বেতাজ বাদশার সংবর্ধনায় আবেগে ভাসল ক্রিকেটের নন্দনকানন

আবেগ, উচ্ছ্বাস আর ভালোবাসায় ভরা গ্যালারির মাঝখানে সম্মানিত হলেন শত শতকের মালিক সচিন তেন্ডুলকর। আন্তর্জাতিক ক্রিকেটে শততম শতরানের রেকর্ড গড়ার জন্য শুক্রবার ইডেন গার্ডেন্সে এক বর্ণাঢ্য অনুষ্ঠানে সচিনকে সম্বর্ধনা জানায় রাজ্য সরকার ও সিএবি-র যৌথ উদ্যোগে।

Updated By: May 12, 2012, 08:37 PM IST

আবেগ, উচ্ছ্বাস আর ভালোবাসায় ভরা গ্যালারির মাঝখানে সম্মানিত হলেন শত শতকের মালিক সচিন তেন্ডুলকর। আন্তর্জাতিক ক্রিকেটে শততম শতরানের রেকর্ড গড়ার জন্য শুক্রবার ইডেন গার্ডেন্সে এক বর্ণাঢ্য অনুষ্ঠানে সচিনকে সম্বর্ধনা জানায় রাজ্য সরকার ও সিএবি-র যৌথ উদ্যোগে। ভারতীয় ক্রিকেটের সোনার ছেলের হাতে এদিন সোনার ব্যাট-বল তুলে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেইসঙ্গে সচিনের জন্য ধুতি এবং তাঁর স্ত্রী অঞ্জলির জন্য শাড়িও তুলে দেন মুখ্যমন্ত্রী।
সিএবি-র পক্ষ থেকে ১০০ টি সোনার গিনি দিয়ে মাস্টার ব্লাস্টারকে সম্মানিত করেন সিএবি প্রেসিডেন্ট জগমোহন ডালমিয়া। এছাড়াও সচিনের হাতে তুলে দেওয়া হয় তাঁর প্রিয় চিত্রশিল্পী সনাতন দিন্দার আঁকা ছবি। এদিনের ম্যাচের শেষে ছবিটি প্রদর্শন করা হবে ইডেনে। ভারতীয় ক্রিকেটের বিস্ময় হাতে রবীন্দ্রনাথ ঠাকুরের গীতাঞ্জলি উপহার দেন রেলমন্ত্রী মকুল রায়। সচিনের সম্বর্ধনা উপলক্ষে ইডেন জুড়ে মোট ১০০টি কাট আউট লাগানো হয়েছে। দর্শকদের জন্য সচিনের ৬,৪০০ পোস্টারও তৈরি করা হয়েছে।

উপচে পড়া গ্যালারির উদ্দেশ্যে বাংলায় লিটল মাস্টার বলেন, `ভালো আছি। এটা আমার কাছে স্মরণীয় মুহুর্ত হয়ে থাকবে। আমার ২৩ বছরের ক্রিকেট জীবনে ইডেনে খেলা বরাবরই অন্যরকম আমার কাছে। আমি আশা করব আগামী দিনেও কলকাতার কাছে একই রকম ভালোবাসা ও সমর্থন পাব আমি।` শনিবার আইপিএলের কলকাতা নাইট রাইডার্স বনাম মুম্বই ইন্ডিয়ান্স ম্যাচের ৩ থেকে মিনিট পনের চলে এই অনুষ্ঠান। সম্বর্ধনা চলার সঙ্গে সঙ্গেই মাঠে সচিনের প্রতিকৃতি আঁকার কথা ছিল সনাতন দিন্দার। কিন্তু সময়ের অভাবে পরে তা বাতিল হয়ে যায়। হেলিকপ্টার থেকে পুষ্পবৃষ্টির পরিকল্পনাও বাতিল করা হয় নিরাপত্তার কারণে। সিএবি-র পক্ষ থেকে সচিনকে জিপে করে ইডেনে চক্কর দেওয়ানোর পরিকল্পনা থাকলেও ম্যাচের আগে মাঠ ক্ষতিগ্রস্থ হওয়ার আশঙ্কায় তাও বাতিল হয়।
অনুষ্ঠানের কিছুক্ষণ পরই শুরু হয় আইপিএল ম্যাচ। যেখানে কলকাতা নাইট রাইডার্সের প্রতিপক্ষ সচিনের মুম্বই ইন্ডিয়ান্স। সারা গ্যালারি ম্যাচের প্রতিটা মুহুর্তে কলকাতার জন্য গলা ফাটালেও, এদিনের ইডেন ছিল সচিনেরই।

.