ডনের দেশে 'অর্ডার' হয়ে আবেগে ভাসলেন সচিন

সচিনের মুকুটে আরও একটি নতুন পালক। মাস্টার ব্লাস্টারকে সম্মান জানাল অস্ট্রেলিয়া সরকার। অর্ডার অব অস্ট্রেলিয়া সম্মান দেওযা হল বিশ্বসেরা এই ব্যাটসম্যানকে। অস্ট্রেলিয়ার ক্যাবিনেট মন্ত্রী সিমোন ক্রিন মুম্বইয়ে এক অনুষ্ঠানে তাঁর হাতে এই সম্মান তুলে দেন। প্রাক্তন অ্যাটর্নি জেনারেল সোলি সোরাবজি-র পর দ্বিতীয় ভারতীয় হিসাবে এই সম্মান পেলেন সচিন।

Updated By: Nov 6, 2012, 01:18 PM IST

সচিনের মুকুটে আরও একটি নতুন পালক। মাস্টার ব্লাস্টারকে সম্মান জানাল অস্ট্রেলিয়া সরকার। অর্ডার অব অস্ট্রেলিয়া সম্মান দেওযা হল বিশ্বসেরা এই ব্যাটসম্যানকে। অস্ট্রেলিয়ার ক্যাবিনেট মন্ত্রী সিমোন ক্রিন মুম্বইয়ে এক অনুষ্ঠানে তাঁর হাতে এই সম্মান তুলে দেন। প্রাক্তন অ্যাটর্নি জেনারেল সোলি সোরাবজি-র পর দ্বিতীয় ভারতীয় হিসাবে এই সম্মান পেলেন সচিন। এই সম্মান পাওয়ার পর নস্টালজিক হয়ে পরেন মাস্টার ব্লাস্টার। স্মৃতিচারণে উঠে আসে তাঁর সঙ্গে ডন ব্র্যাডম্যানের সাক্ষাতের বিষয়টি।
"ক্রিকেট ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যে সংযোগ স্থাপনের একটা খুব ভাল মাধ্যম। দুটো দেশই ক্রিকেট পাগল। সচিন তেন্ডুলকরকে অর্ডার অফ অস্ট্রেলিয়ার সদস্যপদ দিতে পেরে আমি আনন্দিত"। এইভাবেই নিজের মনোভাব ব্যক্ত করেছেন গিলার্ড। সচিনের আগে ১৯৮৫ সালে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ক্লাইভ লয়েড এই সম্মান পান। ২০০৯ সালে ক্রিকেট লেজেন্ড ব্রায়ান লারাও পেয়েছিলেন এই সম্মান।
সচিনের অর্ডার অফ অস্ট্রেলিয়া পাওয়া নিয়ে তৈরি হয়েছে বিতর্কও। অস্ট্রেলিয়ান ক্রিকেটার ম্যাথু হেডেন মনে করেন এই সদস্যপদে শুধুমাত্র অসিদেরই অধিকার থাকা উচিত। তবে সচিনের পাশে দাঁড়িয়েছেন অ্যাডাম গিলক্রিস্ট। এর আগে ২০০৬ সালে প্রথম ভারতীয় হিসেবে ভারত-অস্ট্রেলিয়ার দ্বিপাক্ষিক সম্পর্কে সদর্থক ভূমিকার জন্য অর্ডার অফ অস্ট্রেলিয়া পেয়েছিলেন সোলি সোরাবজি।

.