কাটোয়ায় অনলাইনে পালিত হল নজরুল জন্মদিন

কাটোয়ার দুটি জনপ্রিয় ফেসবুক গ্রুপ 'কাটোয়ার কৃষ্টি' ও 'আমার শহর কাটোয়া'। এই দুটি সংস্থার সঙ্গে জড়িত  কাটোয়ার কিছু বিশিষ্ট মানুষও

Reported By: অধীর রায় | Updated By: May 25, 2020, 03:20 PM IST
কাটোয়ায় অনলাইনে পালিত হল নজরুল জন্মদিন
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন: দেশজুড়ে লকডাউন। সমস্ত সামাজিক অনুষ্ঠানের উপর রয়েছে নিষেধাজ্ঞা। তাই লকডাউনের বিধিনিষেধ মেনেই কার্যত অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে  পালিত হল কাজী নজরুল ইসলামের  ১২১ তম জন্মদিন। অন লাইনের মাধ্যমে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জন্মদিন বলা যায় অভিনবই।

কাটোয়ার দুটি জনপ্রিয় ফেসবুক গ্রুপ 'কাটোয়ার কৃষ্টি' ও 'আমার শহর কাটোয়া'। এই দুটি সংস্থার সঙ্গে জড়িত  কাটোয়ার কিছু বিশিষ্ট মানুষও। সোমবার সকাল ৮ থেকে সকাল ১০ টা পর্যন্ত কবির বিভিন্ন সঙ্গীত ও কবিতা দিয়ে সাজিয়ে এক বিশেষ ফেসবুক লাইভ অনুষ্ঠানের আয়োজন করেন তাঁরা। লকডাউনের মধ্যে ঘরে বসে সামাজিক দূরত্ব বজায় রেখে অনুষ্ঠান করার সিদ্ধান্ত নেয় ফেসবুকের ওই দুটি গ্রুপ। ঠিক করেন গোটা অনুষ্ঠানটি লাইভ করে নজরুলপ্রেমীদের কাছে তুলে ধরবেন। শুধুমাত্র কাটোয়া নয় কাটোয়ার বাইরেও গৃহবন্দি বহু মানুষের কাছে তাঁরা এই অনুষ্ঠানের স্বাদ পৌঁছে দিয়েছেন।

আরও পড়ুন- একটা সিদ্ধান্তই কেল্লা ফতে! আমফানকে দশ গোল দিল ‘বৃদ্ধ’ টালা ট্যাঙ্ক

কাটোয়া শহর ছাড়াও পার্শ্ববর্তী জেলার মানুষও ঘরে বসে বিদ্রোহী কবির জন্মদিনের অনুষ্ঠান উপভোগ করেছেন। সংগঠকদের দাবি সেই সংখ্যা প্রায় দেড় লক্ষের কাছাকাছি । আমার শহর কাটোয়া ও কাটোয়া কৃষ্টি গ্রুপের এই অভিনব উদ্যোগকে স্বাগত জানিয়েছেন বাংলার সংস্কৃতিপ্রেমীরা ।

.