Wasim Akram: 'আমি বোকা নই'! পাকিস্তানের কোচ হওয়ার প্রসঙ্গে ওয়াসিম আক্রম

কেন নিজের দেশের কোচ হতে অনীহা বিশ্বকাপ জয়ী ক্রিকেটারের? 

Updated By: Oct 6, 2021, 05:57 PM IST
Wasim Akram: 'আমি বোকা নই'! পাকিস্তানের কোচ হওয়ার প্রসঙ্গে ওয়াসিম আক্রম
ওয়াসিম আক্রম

নিজস্ব প্রতিবেদন: পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক ও কিংবদন্তি ফাস্টবোলার ওয়াসিম আক্রম (Wasim Akram)। কখনও তাঁকে জাতীয় দলের কোচের ভূমিকায় দেখা যায়নি। কেন নিজের দেশের কোচ হতে অনীহা বিশ্বকাপ জয়ী ক্রিকেটারের? এবার মুখ খুললেন আক্রম। আইপিএলে কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders) ও পাকিস্তান সুপার লিগে (PSL) একাধিক ফ্র্যাঞ্চাইজির হয়ে সাপোর্ট স্টাফের দায়িত্ব সামলেছেন আক্রম। 

সম্প্রতি পাকিস্তানের এক টেলিভিশন শো-তে আক্রম বলেন, "যখন কেউ কোচ হয় তাকে বছরের ২০০-২৫০ দিন একটা দলের সঙ্গে কাটাতে হয়। আমার মনে হয় না পাকিস্তানের বাইরে থেকে এত কাজ আমি করতে পারব! আমি পিএসএলে সময় কাটাই। অধিকাংশ ক্রিকেটারকে পরামর্শ দিয়ে থাকি।" এই সাক্ষাৎকারেই আক্রম জানিয়েছেন যে, পিসিবি কোচেদের সঙ্গে কী দুর্ব্যবহার করে থাকে। তাঁর সংযোজন, "আমি বোকা নই। সোশ্যাল মিডিয়াতেও দেখি আর আমার কানেও আসে যে, কোচ এবং সিনিয়রদের সঙ্গে কী খারাপ ব্যবহারটাই না করা হয়। প্লেয়াররা মাঠে খেলে, কোচ পরিকল্পনা করেন। দল হারলে আমার মনে হয় না কোচের দায়িত্ব বর্তায়। কারণ আমরা তাকে গোটা দেশ হিসাবে দেখি। একই সঙ্গে এই ব্যাপারে আমি ভীত।  আমার সঙ্গে কেউ খারাপ ব্যবহার করবে, এটা আমি মেনে নিতে পারব না। আমি মানুষকে ভালবাসি। আমি তাদের ক্রিকেটের প্রতি উদ্যম ও প্যাশন ভালবাসি। খারাপ ব্যবহার নয়। এটা পাকিস্তানেই হয়, অন্য় কোনও দেশে হতে দেখিনি।" 

আরও পড়ুন: IPL 2021: ইঞ্জেকশন নিয়েই বল করছেন বরুণ! বিশ্বকাপের আগে চিন্তায় বিসিসিআই

গত ৬ সেপ্টেম্বর টি-২০ বিশ্বকাপের দল ঘোষণা করে পাকিস্তান। আর তার ঠিক কয়েক ঘণ্টা বাদেই জাতীয় দলের হেড কোচের পদ থেকে সরে দাঁড়ান মিসবা-উল-হক (Misbah-ul-Haq)। পাশাপাশি পদত্যাগ করেন বোলিং কোচ ওয়াকার ইউনিসও (Waqar Younis)। বায়ো বাবল ক্লান্তি দেখিয়েই দায়িত্ব থেকে সরে আসেন মিসবা-ওয়াকার। মিসবারা সরে দাঁড়ানোর এক সপ্তাহের মধ্যে পাকিস্তান নতুন সাপোর্ট স্টাফ বেছে নেয়। অন্তর্বর্তী কোচ হিসাবে পিসিবি বেছে নেয় প্রাক্তন কিংবদন্তি পাক স্পিনার সাকলিন মুস্তাক ও অলরাউন্ডার আব্দুল রাজ্জাককে। কিন্তু মিসবার আসনটা ফাঁকাই রয়েছে। সেই জায়গায় এখনও কেউ আসেননি। তবে সূত্রের খবর সাকলিনই হতে পারেন টি-২০ বিশ্বকাপে পাকিস্তানের হেড কোচ।টি-২০ বিশ্বকাপের জন্য মিসবা-ওয়াকারের জায়গায় ম্যাথিউ হেডেন (Matthew Hayden) ও ভার্নন ফিল্যান্ডারকে (Vernon Philander) বাবরদের কোচ করে নিয়ে এসেছে পিসিবি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

 

.