পাক ক্রিকেটারদের ভারতের মাটিতে খেলার ছাড়পত্র দিল বিসিসিআই

তিন বছর পর ফের ভারতে খেলার ছাড়পত্র পেলেন পাক ক্রিকেটাররা। ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রধান এন শ্রীনিবাসন এদিন জানান, ২০১২ সালের চ্যাম্পিন্স লিগে খেলার জন্য পাকিস্তানের একটি টি টোয়েন্টি ক্রিকেট দলকে আমন্ত্রণ জানিয়েছে বিসিসিআই। পাকিস্তান ক্রিকেট বোর্ডের তরফে ভারতের আমন্ত্রণ গ্রহণ করা হয়েছে।

Updated By: May 12, 2012, 05:22 PM IST

তিন বছর পর ফের ভারতে খেলার ছাড়পত্র পেলেন পাক ক্রিকেটাররা। ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রধান এন শ্রীনিবাসন এদিন জানান, ২০১২ সালের চ্যাম্পিন্স লিগে খেলার জন্য পাকিস্তানের একটি টি টোয়েন্টি ক্রিকেট দলকে আমন্ত্রণ জানিয়েছে বিসিসিআই। পাকিস্তান ক্রিকেট বোর্ডের তরফে ভারতের আমন্ত্রণ গ্রহণ করা হয়েছে। শেষ পর্যন্ত পাকিস্তানের কোনও দল ভারতে এলে, ২৬/১১-র মুম্বই হামলার পর প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগে অংশগ্রহণ করবে সেদেশের কোনও দল। বিসিসিআইয়ের সুর নরমকে চলতি বছরের এপ্রিল মাসে পাক প্রেসিডেন্ট আসিফ আলি জারদরির ভারত সফরের সুফল বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।
নিয়ম অনুযায়ী প্রতিটি ক্রিকেট খেলিয়ে দেশের টি টোয়েন্টি টুর্নামেন্টের শীর্ষ দুটি দল অংশগ্রহণ করে বিসিসিআই আয়োজিত চ্যাম্পিয়ন্স লিগ টি টোয়েন্টিতে। ২০০৮ সালে টুর্নামেন্ট শুরু হওয়ার কথা থাকলেও মুম্বই হামলার জন্য প্রথম সংস্করণটি বাতিল করে বিসিসিআই। নিয়ম মতো আইপিএল-এর পাকিস্তানি সংস্করণ পিপিএল টি ২০ থেকে দুটি দলের অংশগ্রহণ করার কথা চ্যাম্পিয়নস লিগ টি টোয়েন্টিতে। কিন্তু মুম্বই হামলার পর পাকিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করে বিসিসিআই। এর পর পাক দলগুলি ছাড়াই অনুষ্ঠিত হয়েছে তিনটি টুর্নামেন্ট। মুম্বই হামলার প্রায় চার বছর পর সেদেশের কোনও ক্রিকেট দলকে ভারতে খেলতে আসার অনুমতি দিল ভারতীয় ক্রিকেট বোর্ড। কিন্তু পাকিস্তানের ক্ষেত্রে ধাপে ধাপে এগোতে চাইছে বিসিসিআই। তাই একটি মাত্র দলকেই খেলার অনুমতি দিয়েছে তারা। ভারত ও পাকিস্তান ছাড়া চ্যাম্পিয়ন্স লিগে খেলবে শ্রীলঙ্কা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজ। ২৬/১১-র মুম্বই হামলার কারণে ২০০৯ সালে অনুষ্ঠিত প্রথম চ্যাম্পিয়ন্স লিগের বাইরে রাখার সিদ্ধান্ত নেওয়া হয় পাকিস্তানকে। এমনকী ২০১০ ও ২০১১-র চ্যাম্পিয়ন্স লিগে খেলারও ছাড়পত্র পায়নি পাকিস্তান। আইপিএলেও পাক
ক্রিকেটারদের খেলার অনুমতি দেয়নি বিসিসিআই।
২০১১ সালে বিশ্বকাপের আয়োজক দেশ হিসেবে প্রথমে ভারতীয় উপমহাদেশের অন্য তিন দেশের সঙ্গে পাকিস্তানের নাম থাকলেও, পরে নিরাপত্তাজনিত কারণে পাকিস্তানকে বাদ দিয়ে শুধুমাত্র ভারত, শ্রীলঙ্কা ও বাংলাদেশকেই টুর্নামেন্ট আয়োজনের দায়িত্ব দিয়েছিল আইসিসি। যদিও, বিশ্বকাপে ভারতের মাটিতে খেলে পাকিস্তান। মোহলিতে অনুষ্ঠিত ভারত-পাকিস্তান হাইপ্রোফাইল সেমিফাইনাল ম্যাচে উপস্থিত পাক প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানির পাশে বসে দেখেছিলেন মনমোহন সিং। তখন থেকেই আশা করা হচ্ছিল হয়তো এবার পাকিস্তানের ব্যাপারে কিছুটা নরম হবে ভারতীয় বোর্ড। কিন্তু, তার পরও ২০১২ সালের আইপিএলে ব্রাত্যই থাকেন পাক ক্রিকেটাররা। অবশেষে, বহু প্রতীক্ষার পর চ্যাম্পিয়ন্স লিগে খেলার ছাড়পত্র পেলেন পাক ক্রিকেটাররা। বোর্ডের সিদ্ধান্তে স্বাভাবিক ভাবেই খুশি দুই দেশই। যদিও বোর্ডের সিদ্ধান্তে এখনও সরকারি সিলমোহর পড়েনি, তা সত্ত্বেও এই সিদ্ধান্তের ফলে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের উন্নতি হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। চলতি বছরের সেপ্টেম্বরে অনুষ্ঠিত হবে চ্যাম্পিয়ন্স লিগ টি টোয়েন্টি ২০১২।

.