শহরে এলেন লাল-হলুদের কোস্তা রিকান বিশ্বকাপার জনি

ইস্টবেঙ্গল এই মরসুমে অন্তত আইএসএল খেলতে পারবে না। তাই নাকি জনি কলকাতায় খেলতে আসতে চান না, এমন কথা শোনা গিয়েছিল।

Updated By: Aug 6, 2018, 11:30 AM IST
শহরে এলেন লাল-হলুদের কোস্তা রিকান বিশ্বকাপার জনি

ওয়েব ডেস্ক : কলকাতা লিগ শুরু হয়ে গিয়েছে। টালিগঞ্জ অগ্রাগামীর বিরুদ্ধে প্রথম ম্যাচ পরিত্যক্ত হয়েছে। সোমবার পশ্চিমবঙ্গ পুলিসের বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে ইস্টবেঙ্গল। তার আগেই রবিবার মধ্যরাতে শহরে চলে এলেন ইস্টবেঙ্গলের নতুন বিদেশি কোস্তা রিকার বিশ্বকাপার জনি অ্যাকোস্টা জামোরা।

আরও পড়ুন - জুভেন্তাসকে হারিয়ে রোনাল্ডোকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিল রিয়াল মাদ্রিদ?

দলবদলের বাজারে জনিকে সই করিয়ে আগেই চমক দিয়েছিল ইস্টবেঙ্গল। কিন্তু তাঁর কলকাতায় আসা নিয়ে একটা প্রশ্নচিহ্ন দেখা দিয়েছিল। ইস্টবেঙ্গল এই মরসুমে অন্তত আইএসএল খেলতে পারবে না। তাই নাকি জনি কলকাতায় খেলতে আসতে চান না, এমন কথা শোনা গিয়েছিল। সব জল্পনার অবসান ঘটিয়ে ইস্টবেঙ্গলের হয়ে খেলতে কলকাতায় চলে এলেন জনি।  কাতার এয়ারওয়েজের বিমানে কাক ভোরে কলকাতায় পা রাখলেন কোস্তা রিকার বিশ্বকাপার। ইস্টবেঙ্গল ক্লাবের তরফে তাঁকে স্বাগত জানাতে ছিলেন ফুটবল সচিব রাজা গুহ ও দেবরাজ চৌধুরী। ইংরেজিতে খুব একটা স্বচ্ছন্দ নন। মূলত স্প্যানিশ ভাষাতেই কথা বলেন জনি। কলকাতায় পা দিয়ে যেটুকু বললেন তার বাংলা তর্জমা করলে দাঁড়ায়, "পরিবেশ, পরিস্থিতি ও ভাষার সঙ্গে মানিয়ে নিতে এখানে আগেই চলে এলাম। কারণ, একজন পেশাদার ফুটবলার হিসেবে এটা আমার কাজের মধ্যে পরে।" ইতিমধ্যেই ইন্টারনেটের মাধ্যমে ডার্বি সম্পর্কে জেনেছেন।

আরও পড়ুন - "মেসি নির্ভরতা কাটিয়ে উঠতে হবে আর্জেন্টিনাকে"

ভারতীয় ফুটবলের নিরিখে এই প্রথম, বিশ্বকাপে খেলে সে বছরই কোনও ভারতীয় ক্লাবে খেলবেন এমন প্রথম ফুটবলার এই জনি অ্যাকোস্টা।  রাশিয়া বিশ্বকাপে কোস্টারিকার হয়ে দুরন্ত পারফরম্যান্স করেছিলেন এই সেন্টার ব্যাক। ব্রাজিলের বিরুদ্ধে ম্যাচে নেইমারকে দারুণভাবে সামলেছিলেন জনি। ২০১১ সালে আর্জেন্টিনার বিরুদ্ধে একটি প্রদর্শনী ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয়েছিল জনির। তখন তাঁর বয়স ছিল ২৯। সেই বছর জাতীয় দলের হয়ে কনফেডারেশনস কাপ ও কোপা আমেরিকা কাপ খেলেছিলেন জনি অ্যাকোস্টা জামোরা। দেশের জার্সিতে ৭১টি ম্যাচে ২টি গোলও করেছেন এই ডিফেন্ডার। ২০১৪ এবং ২০১৮ সালের বিশ্বকাপে খেলেছেন তিনি। ইস্টবেঙ্গলে যোগ দিয়ে স্বাভাবিকভাবেই দারুন খুশি জনি। ভারতীয় ফুটবলের উন্নতির জন্য কাজ করতে চান তিনি। একই সঙ্গে তিনি জানিয়েছেন, ভারতীয় ফুটবলের যাতে উন্নতি হয়, সেইজন্য ফুটবলারদের পরামর্শ দিতে সবসময় রাজি তিনি।

.