Ishan Kishan: দ্রুততম ওডিআই ২০০-র মালিক, বোর্ডের চরম 'অবাধ্যতায়' ব্রাত্য, এই শর্তেই পারেন ফিরতে!

Ishan Kishan Handed Comeback Route To India Squad: ২০২৪ সালে দেশের জার্সিতে একটি ম্য়াচও খেলেননি ঈশান কিশান, তবে এবার তাঁকে ফেরার রাস্তা করে দেওয়া হচ্ছে। তবে প্রমাণ করতেই হবে তাঁকে।  

Updated By: Aug 13, 2024, 01:22 PM IST
 Ishan Kishan: দ্রুততম ওডিআই ২০০-র মালিক, বোর্ডের চরম 'অবাধ্যতায়' ব্রাত্য, এই শর্তেই পারেন ফিরতে!
ঈশানকে ফেরার রাস্তা দিচ্ছে বিসিসিআই!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গতবছরের শেষ দিকেও তাঁকে ভারতীয় দলের একজন সর্ব-ফরম্যাট খেলোয়াড় হিসেবেই দেখা যেত। কিন্তু ঈশান কিশান (Ishan Kishan) দীর্ঘদিন জাতীয় দলে ব্রাত্য়। চলতি বছর মার্চে বিসিসিআই যখন সিনিয়র পুরুষ দলের, বার্ষিক প্লেয়ার রিটেইনারশিপের (২০২৩-২৪) তালিকা ঘোষণা করেছিল, সেখানে ৩০ জন ক্রিকেটারকে চারটি গ্রেডে ভাগ করা হয়েছিল। কিন্তু নাম ছিল না ঈশান ও ও শ্রেয়স আইয়ার (Shreyas Iyer)। দুই তরুণ ক্রিকেটারই গিলোটিনে গলা দিয়েছেন। দেশের হয়ে না খেলাকালীন, ঘরোয়া ক্রিকেট খেলতেই হবে। বোর্ডের এই সাফ নির্দেশিকা না মানার পরিণামই হাড়ে হাড়ে টের পেয়েছেন তাঁরা। বিসিসিআই-এর চরম 'অবাধ্যতায়' বোর্ডের বার্ষিক চুক্তি থেকে বাদ যান তাঁরা। শ্রেয়স ছিলেন গ্রেড বি-তে, ঈশান ছিলেন গ্রেড সি-তে। 

আরও পড়ুন: নিজের দেশেই ফিরতে পারছেন না সাকিব! ভয়ে থরথরিয়ে কাঁপছেন...পাড়ি জমাচ্ছেন পাকিস্তানে

বছর ছাব্বিশের বাঁ-হাতি উইকেটকিপার-ব্য়াটারকে কি আদৌ ভারতীয় দলে আর দেখা যাবে? নাকি তিনি স্মৃতির অন্তরালেই থেকে যাবেন? পাটনা নিবাসী ঈশান নিজেকে প্রমাণ করার একটি সুযোগ পাচ্ছেন বলেই খবর। ২০২৪ দেশের জার্সিতে একটি ম্য়াচও না খেলা মুম্বই ইন্ডিয়ান্সের তারকাকে সেই ঘরোয়া ক্রিকেটেই নিজের যোগ্য়তা প্রমাণ  করতে হবে। এমনটাই রিপোর্ট। আগামী ৫ থেকে ২২ সেপ্টেম্বর চলবে দলীপ ট্রফি। এখানেই খেলবেন বিরাট কোহলি ও রোহিত শর্মার মতো তারকারাও! শুধু বিরাট-রোহিতই নন, শুভমন গিল, কেএল রাহুল, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্য়াটেল, যশস্বী জয়সওয়াল, সূর্যকুমার যাদব ও কুলদীপ যাদবকেও বলা হয়েছে দলীপে নেমে পড়তে। এবার দলীপে কোনও আঞ্চলিক নির্বাচক কমিটি নেই। অজিত আগরকরের জাতীয় নির্বাচক কমিটিই দলীপের দল বেছে নেবে। ইন্ডিয়া এ, বি, সি, ডি টিম করেই খেলানো হবে দেশের একাধিক প্রান্তে। দলীপে যদি ঈশান ভালো কিছু করে দেখাতে পারেন, তাহলে তাঁর ফের জাতীয় দলের দরজা খুলে যাবে।

বাংলাদেশের বিরুদ্ধে ঈশানের ১৩১ বলে ২১০ রানের ইনিংস কেউ ভোলেননি আজও। মারমুখী মেজাজে দ্বিতশতরান করে একাধিক রেকর্ড ভেঙে নতুন নজির গড়েছিলেন ঈশান। সচিন তেন্ডুলকর, বীরেন্দ্র শেহওয়াগ ও রোহিত শর্মার পর চতুর্থ ভারতীয় হিসেবে ওডিআই ক্রিকেটে ২০০ রানের ইনিংস খেলেছিলেন তিনি। সবচেয়ে কম বলে ও সর্ব কনিষ্ঠতম হিসেবে এই রেকর্ড ছিল ঈশানের। তিনি মূলত ফ্লোটার ব্য়াটার, যে কোনও জায়গায় ব্য়াট করতে পারেন। তবে ঈশান যদি দলীপে দারুণ খেলে জাতীয় দলে ফিরতে পারেন, তাহলে তাঁকে কিন্তু অত্য়ন্ত কঠিন পরীক্ষাতেই বসতে হবে। কারণ উইকেটকিপিংয়ের পাশাপাশি ব্য়াট করার লোক এখন দলে অনেক। কেএল রাহুল, ঋষভ পন্থ ও সঞ্জু স্য়ামসনের সঙ্গেই লড়তে হবে ঈশানকে। 

দলীপ শেষ হলেই ভারতের ঠাসা ক্রীড়াসূচি। ভারতের পরবর্তী অ্যাসাইনমেন্ট বাংলাদেশের বিপক্ষে হোম সিরিজ। ভারত প্রথমে পদ্মাাপারের দেশকে আমন্ত্রণ জানাচ্ছে জোড়া টেস্ট ও তিন ম্য়াচের টি-২০ সিরিজ খেলার জন্য়। সেপ্টেম্বর-অক্টোবর জুড়ে ভারত-বাংলাদেশ। বাংলাদেশ ফিরে গেলে আসছে কিউয়িরা। খেলা অক্টোবর-নভেম্বর জুড়ে। তিন টেস্ট খেলবে ভারত-নিউ জিল্য়ান্ড। আগামী বছরের প্রথম মাসেই আসছেন ব্রিটিশরা। রোহিত শর্মাদের সঙ্গে তাঁরা পাঁচটি টি-২০ ও তিনটি ওয়ানডে খেলবে। খেলা চলবে জানুয়ারি-ফেব্রুয়ারি উইন্ডো জুড়ে। বোঝাই যাচ্ছে ঠাসা সূচি ভারতের সামনে। চার মাসের মধ্য়ে ভারত ১০টি টেস্ট খেলবে। ফলে ঈশানের কাছে সুযোগও থাকছে।

আরও পড়ুন: চর্চায় নীরজের ৫৫ গ্রামের অলিম্পিক্স ঘড়ি, দাম কত জাননে? ১০টি Maruti Alto চলে আসবে!

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.