Mock Election: নির্বাচনের আগেই ভোট দিলেন নতুন ভোটাররা, মালদায় অভিনব উদ্যোগ প্রশাসনের

দোরগোড়ায় লোকসভা ভোট। দেশের সরকার গঠনের নির্বাচন। এই প্রথম জেলা বইমেলায় খোলা হয়েছে এক অভিনব স্টল। আস্ত একটা 'মডেল ভোটগ্রহণ কেন্দ্র'। এই ধরনের ব্যবস্থাপনা স্বভাবতই নজর কেড়েছে নতুন ভোটারদের।

Updated By: Jan 10, 2024, 06:33 PM IST
Mock Election: নির্বাচনের আগেই ভোট দিলেন নতুন ভোটাররা, মালদায় অভিনব উদ্যোগ প্রশাসনের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পশ্চিমবঙ্গে প্রথম মডেল পোলিং ষ্টেশনের প্রদর্শন করা হলো মালদা জেলা বইমেলায়। নতুন ভোটারদের সচেতন করার জন্য এবং অন্যান্য ভোটারদের মধ্যে উৎসাহ বাড়ানোর জন্য এই প্রদর্শন।

ভোট দিলেন অঙ্কিতা সাহা, ঋতিকা মার্ডিরা। তবে ব্যালটে নয়, একেবারে ইভিএম মেশিনের বোতাম টিপে। আসলে লোকসভা নির্বাচন বলে কথা। বোতাম টিপে ভোট দিতে পেয়ে বেজায় খুশি কলেজ পড়ুয়ারা। তাদের কথায়, ‘এবার আমাদের নতুন ভোট হয়েছে। বইমেলায় এসে ভোট দিতে পারব সেটা ভাবতেই পারিনি। হাতে কলমে ভোট দেওয়া শিখলাম। খুব ভালো লাগল। সামনেই লোকসভা নির্বাচন। মাস কয়েক পরেই বুথে গিয়ে ভোট দেব। তার আগে শেখা হল’।

আরও পড়ুন: Burdwan: আদালতে যাওয়ার পথে দুর্ঘটনা, আহত এক পুলিসকর্মী সহ পথ চলতি এক ব্যক্তি

দোরগোড়ায় লোকসভা ভোট। দেশের সরকার গঠনের নির্বাচন। ইতিমধ্যেই প্রশাসনিক স্তরে শুরু হয়ে গিয়েছে নির্বাচনের প্রস্তুতি। এবার অনেক নতুন ভোটারের নাম ভোটার তালিকায় উঠেছে। তাঁদের অধিকাংশের কাছেই ইভিএম এবং ভিভিপ্যাট-এর মতো বিষয়গুলি অজানা। এই জন্য বিশেষ উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন।

নতুন ভোটারদের ইভিএম ও ভিভিপ্যাট চেনাতে ইতিমধ্যেই বিভিন্ন জায়গায় চালু করা হয়েছে ইভিএম প্রদর্শন কেন্দ্র। গ্রামে গ্রামে ঘুরে বেড়াচ্ছে নির্বাচন কমিশনের ভ্রাম্যমান গাড়ি। তবে এবার লোকসভা নির্বাচনের সচেতনতামূলক প্রচারে নজির গড়তে চলেছে মালদহ জেলা বইমেলা।

এই প্রথম জেলা বইমেলায় খোলা হয়েছে এক অভিনব স্টল। আস্ত একটা 'মডেল ভোটগ্রহণ কেন্দ্র'। সৌজন্যে অবশ্যই নির্বাচন কমিশন। একটি বুথে যা যা থাকে তার সবই রয়েছে। প্রবেশ পথে উর্দিধারী রক্ষী। তারপর প্রিসাইডিং অফিসার, পোলিং অফিসার। রয়েছেন সব দলের পোলিং এজেন্ট। ভোটদান কক্ষে রয়েছে ইভিএম। আছে ভিভিপ্যাট যন্ত্রও। গোটা বুথের প্রহরায় পুলিস।

আরও পড়ুন: Malda News: টাকার জন্য শ্বশুরবাড়ির চাপ! বিয়ের ৬ মাসেই শ্বাসরোধ করে খুন গৃহবধূকে

এই ধরনের ব্যবস্থাপনা স্বভাবতই নজর কেড়েছে নতুন ভোটারদের। কলেজ ছাত্রী ঋতিকা মার্ডি বলেন, ‘নির্বাচন কমিশন এবং মালদহ জেলা প্রশাসন এই ধরনের স্টল চালু করে খুব ভালো করেছে। কারণ, আমরা নতুন ভোটাররা এখানে ভোটদান পর্বটা বুঝে নিতে পারছি। ভয়টা কেটে যাচ্ছে’।

এই স্টলে প্রিসাইডিং অফিসারের আসনে বসে থাকা জেলা প্রশাসনের এক আধিকারিক বলেন, ‘ভোটটা যে আমাদের মৌলিক অধিকার, সেটাও আমরা নতুন ভোটারদের বোঝাতে পারছি’। নতুন ভোটারদের সচেতন করার পাশাপাশি সাধারণ মানুষকে ভোটদানে উৎসাহিত করতে এভাবেই 'মডেল ভোটগ্রহণ কেন্দ্র' তৈরি করে প্রচার চালানো হচ্ছে জেলা বইমেলায়। তাতে ব্যাপক সাড়াও মিলছে বলে দাবি করেন এক আধিকারিক। মালদহ জেলা প্রশাসনের দাবি, বইমেলায় 'মডেল বুথ' রাজ্যে এই প্রথম।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.