পোলিশদের ঐতিহাসিক জয়ে থামল বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির বিজয় রথ

Updated By: Oct 12, 2014, 02:58 PM IST
পোলিশদের ঐতিহাসিক জয়ে থামল বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির বিজয় রথ

 

ওয়েব ডেস্ক: স্পেনের পর এবার জার্মানি। স্লোভাকিয়ার পর এবার পোলান্ড। বিশ্ব ফুটবলের দুই মহাশক্তিধর দু দিনের মধ্যে অঘটনের শিকার হল। দুই সুপার পাওয়ার দেশকে হারাল ফুটবল বিশ্বের অপেক্ষাকৃত দুই দেশ।

বিশ্বফুটবলের অপ্রতিরোধ্য শক্তিকে হারিয়ে ঐতিহাসিক জয় পেল পোলান্ড। ইউরো কাপের যোগ্যতাঅর্জনের ম্যাচে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে ২-০ গোলে হারিয়ে দিল পোলান্ডরা। প্রতিবেশী দেশ জার্মানির বিরুদ্ধে ১৯ বারের সাক্ষাতে এই প্রথমবার জিতল ফিফা র‌্যাঙ্কিংয়ে ৭০ তম স্থানে থাকা পোলিশরা। যোগ্যতাঅর্জন পর্বের ম্যাচে ৩৩ ম্যাচ পর হারল জার্মানি। সেই  ব্রাজিল বিশ্বকাপে অপরাজিত চ্যাম্পিয়নরা এই ম্যাচে হারায় এই গ্রুপে পোলান্ড, আয়ারল্যান্ড, স্কটল্যান্ডের পিছনে চতুর্থ স্থানে নেমে গেল জার্মানি। প্রতি গ্রুপ থেকে দুটি করে দেশ সরাসরি মূলপর্বে খেলার যোগ্যতাঅর্জন করবে। সব দেশ এখনও পর্যন্ত মাত্র দুটি করে ম্যাচ খেলেছে।

এদিন পোলান্ডের ওয়ারশো স্টেডিয়ামে অধিনায়ক বাস্তিন সোয়াইনস্টাইগার, সামি খেদিরা, মেসুট ওজিলদের মত তারকদের ছাড়াই খেলতে নেমেছিল জোয়াকিম লোয়ের দল। বিশ্বকাপের ফাইনালে খেলা ৬ জন ফুটবলারকে ছাড়া খেলতে নামা জার্মানিকে বেশ বর্ণহীন দেখায়। পোলান্ডের হয়ে গোল দুটি করেন লুকাস পিতসেজ ও মিলা।

২০০০ সালে জুন মাসে শেষবার যোগ্যতাঅর্জন পর্বের ম্যাচে হেরেছিল জার্মানি। সেটা ছিল পর্তুগালের বিরুদ্ধে এই পোলান্ডের ওয়ারশো স্টেডিয়ামেই ।

এদিকে, প্যারিসে এক প্রদর্শনী ম্যাচে পর্তুগালকে হারিয়ে দিল ফ্রান্স। বেঞ্জিমার দুরন্ত ফুটবলের সৌজন্যে ফ্রান্স ২-১ গোলে হারাল রোনাল্ডোর পর্তুগালকে। বেঞ্জিমার গোলে এগিয়ে যায় ফ্রান্স। বিরতির পর গোল শোধ করেন রোনাল্ডো। ম্যাচের ৬৯ মিনিটে পোলবার গোল ফ্রান্সকে জয় এনে দেয়।

.