Neeraj Chopra: সোনা এনে দেওয়া নীরজের বর্শাই হতে চলেছে ইতিহাসে সবচেয়ে দামি

এই নিলাম থেকে প্রাপ্ত অর্থ ব্যবহৃত হবে দেশের কাজেই। 

Updated By: Oct 6, 2021, 07:05 PM IST
 Neeraj Chopra: সোনা এনে দেওয়া নীরজের বর্শাই হতে চলেছে ইতিহাসে সবচেয়ে দামি
নীরজ চোপড়া

নিজস্ব প্রতিবেদন: ৭ অগাস্ট ২০২১। টোকিও অলিম্পিক্স জ্যাভলিনের ফাইনাল চলছে। ভারতের নীরজ চোপড়ার হাত থেকে উড়ে গিয়েছিল ফ্লুরোসেন্ট সবুজ রঙা বর্শা। মডেল ভালহালা এইটহান্ড্রেড হার্ড এনএক্সএস জ্যাভলিন ( Valhalla 800 Hard NXS javelin)। ৮৭.৫৮ মিটার দূরত্ব অতিক্রম করা ওই জ্যাভলিন নীরজকে সোনা এনে দিয়েছিল। ১৩৮ কোটির দেশকে অলিম্পিক্স থেকে সোনা এনে দিয়ে ইতিহাস লেখেন নীরজ। সেই জ্যাভলিনও এবার ইতিহাস লিখতে চলেছে। ই-অকশন অর্থাৎ অনলাইনে নিলামে কোটি টাকা দাম উঠেছে নীরজের বর্শার। 

আরও পড়ুনWasim Akram: 'আমি বোকা নই'! পাকিস্তানের কোচ হওয়ার প্রসঙ্গে ওয়াসিম আক্রম

আগামিকাল অর্থাৎ ৭ অক্টোবর বিকেল ৫ টা পর্যন্ত ওই নিলাম চলবে। মনে করা হচ্ছে নীরজের জ্যাভলিন ১ কোটি টাকারও বেশি দামে বিক্রি হতে পারে। আর এমনটা যদি হয় তাহলে  নীরজের জ্যাভলিনই হবে ইতিহাসে সবচেয়ে দামি। নর্ডিক স্পোর্টের বিশ্বের সেরা জ্য়াভলিন তৈরি করে থাকে। নীরজের জ্যাভলিনও তাদেরই বানানো। নীরজের সোনা জয়ী জ্যাভলিনে রয়েছে তাঁর স্বাক্ষরও। এই জ্য়াভলিন এই মুহূর্তে রয়েছে সংস্কৃতি মন্ত্রণালয়ের কাছে। টোকিওতে অলিম্পিক্স ও প্যারালিম্পিক্স শেষ হওয়ার পর নীরজ-সুমিত আন্টিলদের সঙ্গে নিজের বাসভবনে সাক্ষাৎ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নীরজরা তাঁদের সোনা জয়ী জ্যাভলিন দিয়েছিলেন মোদীকে।

বিগত দু’বছরে মোদী তাঁর প্রাপ্ত স্মৃতিচিহ্নগুলির ই-নিলামের আয়োজন করেছেন। মোদী উপহার হিসেবে পাওয়া ১৩৪৮টি স্মারক নিলামে তুলেছেন। অলিম্পিয়ান এবং প্যারা অলিম্পিয়ানদের বেশ কিছু স্মারক রয়েছে। খেলোয়াড়দের উপহার দেওয়া বাঁধাই করা একাধিক অটোগ্রাফ করা ফ্রেমও আছে। জানা গিয়েছে এই নিলাম থেকে প্রাপ্ত অর্থ ব্যবহৃত হবে দেশের কাজেই। গঙ্গাকে দূষণমুক্ত করতে 'নমামি গঙ্গা' (Namami Gange Mission) প্রকল্পের উদ্বোধন করেছিলেন মোদী। সেই প্রকল্পে অর্থ ব্যবহার করার স্বার্থেই এই নিলামের ভাবনা মোদী সরকারের।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

 

.