Bengal Weather Today: শুরু বর্ষা বিদায় পর্ব, দক্ষিণে বাড়বে তাপমাত্রা

Bengal Weather Today: সাময়িক ভাবে, ৭২ ঘন্টার জন্য বৃষ্টি একেবারেই কমে যাবে দক্ষিণবঙ্গে। আজ থেকে ক্রমশ তাপমাত্রা বাড়বে। শুক্রবারের মধ্যে তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে। উইকএন্ডে ফের হাওয়া বদল হবে দক্ষিণবঙ্গে। ফের বাড়বে বৃষ্টি।

Updated By: Sep 26, 2023, 12:21 PM IST
Bengal Weather Today: শুরু বর্ষা বিদায় পর্ব, দক্ষিণে বাড়বে তাপমাত্রা

অয়ন ঘোষাল: দক্ষিণবঙ্গে আজ থেকে বৃষ্টির পরিমাণ ক্রমশ কমবে। বাড়বে তাপমাত্রা। সঙ্গে হবে আর্দ্রতাজনিত অস্বস্তি।

সিস্টেম-১

উত্তর আন্দামান সাগরে আগামী শুক্রবার তৈরি হবে ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্ত পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও আন্দামান সাগরে নিম্নচাপে পরিণত হবে। আরও শক্তি বাড়িয়ে এটি পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। এটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে কিনা তা এখনও স্পষ্ট করে বলেনি আবহাওয়া দফতর। যদি ঘূর্ণিঝড়ে পরিণত হয়, তখন এর নাম দেওয়া হবে তেজ।

বর্ষা বিদায় পর্ব

দেশ থেকে বর্ষা বিদায় পর্ব শুরু হয়ে গেল। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বিদায় পর্ব শুরু করল পশ্চিম রাজস্থান থেকে। আগামী ২১ থেকে ২৩ দিনে ধাপে ধাপে গোটা দেশে বর্ষা বিদায়।

আরও পড়ুন: LIVE: ডেঙ্গির আসল সংখ্যা লুকাতে চাইছে রাজ্য: শুভেন্দু অধিকারী

সিস্টেম-২

উত্তরপ্রদেশে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। উত্তর প্রদেশ থেকে একটি অক্ষরেখা বাংলাদেশ পর্যন্ত বিস্তৃত যা বিহারের ঘূর্ণাবর্ত এবং উত্তরবঙ্গের উপর দিয়ে গিয়েছে।

উত্তর প্রদেশ এবং ওড়িশাতে ঘূর্ণাবর্ত রয়েছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গ থেকে তেলেঙ্গানা পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে যা ওড়িশা ও ছত্রিশগড়ের উপর দিয়ে গিয়েছে।

মৌসুমী অক্ষরেখা বিকানির, কানপুর, ডালটনগঞ্জ এবং দক্ষিণবঙ্গের হুগলি জেলার বাগাটির উপর দিয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ হয়ে মনিপুর পর্যন্ত বিস্তৃত।

দক্ষিণবঙ্গ

সাময়িক ভাবে, ৭২ ঘন্টার জন্য বৃষ্টি একেবারেই কমে যাবে দক্ষিণবঙ্গে। আজ থেকে ক্রমশ তাপমাত্রা বাড়বে। শুক্রবারের মধ্যে তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে। উইকএন্ডে ফের হাওয়া বদল হবে দক্ষিণবঙ্গে। ফের বাড়বে বৃষ্টি।

আরও পড়ুন: Elephant | North Bengal: ট্রেন চালকের তৎপরতায় প্রাণে বাঁচল পূর্ণবয়স্ক হাতি

উত্তরবঙ্গ

বুধবার থেকে হাওয়া বদল উত্তরবঙ্গেও। মালদা এবং দুই দিনাজপুরে আগামী ২৪ ঘন্টায় বজ্র বিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টির সতর্কতা রয়েছে। মঙ্গলবার থেকে তাপমাত্রা বাড়বে এবং ফিরবে অস্বস্তি। পার্বত্য এলাকায় বৃষ্টি চলবে। সোমবার থেকে পার্বত্য এলাকা ও সংলগ্ন জেলাগুলিতে সহ হালকা মাঝারি বৃষ্টি চলবে বুধবার পর্যন্ত।

কলকাতা

আজ থেকে বৃষ্টি অনেকটাই কমবে। আগামী ৭২ ঘন্টা বিচ্ছিন্ন ভাবে হালকা বৃষ্টি ছাড়া আর তেমন বৃষ্টি ভাগ্য নেই কলকাতার। ক্রমশ বাড়বে তাপমাত্রা এবং আর্দ্রতাজনিত অস্বস্তি।

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা বেড়ে ২৫.১ থেকে ২৭.১ ডিগ্রি হয়। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা  ৩০.৩ ডিগ্রি  থেকে বেড়ে ৩১.৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৩ থেকে ৯৮ শতাংশ। বৃষ্টিপাতের পরিমাণ মাত্র ১.৩ মিলিমিটার।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)  

 

.