PM Modi | Abhinav Bindra: 'আপনি ভারতীয়দের গর্বিত করলেন', লিখলেন মোদী! কোন বিরল সম্মানে ভূষিত বিন্দ্রা?

PM Modi Congratulates Abhinav Bindra: প্রধানমন্ত্রী আবেগি হয়ে পড়লেন। অভিনব বিন্দ্রাকে শুভেচ্ছা জানালেন তিনি। কারণ বিন্দ্রা পেতে চলেছেন দারুণ এক সম্মান।

Updated By: Jul 25, 2024, 05:07 PM IST
PM Modi | Abhinav Bindra: 'আপনি ভারতীয়দের গর্বিত করলেন', লিখলেন মোদী! কোন বিরল সম্মানে ভূষিত বিন্দ্রা?
বিন্দ্রার জন্য় গর্বিত মোদী!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দিন তিনেক আগেই কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী মানসুখ মান্ডাভিয়া এক্স হ্য়ান্ডেলে একটি চিঠির প্রতিলিপি পোস্ট করেছিলেন। সেই চিঠিতে লেখা ছিল, আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (International Olympic Committee, IOC) এবার অলিম্পিক অর্ডার (Olympic Order) সম্মানে ভূষিত করছে অভিনব বিন্দ্রাকে (Abhinav Bindra)। আইওসি-র এই সর্বোচ্চ সম্মান তাঁকেই দেওয়া হয়, যাঁর অলিম্পিক আন্দোলনে বিশেষ অবদান থাকে। খেল দুনিয়ায় এই স্বীকৃতি একজন ক্রীড়াবিদের কাছে বিরাট সম্মানের। এবার বিন্দ্রাকে শুভেচ্ছা জানালেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi)।

আরও পড়ুন: 'সবচেয়ে বড় সার্কাস', ৯০ মিনিটের খেলা চলল ৪ ঘণ্টা ধরে! মরক্কোর জয়ে ফুঁসছেন মেসি

মোদী এক্স হ্য়ান্ডেলে লিখেছেন, 'অভিনব বিন্দ্রাকে অলিম্পিক অর্ডার সম্মানে ভূষিত করা হয়েছে। তাঁকে আমি শুভেচ্ছা জানাই। তিনি ভারতীয়দের গর্বিত করলেন। অ্য়াথলিট হিসেবেই হোক বা আগামীর ক্রীড়াবিদদের মেন্টর হিসেবে। তিনি ক্রীড়া এবং অলিম্পিক আন্দোলনে উল্লেখযোগ্য অবদান রেখেছেন।' ২০০৮ বেজিং অলিম্পিক্সে বিন্দ্রা ইতিহাস লিখেছিলেন। প্রথম ভারতীয় হিসেবে একক কৃতিত্বে অলিম্পিক্সে সোনা জেতার বিরল নজির গড়েছিলেন। বিন্দ্রা ১০ মিটার এয়ার-রাইফেলে শ্রেষ্ঠত্বের পদক ছিনিয়ে এনেছিলেন।

২০১৪ সাল থেকে বিন্দ্রা ইন্টারন্যাশনাল শ্যুটিং স্পোর্ট ফেডারেশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০২০ সাল পর্যন্ত সদস্য ছিলেন এখানকার। এর পাশাপাশি  তিনি ২০১৮ সাল থেকে আইওসি অ্যাথলিট কমিশনের সদস্যপদ সামলাচ্ছেন বিন্দ্রা। আগামী ১১ অগস্ট শেষ হবে প্য়ারিস অলিম্পিক্স। আর তার ঠিক আগেরদিনই বিন্দ্রার হাতে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি এই পুরস্কার তুলে দেবে।

প্যারিস মহাযুদ্ধে এবার তেরঙা তুলে ধরার গুরুদায়িত্বে রয়েছেন ১১৭ জন (৭০ পুরুষ, ৪৭ মহিলা) ভারতীয় অ্যাথলিট। ৬৯টি ইভেন্টে ৯৫টি পদকের জন্য় লড়াই। তাঁদের সঙ্গে এসেছেন ১৪০ জন সাপোর্ট স্টাফ। ২৫৭ সদস্য়ের টিম রয়েছে  প্যারিসে। 'গ্রেটেস্ট শো অন আর্থ' বলা হয় অলিম্পিক্সকে। মাল্টি স্পোর্টসে বিশ্বের সবচেয়ে বড় ইভেন্টে বলে কথা। 

২০২০ টোকিয়ো অলিম্পিক্সে ভারত জিতেছিল ৭টি পদক। এর আগে ২০১২ সালে লন্ডন অলিম্পিক্সে ভারত জিতেছিল হাফ জজন পদক। নিজেদের পারফরম্যান্সকেই ছাপিয়ে গিয়েছিল ভারত। গোটা দেশ জয়গান করেছিল নীরজ-মীরাবাঈ-সিন্ধুদের জন্য। অলিম্পিক্স থেকে পদক নিয়ে ফিরেছিলেন নীরজ (জ্যাভলিনে সোনা), মীরাবাঈ চানু (৪৯ কেজি ভারোত্তোলনে রুপো), রবি দাহিয়া (৫৭ কেজি ভারোত্তোলনে রুপো), লভলিনা বড়গোহাঁই (মহিলাদের ওয়াল্টারওয়েট বক্সিং), পিভি সিন্ধু (মহিলা সিঙ্গলসের ব্যাডমিন্টনে ব্রোঞ্জ) ও বজরং পুনিয়া (ফ্রিস্টাইল কুস্তির ৬৫ কেজিতে ব্রোঞ্জ)। ভারতীয় পুরুষ হকি দলেরও এসেছে ঐতিহাসিক ব্রোঞ্জ। দেখা যাক ভারত এবার প্য়ারিসে গিয়ে টোকিয়োর সাফল্য় ছা়ড়িয়ে যেতে পারে কিনা! 

আরও পড়ুন: প্যারিসে পা রেখেই থ ভারতীয়রা! একের পর এক ট্রলি, খুলতেই বেরিয়ে এল...

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.