INDvsSL: Ravindra Jadeja-র অপরাজিত শতরানের পর দুরন্ত বোলিং, চালকের আসনে Team India

অ্যাডভান্টেজ ভারত। 

Updated By: Mar 5, 2022, 05:46 PM IST
INDvsSL: Ravindra Jadeja-র অপরাজিত শতরানের পর দুরন্ত বোলিং, চালকের আসনে Team India
শতরানের পর ট্রেডমার্ক ভঙ্গিতে ব্যাট দেখাচ্ছেন রবীন্দ্র জাদেজা। ছবি: বিসিসিআই

নিজস্ব প্রতিবেদন: শুধু টেস্ট কেরিয়ারে দ্বিতীয় শতরান নয়, এই মারকুটে অপরাজিত শতরানে একের পর এক রেকর্ড গড়লেন রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja)। আর সেই জন্য প্রথম টেস্টের দ্বিতীয় দিনের শেষে চালকের আসনে টিম ইন্ডিয়া (Team India)। এ দিন ২২৮ বলে ১৭৫ রানে অপরাজিত রইলেন তিনি। মারলেন ১৭টি চার ও ৩টি ছয়। তাঁর অপরাজিত শতরানের উপর ভর করে প্রথম ইনিংসে ৮ উইকেটে ৫৭৪ রান তুলে ইনিংস ঘোষণা করল ভারতীয় দল। 

প্রথম দিনের শেষে উইকেটে ছিলেন জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিন। দ্বিতীয় দিনের শুরু থেকে দাপট দেখালেন তাঁরা। দ্রুত রান উঠল। প্রথমে অর্ধশতরান করলেন জাদেজা। তাঁর পরে সেই পথে হেঁটে অর্ধশতরান এল অশ্বিনের ব্যাট থেকেও। দেখে মনে হচ্ছিল ভারতের স্পিন জুটি ব্যাট হাতে শতরান করবেন। কিন্তু ৬১ রান করে আউট হয়ে গেলেন অশ্বিন। মারলেন আটটি বাউন্ডারি। 

এ দিন সাত নম্বরে ব্যাট করতে নেমে ১৬৩ রান করেছিলেন কপিল দেব। কানপুরে শ্রীলঙ্কার বিরুদ্ধে এই রান করেছিলেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক। এত দিন কপিলের রান ছিল সর্বোচ্চ। এ দিন সেই রেকর্ড নিজের নামে করে নিলেন জাড্ডু। ষষ্ঠ উইকেট বা তারও নিচের লোয়ার অর্ডারের ব্যাটারদের সঙ্গে তিন-তিনটি শতরানের জুটি গড়েছেন তিনি। একই ইনিংসে ষষ্ঠ উইকেট বা তার নিচের সারির ব্যাটারদের সঙ্গে তিন-তিনটি শতরানের জুটি বিশ্বের প্রথম ব্যাটার হিসেবে গড়লেন জাদেজা। তাঁর আগে বিশ্বের আরও কোনও ব্যাটার এই কৃতিত্ব অর্জন করতে পারেননি। 

Ashwin

শ্রেয়স আইয়ার আউট হওয়ার পর বাইশ গজে নেমেছিলেন জাদেজা। ষষ্ঠ উইকেটে ঋষভ পন্থের (৯৬) সঙ্গে ১০৪ রানের পার্টনারশিপ গড়েন তিনি। এরপর অশ্বিনের সঙ্গে জুটি বাঁধেন জাদেজা। অশ্বিনের সঙ্গে জাদেজার জুটিতে স্কোরবোর্ডে ১৩০ রান যোগ হয়। ৮২ বলে ৬১ রান করে প্যাভিলিয়নে ফেরত যান অশ্বিন। তাঁর ইনিংসে রয়েছে আটটি বাউন্ডারি। এরপর নবম উইকেটে শামির সঙ্গে ১০৩ রানের অপরাজিত পার্টনারশিপ গড়েন জাদেজা। এই জুটিতে শামি ২০ রানে অপরাজিত থাকেন। এই ভাবে মোহালিতে প্রথম ইনিংসে তিন-তিনটি শতরানের পার্টনারশিপ গড়লেন জাডেজা। 

জবাবে ব্যাট করতে নেমে শুরুটা খারাপ করেননি শ্রীলঙ্কার দুই ব্যাটার দিমুথ করুণারত্নে ও লাহিরু থিরিমানে। ধীরে ধীরে রান করতে থাকেন তাঁরা। মন্থর উইকেটে ভারতকে প্রথম উইকেট এনে দেয় স্পিন। অশ্বিনের বলে ১৭ রান করে আউট হন থিরিমানে।

ব্যাটের পরে বল হাতেও সফল জাডেজা। প্রথম ওভারেই করুণারত্নেকে ২৮ রানের মাথায় সাজঘরে ফেরান তিনি। পথুম নিসঙ্কের সঙ্গে জুটি বাঁধেন অভিজ্ঞ অ্যাঞ্জেলো ম্যাথুজ। কিন্তু ২২ রানের মাথায় তাঁকে আউট করেন জসপ্রীত বুমরা। ধনঞ্জয় ডি-সিলভাকে আউট করেন অশ্বিন। দ্বিতীয় দিনের শেষে শ্রীলঙ্কার রান ৪ উইকেটে ১০৮। এখনও ৪৬৬ রানে এগিয়ে রয়েছে ভারত।

আরও পড়ুন: Shane Warne Passes Away: দুরন্ত শতরান করে প্রিয় 'ওয়ার্নি'কে স্মরণ করলেন 'রকস্টার' Ravindra Jadeja

আরও পড়ুন: INDvsSL: Kapil Dev-এর কোন রেকর্ড ভাঙলেন Ravindra Jadeja? জানতে পড়ুন

.