Junior Doctor Protest: মমতার স্বপ্নের 'স্বাস্থ্যসাথী' বিপন্ন! জুনিয়রদের আন্দোলনের জেরে রোজ সরকারকে গুনতে হচ্ছে ৮ কোটি...

Swasthya Sathi Scheme: জুনিয়র ডাক্তারদের কর্মবিরতির ফলে রাজ্যের সরকারি মেডিক্যাল কলেজগুলিতে আউটডোর পরিষেবা প্রায় অচলাবস্থায়। কমেছে রোগীর ভর্তির পরিমাণ। এই পরিস্থিতিতে বহু রোগী নিরুপায় হয়ে বেসরকারি হাসপাতালের দরজায় গিয়ে পৌঁছেছে।

Updated By: Oct 17, 2024, 04:29 PM IST
Junior Doctor Protest: মমতার স্বপ্নের 'স্বাস্থ্যসাথী' বিপন্ন! জুনিয়রদের আন্দোলনের জেরে রোজ সরকারকে গুনতে হচ্ছে ৮ কোটি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আরজি কাণ্ডের প্রতিবাদে আমরণ অনশনে জুনিয়র চিকিত্‍সক। ১৩দিন  ধরে চলছে আন্দোলন। ডাক্তারদের এই লাগাতার কর্মবিরতির জেরে হয়রানির শিকার হতে হচ্ছে সাধারণ মানুষদের। ৯ অগাস্ট আরজি করে তরুণী চিকিত্‍সক-পড়ুয়া খুনে উত্তাল হয়েছিল গোটা দেশ। তারপর থেকে বিচারের দাবিতে রাজ্যের সরকারি হাসপাতালে অনিয়মিত পরিষেবা। ফলে বহু রোগী নিরুপায় হয়ে বেসরকারি হাসপাতালের দরজায় গিয়ে পৌঁছেছে।

ফলে সাধারণ মানুষ বেসরকারি হাসপাতালে গিয়ে রাজ্য সরকারের 'স্বাস্থ্যসাথী' প্রকল্পের উপর ভরসা করছে। এবার জানা গিয়েছে, সরকারি হাসপাতালে চিকিত্‍সা পরিষেবা বিঘ্নিত হওয়ায় খরচ বেড়েছে রাজ্য সরকারের ‘স্বাস্থ্যসাথী’ প্রকল্পে। নবান্ন সূত্রে জানা গিয়েছে, ১০ অগাস্ট থেকে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্য সরকারের স্বাস্থ্যসাথী প্রকল্পে খরচ হয়েছে প্রায় ৩১৫ কোটি টাকা। রিপোর্টে স্পষ্ট, এই পরিসংখ্যান সাধারণ সময়ের তুলনায় প্রতিদিন গড়ে ১ কোটি ১৩ লক্ষ টাকা করে বেশি খরচ হয়েছে রাজ্যের।

জুনিয়র ডাক্তারদের কর্মবিরতির ফলে রাজ্যের সরকারি মেডিক্যাল কলেজগুলিতে আউটডোর পরিষেবা প্রায় অচলাবস্থায়। কমেছে রোগীর ভর্তির পরিমাণ। এমনকি এই হাসপাতালে আউটডোর পরিষেবা ও গুরুত্বপূর্ণ অস্ত্রোপচার কমেছে ৫০ শতাংশ। যা বেশ উদ্বেগজনক তথ্য। রিপোর্টে পরিসংখ্যান অনুসারে স্বাস্থ্যসাথী খাতে সবথেকে বেশি খরচ হয়েছে কলকাতার বেসরকারি হাসপাতালগুলি থেকেই। আর স্বভাবতই এই পরিসংখ্যান চিন্তা বাড়িয়েছে প্রশাসনিক ও স্বাস্থ্য দফতরের কর্তাদের মধ্যে।

আরও পড়ুন:Jalpaiguri|TMC: দলের কার্যালয়ে মদ্যপান, জুয়ার আসর! কাঠগড়ায় তৃণমূলের অঞ্চল সভাপতি, ভাইরাল ভিডিয়ো...

প্রসঙ্গত, ধর্মতলায় অনশন চালিয়ে যাচ্ছেন জুনিয়র ডাক্তাররা। একের পর এক ডাক্তার দুর্বল হয়ে পড়লেও তাদের মনোবল এখনও দৃঢ়। জানা গিয়েছে, বৃহস্পতিবার ডাক্তার অনিকেত মাহাতোকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। হাসপাতাল থেকে বেরিয়েই তিনি সোজা আসেন অনশন মঞ্চে। তবে ডাক্তারদের পরামর্শ যে, উপোস করে যেন তিনি না থাকেন। রুমেলিকা কুমার এবং স্পন্দন চৌধুরী মঙ্গলবারই অনশনমঞ্চে যোগ দিয়েছেন। তাঁদের বাদে বাকি সকলেরই শরীরে মিলেছে কিটোন বডি।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.