একমাত্র আফগান, যিনি ভারতের হয়ে টেস্ট খেলেছেন

সৌরভ পাল

Updated By: Jun 14, 2018, 03:33 PM IST
একমাত্র আফগান, যিনি ভারতের হয়ে টেস্ট খেলেছেন

সৌরভ পাল

পথ চলা শুরু করল কাবুলিওয়ালার দেশ। ক্রিকেটের ‘কুলীন ফরম্যাটে’ অভিষেক করল আফগানিস্তান। টেস্ট খেলার স্বপ্ন আফগানিদের বহুদিনের। আর সেই স্বপ্নের প্রথম বুনিয়াদ যিনি গড়েছিলেন,  তাঁকে সাক্ষী রেখেই আজ বেঙ্গালুরুতে সাদা জার্সি, মাথায় লাল টুপি পরে প্রথমবার আন্তর্জাতিক টেস্টে ভারতের বিরুদ্ধে খেলতে নামল  এগারো আফগান।

আরও পড়ুন- সেঞ্চুরির সঙ্গে অনন্য রেকর্ড গব্বরের

আফগিনস্তান টেস্ট খেলিয়ে দেশের সম্মান অর্জন করবে- এই স্বপ্নের প্রথম বুনিয়াদ যিনি করেছিলেন, তিনি হলেন   সেলিম আজিজ দুরানি। ৮৪ বছর বয়সী এই ক্রিকেটার ভারতীয় ক্রিকেটের একমাত্র নক্ষত্র, যিনি ভিনদেশি হয়েও ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেছেন।

সেলিম দুরানি ১৯৩৪ সালের ১১ ডিসেম্বরে আফগানিস্তানের কাবুলে  জন্মগ্রহণ করেন। এর ঠিক আড়াই দশক পর, ১৯৬০ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে (ক্যাপ নং-৯৫) ক্রিকেট অভিষেক করেন এই আফগান। সেটাই ছিল শুরু। এরপর টানা এক দশকেরও বেশি সময় ভারতীয় টেস্ট দলের নির্ভরশীল অল-রাউন্ডারের দায়িত্ব পালন করেছেন সেলিম সাহেব। একটা সময় ভারতীয় ক্রিকেটে তাঁর জনপ্রিয়তা এমন উচ্চতায় পৌঁছায় যে, দল থেকে দুরানিকে বাদ দেওয়ায় প্রতিবাদে কার্যত মাঠেই বিক্ষোভ দেখান দর্শকরা। ১৯৭৩ সালে কানপুর টেস্ট থেকে তাঁকে বাদ দেওয়া হলে বিক্ষোভ দেখান ক্রিকেটপ্রেমীরা। ‘নো দুরানি, নো টেস্ট’, এই প্ল্যাকার্ড, স্লোগানে রীতিমতো উত্তাল হয় ভারতীয় ক্রিকেট। উল্লেখ্য ওই বছরই ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ টেস্ট খেলে অবসর নেন এই দুরানি। শোনা যায়, বাঁ হাতের ভেল্কিতে ব্রিটিশ বধ করেছিলেন তিনি। তাঁর স্পিন জাদুতে ঘায়েল হয়েছেন ক্লাইভ লয়েড, গ্যারি সোবার্সের মতো কিংবদন্তি ক্রিকেটারও। ২৯ টেস্টে  ৫০ টি ইনিংস খেলে একটি মাত্রই শতরান রয়েছে সেলিম আজিজ দুরানির। সেটিও ক্লাইভ লয়েডের ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে।

আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারে ১২০২ রান এবং ৭৫ উইকেটের মালিক এই আফগান প্রতিভা প্রথম ক্রিকেটার হিসেবে অর্জুন পুরস্কারে পুরস্কৃত হন। ২০১১ সালে জীবন স্বীকৃতি হিসেবে তাঁর হাতে সিকে নাইডু পুরস্কার তুলে দেয় বিসিসিআই। প্রসঙ্গত, আফগানিদের এই ‘ঐতিহাসিক’ সফরের শুরুতে অতীতের মতো আজও তিনিই মধ্যমণি।

আরও পড়ুন- 'পঞ্চপাণ্ডব'হীন বিশ্বকাপ, মিস করবেন এদের?

.