Virat quits India Test captaincy: অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ালেন Virat, সিদ্ধান্ত নিয়ে মুখ খুললেন BCCI সভাপতি Sourav

কোহলি এর আগে ভারতের ২০২১ বিশ্বকাপ অভিযানের পর T20I অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ান

Updated By: Jan 16, 2022, 10:56 AM IST
Virat quits India Test captaincy: অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ালেন Virat, সিদ্ধান্ত নিয়ে মুখ খুললেন BCCI সভাপতি Sourav
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন: রবিবার বিরাট কোহলির ভারতের টেস্ট অধিনায়কের পদ থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নেন। এর পরেই টুইট করেন বিসিসিআই সভাপতি এবং প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। ৩৩ বছর বয়সী বিরাট শনিবার সন্ধ্যায় টুইটারে আকস্মিকভাবেই ঘোষণা করেছিলেন তিনি টেস্ট অধিনায়কত্ব ছাড়ছেন। দক্ষিণ আফ্রিকায় সিরিজে পরাজয়ের পরেই এই সিদ্ধান্ত নেন। এবং এই সিরিজের আগেই বিসিসিআই-এর প্রশাসক এবং বিরাটের মধ্যে জনসমক্ষেই বাদানুবাদ হয়।

যদিও, তার নেতৃত্বের সমকালকে স্বাগত জানিয়ে সৌরভ গাঙ্গুলি স্পষ্ট করে বলেন বিরাট ভারতীয় দলের একজন গুরুত্বপূর্ণ সদস্য। গাঙ্গুলি স্পষ্ট করে বলেন যে টেস্ট অধিনায়কত্ব থেকে পদত্যাগ করার এই সিদ্ধান্ত একটি "ব্যক্তিগত সিদ্ধান্ত" এবং বিসিসিআই এটিকে সম্মান করে।

তিনি টুইটে লেখেন, "বিরাটের নেতৃত্বে ভারত ক্রিকেটের সব ফরম্যাটে দ্রুত উন্নতি করেছে... তার সিদ্ধান্তটি ব্যক্তিগত এবং বিসিসিআই তাকে অত্যন্ত সম্মান করে... তিনি একজন গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে ভবিষ্যতে এই দলটিকে নতুন উচ্চতায় নিয়ে যাবেন। একজন দুর্দান্ত খেলোয়াড় ..@BCCI @imVkohli"।

 

কোহলি এর আগে ভারতের ২০২১ বিশ্বকাপ অভিযানের পর T20I অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ান। গত বছরের ডিসেম্বরে, বিসিসিআই ওডিআই অধিনায়কত্ব থেকে কোহলিকে সরিয়ে দিয়ে নতুন সাদা বলের অধিনায়ক হিসেবে রোহিত শর্মাকে নির্বাচন। পরে, গাঙ্গুলি একটি সাক্ষাৎকারে জানান যে তিনি কোহলিকে টি-টোয়েন্টি অধিনায়কত্ব থেকে পদত্যাগ না করার জন্য অনুরোধ করেছিলেন। দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজের জন্য টিম ইন্ডিয়া সেই দেশে উড়ে যাওয়ার আগে একটি প্রেস কনফারেন্সে বিরাট এই বক্তব্যের বিরোধিতা করেন এবং জানান যে ওয়ানডে অধিনায়কত্ব নিয়ে দল নির্বাচনের মাত্র দেড় ঘণ্টা আগে তাকে জানানো হয়েছিল।

আরও পড়ুন: Virat quits India Test captaincy: Kohli বিদায়ে আবেগপ্রবণ হয়ে পড়লেন Ravi Shastri

কোহলির বক্তব্য ভারতীয় ক্রিকেটে ঝড় তোলে এবং বিতর্ক ডিসেম্বরের শেষ পর্যন্ত চলে যখন বিসিসিআই-এর প্রধান নির্বাচক চেতন শর্মা গাঙ্গুলীর কথার পুনরাবৃত্তি করেন।

সামগ্রিকভাবে, কোহলি টেস্ট অধিনায়ক হিসাবে চতুর্থ সর্বাধিক জয়ের রেকর্ড নিয়ে তার অধিনায়কত্বের মেয়াদ শেষ করেছেন। বিরতের নেতৃত্বে ভারতীয় দল মোট ৬৮টি ম্যাচে ৪০টি ম্যাচে জয় পেয়েছে এবং ১১টি ম্যাচ ড্র হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.