WB Weather Update: দক্ষিণে কমবে বৃষ্টি? উত্তরে ভারী বৃষ্টির সর্তকতা কোন কোন জেলায়...

WB Weather Update: সক্রিয় মৌসুমী অক্ষরেখার প্রভাবেই বৃষ্টি দক্ষিণবঙ্গ জুড়ে। তাপমাত্রা একই রকম থাকবে আগামী কয়েক দিন। দিনভর মেঘলা আকাশ। শনিবার পর্যন্ত এই আবহাওয়া থাকবে। 

Updated By: Jul 5, 2024, 09:09 AM IST
WB Weather Update: দক্ষিণে কমবে বৃষ্টি? উত্তরে ভারী বৃষ্টির সর্তকতা কোন কোন জেলায়...

অয়ন ঘোষাল: দক্ষিণবঙ্গে বৃষ্টি কমবে। শনিবার পর্যন্ত বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস। মূলত মেঘলা আকাশ। উপকূল ও বাংলাদেশ সংলগ্ন জেলায় বেশি বৃষ্টির সতর্কতা।
উত্তরবঙ্গে অতিভারী বৃষ্টি চলবে উপরের দিকের পাঁচ জেলায়। উত্তরবঙ্গে রবিবারেও ভারী বৃষ্টির সম্ভাবনা। সোমবার থেকে বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা সামান্য কমতে পারে।

 সিস্টেম

মৌসুমী অক্ষরেখা সক্রিয়। একই সঙ্গে বাংলাদেশের উপর থাকা ঘূর্নাবর্ত ঘনীভূত হয়ে বঙ্গোপসাগরের দিকে এগোচ্ছে। এই সিস্টেম নিম্নচাপে পরিণত হওয়ার আশঙ্কা। এছাড়াও মধ্যপ্রদেশ থেকে মনিপুর পর্যন্ত অক্ষরেখা সক্রিয় রয়েছে। এর প্রভাবেই রাজ্যজুড়ে মেঘলা আকাশ বৃষ্টির পূর্বাভাস।

দক্ষিণবঙ্গ

সক্রিয় মৌসুমী অক্ষরেখার প্রভাবেই বৃষ্টি দক্ষিণবঙ্গ জুড়ে। তাপমাত্রা একই রকম থাকবে আগামী কয়েক দিন। দিনভর মেঘলা আকাশ। শনিবার পর্যন্ত এই আবহাওয়া থাকবে। শুক্রবারের মধ্যে কয়েক জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস। শনিবার পর্যন্ত  দক্ষিণবঙ্গের সব জেলাতে ওয়াইড স্প্রেইড রেইন অর্থাৎ বেশিরভাগ জেলার বেশিরভাগ অংশেই বৃষ্টির সম্ভাবনা থাকবে। তারপর সাময়িক ভাবে বৃষ্টি কমবে। 

উত্তরবঙ্গ

উত্তরবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা। 
সপ্তাহ জুড়েই ভারী থেকে অতিভারী বৃষ্টি চলবে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে উত্তরবঙ্গের পাঁচ জেলাতে। শনিবার পর্যন্ত অতিভারী বৃষ্টির সতর্কতা দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার এবং জলপাইগুড়ি জেলাতে। ২০০ মিলিমিটার বৃষ্টির সম্ভাবনা। বেশি বৃষ্টি হবে জলপাইগুড়ি কোচবিহার আলিপুরদুয়ার জেলায়। 

★মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টায় ভারী বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি  হতে পারে ৭০ থেকে ১১০ মিলিমিটার।

★রবিবার বৃষ্টির পরিমাণ কমবে। সোমবার থেকে সেই পরিমাণ আরো কমবে। 

আরও পড়ুন:West Bengal News LIVE Update: ফের শহরে বন্দুকবাজের দাপট! লুটের চেষ্টা গৃহকর্তার বাড়িতে...

কলকাতা

শনিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে। মূলত মেঘলা আকাশ। মেঘাচ্ছন্ন আবহাওয়া। বজ্রবিদ্যুৎ সহ কয়েক পশলা হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি। বৃষ্টি না হলে আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে। 

পরিসংখ্যান

রাতের তাপমাত্রা ছিল ২৬.৭ থেকে বেড়ে ২৭.৩ ডিগ্রি। দিনের তাপমাত্রা ছিল ২৯.৭ ডিগ্রি। অর্থাৎ কাল কলকাতায় দিন ও রাতের তাপমাত্রার মধ্যে ফারাক মাত্র ২ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮৯ থেকে ৯৮ শতাংশ।  

দেশের অন্যান্য রাজ্য

উত্তরাখণ্ডে প্রবল বৃষ্টির সম্ভাবনা। উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায় ভূমিধসের আশঙ্কা। প্রবল বৃষ্টির সম্ভাবনা অরুনাচল প্রদেশে। অরুণাচল প্রদেশসহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি আসাম মেঘালয় মনিপুর নাগাল্যান্ড মিজোরাম ও ত্রিপুরাতে ভারী বৃষ্টির সম্ভাবনা। বেশকিছু এলাকায় বন্যা পরিস্থিতি।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.