Driving Licence: বড় আপডেট, এবার ড্রাইভিং লাইসেন্স মিলবে অনলাইনেই...

ড্রাইভিং লাইসেন্স পাওয়ার ক্ষেত্রে জারি করা হয়েছে নতুন নিয়মাবলি। সূত্র মারফৎ জানা যায়, এখন থেকে একমাত্র পরিবহণ দপ্তরের নির্দিষ্ট পোর্টালে আবেদন জানালে, তবেই ড্রাইভিং লাইসেন্স পাওয়া যাবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Updated By: Jul 5, 2024, 08:43 PM IST
Driving Licence: বড় আপডেট, এবার ড্রাইভিং লাইসেন্স মিলবে অনলাইনেই...

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: ড্রাইভিং লাইসেন্স দেওয়া নিয়ে অনিয়মের অভিযোগ চিরকালীন। আর সেই সমস্যা রুখতেই চূড়ান্ত তৎপর বর্তমান রাজ্য সরকার। ড্রাইভিং লাইসেন্স নিয়ে তাই অনিয়মের পরিস্থিতি সামাল দিতেই, কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানানো হয়েছে সরকারি পক্ষ থেকে। বর্তমান সময়ে দাঁড়িয়ে, পরিস্থিতি নিয়ন্ত্রনে আনার ক্ষেত্রে এই সরকারি হস্তক্ষেপ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করা হচ্ছে। 

আরও পড়ুন: Dengue cases: বর্ষার শুরুতেই ডেঙ্গি দাপট, বাড়ছে আক্রান্ত, বৈঠকে প্রশাসন

ড্রাইভিং লাইসেন্স পাওয়ার ক্ষেত্রে জারি করা হয়েছে নতুন নিয়মাবলি। সূত্র মারফৎ জানা যায়, এখন থেকে একমাত্র পরিবহণ দপ্তরের নির্দিষ্ট পোর্টালে আবেদন জানালে, তবেই ড্রাইভিং লাইসেন্স পাওয়া যাবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সিদ্ধান্তের রূপায়ন কতটা কার্যকরী ভূমিকা পালন করবে তা আলোচনা সাপেক্ষ। 

 

রাজ্য সরকার দ্বারা স্বীকৃত প্রায় সাড়ে পাঁচশ ড্রাইভিং স্কুল-কে ওই পোর্টালের সঙ্গে যুক্ত করার ব্যবস্থা নেওয়া হচ্ছে। এরপর থেকে যদি কেউ নতুন গাড়ি চালানো শিখে লাইসেন্স পাওয়ার আবেদন করতে চান, তবে তাঁকে কিছু নিয়ম অনুসরণ করতে হবে। প্রথমে পরিবহণ দপ্তরের নির্দিষ্ট এই পোর্টালে গিয়ে নিজের নাম নথিভুক্ত করতে হবে। এবং তার সঙ্গে তাঁকে উল্লেখ করতে হবে তিনি ঠিক কোন সংস্থা থেকে তিনি গাড়ি চালানো শিখেছেন, গাড়ি চালানো শেখার কারণও উল্লেখ করা বাধ্যতামূলক। ব্যক্তিগত কারণ নাকি বাণিজ্যিক কারণ তা নির্দিষ্ট করা প্রয়োজনীয়। 

আরও পড়ুন: Primary TET Scam: এথিক্যাল হ্যাকারের সাহায্য নিক সিবিআই! প্রাথমিকের OMR-তথ্য উদ্ধারে কড়া আদালত...

সরকার দ্বারা স্বীকৃতি প্রাপ্ত নয় এমন কোনও প্রশিক্ষণ কেন্দ্র থেকে গাড়ি চালানো শিখলে লাইসেন্স পাওয়ার ক্ষেত্রে সেটা কখনোই গ্রহণযোগ্য মনে করা হবে না বলে জানানো হয়েছে। একাধিক ট্রেনিং স্কুলের বিরুদ্ধে নিয়ম ভেঙে ড্রাইভিং লাইসেন্স দেওয়ার অভিযোগ উঠে এসেছে তদন্তে। এই অভিযোগের ওপর ভিত্তি করেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে পরিবহণ সূত্রে মারফৎ জানা গেছে।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.