Virat Kohli: বিরাট কোহলিকে নিজের 'ইগো' ছাড়ার পরামর্শ কপিল দেবের

বিরাটকে আগামীর শুভেচ্ছা জানানোর পাশাপাশি কপিল সাফ বলে দিলেন যে, এবার কী করণীয়!

Updated By: Jan 17, 2022, 11:02 AM IST
Virat Kohli: বিরাট কোহলিকে নিজের 'ইগো' ছাড়ার পরামর্শ কপিল দেবের
বিরাট কোহলি

নিজস্ব প্রতিবেদন: ভারতীয় ক্রিকেটে এখন আলোচনার ইস্যু একটাই, বিরাট কোহলির (Virat Kohli) টেস্ট অধিনায়কত্ব থেকে পদত্যাগ! স্বাভাবিক ভাবেই বর্তমান থেকে প্রাক্তন ক্রিকেটাররা কোহলির ক্যাপ্টেনসি ছাড়ার বিষয়ে নিজেদের মন্তব্য রাখছেন। এবার বড় কথা বলে ফেলেলন কপিল দেব (Kapil Dev)। ৮৩-র বিশ্বকাপ জয়ী ক্য়াপ্টেন সাফ জানিয়ে দিলেন যে, কোহলিকে নিজের 'ইগো' ছেড়ে দলের তরুণ ক্রিকেটারদের অধীনে খেলতে হবে এবার। পাশাপাশি কোহলির মাপের একজন ব্যাটারকে ভারত কোনও ভাবেই হারাতে পারবে না বলেও মন্তব্য করেছেন কপিল। 

মিড-ডে'কে দেওয়া এক সাক্ষাৎকারে কপিল বিরাটের সাম্প্রতিক ক্রিকেটীয় চিত্রটা তুলে ধরে বলেন, “বিরাটের টেস্ট অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্তকে আমি স্বাগতম জানাচ্ছি। টি-২০ ক্যাপ্টেনসি ছাড়ার পর থেকেই দেখছি বিরাট কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। সম্প্রতি ওকে দেখে মনে হয়েছে যে, ও রীতিমতো টেনশনে আছে, বোঝাই যাচ্ছিল প্রচুর চাপে রয়েছে। বিরাট মানুষ হিসাবে যথেষ্ট পরিণত। আমি নিশ্চিত যে, অনেক ভেবেই এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে কোহলি, হয়তো বিরাট ওর অধিনায়কত্ব উপভোগ করছিল না। এখন ওকে আমাদের সমর্থন করতে হবে, ওর জন্য শুভকামনা রইল আমার।“ 

আরও পড়ুন: The Ashes: হোবার্টে ১৪৬ রানে জিতে ৪-০ ব্যবধানে অ্যাশেজ দখল করল অস্ট্রেলিয়া

শুভেচ্ছা জানানোর পাশাপাশি কিংবদন্তি ক্রিকেটার কোহলির কী করণীয়, তাও বলে দিয়েছেন। এখন মনে করা হচ্ছে যে, কোহলির জুতোয় রোহিত শর্মা বা কেএল রাহুল পা গলাতে পারেন। রাহুল যদি ভারতের পরবর্তী টেস্ট ক্যাপ্টেন হন, তাহলে নিশ্চিত ভাবেই কোহলিকে তার চেয়ে বয়সে বেশ কিছুটা ছোট একজনের অধীনেই খেলতে হবে। এই প্রসঙ্গে নিজের সময়ের উদাহরণ টেনে কপিলের সংযোজন, “সুনীল গাভাস্কর আমার ক্যাপ্টেনসিতে খেলেছে, আমি শ্রীকান্ত ও আজহারউদ্দিনের অধীনে খেলেছি। আমার কিন্তু কোনও ইগো ছিল না।  বিরাটকে নিজের ইগো ছেড়ে এক তরুণ ক্রিকেটারের অধীনেই খেলতে হবে। এটা শুধু ওকেই না, ভারতীয় ক্রিকেটকেও সাহায্য় করবে। বিরাট নতুন ক্যাপ্টেনকে গাইড করবে। আমরা বিরাটের মতো ব্য়াটারকে কোনও ভাবেই হারাতে পারব না।” 

অনভিজ্ঞ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেঞ্চুরিয়ানে ১১৩ রানে জিতলেও, এরপর লাগাতার দুটি টেস্ট হেরে সিরিজ হাতছাড়া করে কোহলির ভারত। এর সঙ্গে যোগ হল কেপটাউনে স্টাম্প মাইক বিতর্ক। সেই কাণ্ড ঘটানোর জন্য ক্রিকেট বিশ্বে নিন্দা কুড়িয়েছেন কোহলি। আর এরপরেই স্বেচ্ছায় টেস্ট দলের নেতৃত্ব থেকে সরে দাঁড়ান তিনি।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.