INDvsSL: Kapil Dev-এর কোন রেকর্ড ভাঙলেন Ravindra Jadeja? জানতে পড়ুন

শীর্ষে জাড্ডু।  

Updated By: Mar 5, 2022, 05:02 PM IST
INDvsSL: Kapil Dev-এর কোন রেকর্ড ভাঙলেন Ravindra Jadeja? জানতে পড়ুন
মারমুখী মেজাজে শতরানের পর রবীন্দ্র জাদেজা। ছবি: বিসিসিআই

নিজস্ব প্রতিবেদন: মোহালিতে ভারত-শ্রীলঙ্কা টেস্টের দ্বিতীয় দিন কপিল দেবের ৩৬ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন রবীন্দ্র জাদেজা।  এ দিন ২২৮ বলে ১৭৫ রানে অপরাজিত রইলেন তিনি। মারলেন ১৭টি চার ও ৩টি ছয়। এর আগে সাত নম্বরে ব্যাট করতে নেমে ১৬৩ রান করেছিলেন কপিল দেব। কানপুরে শ্রীলঙ্কার বিরুদ্ধে এই রান করেছিলেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক। এত দিন কপিলের রান ছিল সর্বোচ্চ। এ দিন সেই রেকর্ড নিজের নামে করে নিলেন জাড্ডু। 

জাড্ডুর ব্যাটে ভর করে প্রথম টেস্টে চালকের আসনে রোহিত শর্মার টিম ইন্ডিয়া। দ্বিতীয় দিন চা পানের বিরতির আগেই ৮ উইকেটে ৫৭৪ রান তুলে প্রথম ইনিংস ডিক্লেয়ার করে দেন রোহিত। একটা সময় মনে হয়েছিল হয়ত ভারতীয় অলরাউন্ডারের দ্বিশতরানের জন্য অপেক্ষা করবেন রোহিত। কিন্তু এর আগেই ইনিংস ডিক্লেয়ার করে দেওয়ার সিদ্ধান্ত নেন ভারতের নেতা। টেস্টের প্রথম দিন ৬ উইকেট হারিয়ে ৩৫৭ রানে শেষ করেছিল ভারত। ৪৫ রানে অপরাজিত ছিলেন জাদেজা। শনিবার নিজের নামের পাশে আরও ১৩০ রান যোগ করেন ভারতীয় অলরাউন্ডার। ৬১ রান করেন রবিচন্দ্রন অশ্বিন। ২০ রানে অপরাজিত থাকেন মহম্মদ শামি।

ষষ্ঠ উইকেট বা তারও নিচের লোয়ার অর্ডারের ব্যাটারদের সঙ্গে তিন-তিনটি শতরানের জুটি গড়েছেন তিনি। একই ইনিংসে ষষ্ঠ উইকেট বা তার নিচের সারির ব্যাটারদের সঙ্গে তিন-তিনটি শতরানের জুটি বিশ্বের প্রথম ব্যাটার হিসেবে গড়লেন জাদেজা। তাঁর আগে বিশ্বের আরও কোনও ব্যাটার এই কৃতিত্ব অর্জন করতে পারেননি। 

শ্রেয়স আইয়ার আউট হওয়ার পর বাইশ গজে নেমেছিলেন জাদেজা। ষষ্ঠ উইকেটে ঋষভ পন্থের (৯৬) সঙ্গে ১০৪ রানের পার্টনারশিপ গড়েন তিনি। এরপর অশ্বিনের সঙ্গে জুটি বাঁধেন জাদেজা। অশ্বিনের সঙ্গে জাদেজার জুটিতে স্কোরবোর্ডে ১৩০ রান যোগ হয়। ৮২ বলে ৬১ রান করে প্যাভিলিয়নে ফেরত যান অশ্বিন। তাঁর ইনিংসে রয়েছে আটটি বাউন্ডারি। এরপর নবম উইকেটে শামির সঙ্গে ১০৩ রানের অপরাজিত পার্টনারশিপ গড়েন জাদেজা। এই জুটিতে শামি ২০ রানে অপরাজিত থাকেন। এই ভাবে মোহালিতে প্রথম ইনিংসে তিন-তিনটি শতরানের পার্টনারশিপ গড়লেন জাডেজা। 

আরও পড়ুন: Shane Warne Passes Away: দুরন্ত শতরান করে প্রিয় 'ওয়ার্নি'কে স্মরণ করলেন 'রকস্টার' Ravindra Jadeja

আরও পড়ুন: Virat Kohli's 100th Test: কিং কোহলি-কে 'গার্ড অফ অনার' দিল Rohit Sharma-র Team India

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.