উইম্বলডনে ভারতের সামনে জোড়া ট্রফির হাতছানি, সৌজন্যে হিঙ্গিস

এই প্রথমবার উইম্বলডন ডাবলসের (মহিলা বিভাগের) ফাইনালে ভারতীয় টেনিস তারকা সানিয়া মির্জা। অন্যদিকে নিজের ১৬তম মেজর ট্রফি থেকে মাত্র এক ধাপ দূরে দাড়িয়ে ভারতীয় টেনিস কিংবদন্তী লিয়েন্ডার পেজ। সানিয়া এবং লিয়েন্ডার দুই তারকারই পার্টনার একজনই। সুইস টেনিস তারকা মার্টিনা হিঙ্গিসের সঙ্গে জোট বেঁধে উইম্বলডন মহিলাদের ডাবলসের ফাইনালে সানিয়া। অন্যদিকে মিক্সড ডাবলস বিভাগে সেই হিঙ্গিসের সঙ্গেই জুড়ি বেঁধে ফাইনালে পৌঁছেছেন লিয়েন্ডার। 

Updated By: Jul 11, 2015, 04:15 PM IST
উইম্বলডনে ভারতের সামনে জোড়া ট্রফির হাতছানি, সৌজন্যে হিঙ্গিস

লন্ডন: এই প্রথমবার উইম্বলডন ডাবলসের (মহিলা বিভাগের) ফাইনালে ভারতীয় টেনিস তারকা সানিয়া মির্জা। অন্যদিকে নিজের ১৬তম মেজর ট্রফি থেকে মাত্র এক ধাপ দূরে দাড়িয়ে ভারতীয় টেনিস কিংবদন্তী লিয়েন্ডার পেজ। সানিয়া এবং লিয়েন্ডার দুই তারকারই পার্টনার একজনই। সুইস টেনিস তারকা মার্টিনা হিঙ্গিসের সঙ্গে জোট বেঁধে উইম্বলডন মহিলাদের ডাবলসের ফাইনালে সানিয়া। অন্যদিকে মিক্সড ডাবলস বিভাগে সেই হিঙ্গিসের সঙ্গেই জুড়ি বেঁধে ফাইনালে পৌঁছেছেন লিয়েন্ডার। 

সানিয়া-হিঙ্গিসের জুটির কাছে কোনও মেজর ট্রফি জেতার এটাই সুবর্ণ সুযোগ। অন্যদিকে লিয়েন্ডার এবং হিঙ্গিসের ক্ষেত্রে উইম্বলডন জয় তাদের মুকুটে আরও একটি রঙিন পালক যুক্ত করবে। এবছরের শুরুর দিকেই অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন হয়েছে লিয়েন্ডার-হিঙ্গিস জুটি। গ্র্যান্ড স্লামে লিয়েন্ডার পেজের রেকর্ড বেশ নজরকারার মতই। পুরুষদের ডাবলসে জিতেছেন ৮টি গ্র্যান্ড স্ল্যাম। মিক্সড ডাবলসে গ্র্যান্ড স্লাম জেতার সংখ্যা ৭। উইম্বলডন জিতলেই রেকর্ড হবে সমান সমান। 

সানিয়া এর আগে ডাবলসে গ্র্যান্ড স্লাম ফাইনালে উঠেছিলেন মাত্র একবার। ফরাসি ওপেনে রাশিয়ান টেনিস তারকা এলেনা ভেসনিনার সঙ্গে জুটি বেঁধে ফাইনালে উঠেছিলেন তিনি। কিন্তু রানার্স-আপ হয়েই টেনিস কোর্ট ছাড়তে হয় তাঁকে। এবার আবারও গ্র্যান্ড স্ল্যাম জয়ের একধাপ দূরে তিনি। এবারের সঙ্গী আমেরিকান টেনিস তারকা মার্টিনা হিঙ্গিস। 

তবে মিক্সড ডাবলসে সানিয়া জিতেছেন ৩টি গ্র্যান্ড স্লাম। ২০০৯ অস্ট্রেলিয়ান ওপেন এবং ২০১২ ফরাসি ওপেন চ্যাম্পিয়ন হয়েছিলেন সানিয়া মির্জা। সঙ্গী ছিলেন মহেশ ভূপতি। ২০১২ ইউএস ওপেনে মিক্সড ডাবলসেও জয়ী হয়েছেন সানিয়া, তবে তাঁর সঙ্গে জুটি ছিলেন ব্রাজিলের টেনিস তারকা ব্রুনো সোয়ারেস। সানিয়া এবং হিঙ্গিস জুটি এর আগে ইন্ডিয়ান ওয়েলস, মিয়ামি অ্যান্ড কার্লসন ট্রফি জিতেছেন।   

ট্রফির ঝুলিতে পিছিয়ে নেই মার্টিনা হিঙ্গিসও। ৪টি অস্ট্রেলিয়ান ওপেন (ডাবলস), ২টি ফরাসি (ডাবলস) ও উইম্বল্ডন (ডাবলস) এবং ১টি ইউএস ওপেন (ডাবলস) জেতার রেকর্ড রয়েছে হিঙ্গিসের। ৫ টি গ্র্যান্ড স্লামের মালিক মার্টিনা হিঙ্গিস কি নিজের কারিশ্মা ২০১৫ উইম্বলডনেও রেখে যেতে পারবেন? তা সময়ই বলবে। ২০১৫ উইম্বলডন জিতলেই আরও দুটি পালক যুক্ত হবে হিঙ্গিসের মুকুটে। একই সঙ্গেই টেনিসে স্বর্ণাক্ষরে লেখা হবে সানিয়া-হিঙ্গিস-পেজ, 'টেনিস জুটি'র গৌরবময় ইতিহাস।     

.