Bengal Municipal Election: বালি পুরসভা বিলে স্বাক্ষর রাজ্যপালের, জানুয়ারিতেই ভোট হাওড়ায়?

মার্চের মধ্যে ২ দফায় রাজ্যে পুরভোটের প্রস্তাব কমিশনের।

Updated By: Dec 24, 2021, 05:29 PM IST
Bengal Municipal Election: বালি পুরসভা বিলে স্বাক্ষর রাজ্যপালের, জানুয়ারিতেই ভোট হাওড়ায়?

নিজস্ব প্রতিবেদন: কলকাতায় (KMC Election 2021) পুরভোট হয়ে গেল। আর হাওড়ায়? অবশেষে বালি পুরসভার পৃথকীকরণ নিয়ে জটিল কাটল। বিলে স্বাক্ষর করলেন রাজ্যপাল জগদীপ ধনখড় (Governor Jagdeep Dhankhar)। হাইকোর্টে প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করলেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেন গোপাল মুখোপাধ্যায়। আদালতে জানালেন, গতকাল, বৃহস্পতিবার মামলা শেষ হওয়ার পর নথি তাঁর হাতে এসেছে। ফলে আগামী বছরে রাজ্যের অন্য পুরসভার সঙ্গে হাওড়া ও বালি পুরসভাতেও ভোটের ক্ষেত্রে আর কোনও বাধা রইল না।

বাম আমলে কিন্তু হাওড়া ও বালি দুটি আলাদা পুরসভাই ছিল। রাজ্যে পালাবদলের পর দুটি পুরসভাকে জুড়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় তৃণমূল সরকার। বালি পুরসভার অস্তিত্বের বিলোপ ঘটে ২০১৫-র জুলাই মাসে।  এমনকী, সংযুক্তিকরণের পর বালি পুরসভা ওয়ার্ডেরও পুনর্বিন্যাস করা হয়। ৩৫ থেকে কমে ওয়ার্ড সংখ্যা করা হয় ১৬। ৬ বছরের মাথায় ফের হাওড়া থেকে আলাদা করা হল বালিকে।

আরও পড়ুন: Jagdeep Dhankar: আচার্যের পদ থেকে রাজ্যপালকে সরিয়ে মুখ্যমন্ত্রীকে আনার ভাবনা, জানালেন Bratya Basu

কেন এমন সিদ্ধান্ত? আগে বালিতেই বিভিন্ন সরকার কাজ করা যেত। কিন্তু সংযুক্তিকরণের পর যেকোনও জরুরি প্রয়োজনে হাওড়ায় যাওয়া ছাড়া আর কোনও উপায় ছিল না। ফলে সমস্যা পড়েছিলেন স্থানীয় বাসিন্দারা। জানুয়ারিতেই মন্ত্রিসভা বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, হাওড়ার সঙ্গে আর নয়। ফের বালিতে আলাদা পুরসভা তৈরি করা হবে। নভেম্বর প্রস্তাবও পাস হয়ে গিয়েছিল বিধানসভায়।  কিন্তু বিলে স্বাক্ষর করতে রাজি ছিলেন না রাজ্যপাল জগদীপ ধানখড়। বরং সরকারের কাছে আরও তথ্য চেয়েছিলেন তিনি।  

আরও পড়ুন:  Omicron In Bengal: রাজ্যে মোট ওমিক্রন আক্রান্ত ৫, সন্দেহভাজন আরও ২

এদিকে রাজ্যের বাকি পুরসভাগুলিতে ২ দফায় নির্বাচনের সম্ভাব্য দিন আদালতকে জানিয়েছে কমিশন (Election Commission)। কবে ভোট? ২২ জানুয়ারি এবং ২৭ ফেব্রুয়ারি। ২২ জানুয়ারি প্রথম দফায় আবার হাওড়া-সহ ৬ পুরনিগমে ভোটের প্রস্তাব দেওয়া হয়। আর বাকি পুরসভাগুলিতে দ্বিতীয় দফায়, ২৭ ফ্রেরুয়ারি। কিন্তু হাওড়ায় ভোটের ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা ছিল। শেষপর্যন্ত রাজ্যপাল বিলে স্বাক্ষর করে দেওয়ায় সেই অনিশ্চয়তা কাটল।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.