টি২০-তে রেকর্ড রান তাড়া করে জিতলেন গেইলরা

Updated By: Jan 12, 2015, 09:51 AM IST
টি২০-তে রেকর্ড রান তাড়া করে জিতলেন গেইলরা

দক্ষিণ আফ্রিকা-২৩১, ওয়েস্ট ইন্ডিজ-২৩৬/৬ (১৯.২ ওভার)

ওয়েব ডেস্ক: টি ২০ ক্রিকেটে রেকর্ড রান তাড়া করে জিতল ওয়েস্ট ইন্ডিজ। বিশ্বকাপের আগে বোর্ডের সঙ্গে সংঘাত চরমে ওঠা ক্যারিবিয়ান ক্রিকেটার দক্ষিণ আফ্রিকার মাটিতে ছিনিয়ে নিলেন স্মরণীয় জয়। ২৩২ রানের আকাশছোঁয়া স্কোরকে টপকে গেইলরা টি২০ ক্রিকেটকে আলাদা মাত্রা এনে দিলেন। প্রথম ব্যাট করে ফ্র্যাঙ্ক দু প্লেসিসের দুরন্ত ১১৯ রানের ইনিংসের সৌজন্যে দক্ষিণ আফ্রিকা তোলে ২৩১। প্রথম দক্ষিণ আফ্রিকান হিসাবে টেস্ট, ওয়ানডে, টি২০-তে সেঞ্চুরি করেন প্লেসিস।

এরপর কেউই ভাবেননি এত বড় একটা রান তাড়া করে জেতা যাবে। ভেবেছিলেন শুধু টি২০ ক্রিকেটের মহারাজ ক্রিস গেইল। দ্বিতীয় উইকেট জুটিতে মার্লন স্যামুয়েলসকে সঙ্গি করে দলকে জয়ের দোরগোড়ায় নিয়ে গেইল। মাত্র ১৭ বলে হাফ সেঞ্চুরি করে টি২০-তে নতুন রেকর্ড গড়লেন গেইল। অথচ প্রথম ৬টা বলে গেইল করেছিলেন মাত্র ১ রান। দ্বিতীয় উইকেট জুটিতে গেইল-স্যামুয়েলস ১৫২ রান। গেইল ৯০ রানে আউট হন।

গেইলের ব্যাটে শেষ ৫০ রান আসে মাত্র ২০ বলে। গেইল, স্যামুয়েলস ফিরে যাওয়ার পরেও জিততে অসুবিধা হয়নি ওয়েস্ট ইন্ডিজ। টেস্টে পর্যদুস্ত হলেও টি২০ সিরিজে জিতল ওয়েস্ট ইন্ডিজ। দুরন্ত জয়ের পর বিশ্বকাপের দলে পোলার্ড,ব্রাভোকে না রাখায় বোর্ডকে একহাত নিলেন গেইল।

টি২০ তে রান তাড়া করে জয়ের বিশ্বরেকর্ডটা এতদিন ছিল ভারতের দখলে। ২০০৯ সালে মোহালিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে ২১০ রান তাড়া করে জিতেছিল ভারত।

 

.