ICC World Cup 2019: রুদ্ধশ্বাস জয়!আফগানিস্তানকে হারিয়ে বিশ্বকাপে জয়ের হাফ সেঞ্চুরি ভারতের

বিশ্বকাপে অঘটন ঘটানোর মঞ্চটা প্রায় তৈরি করে ফেলেছিল আফগানিস্তান।

Updated By: Jun 22, 2019, 11:08 PM IST
ICC World Cup 2019: রুদ্ধশ্বাস জয়!আফগানিস্তানকে হারিয়ে বিশ্বকাপে জয়ের হাফ সেঞ্চুরি ভারতের

নিজস্ব প্রতিবেদন: সাউদাম্পটনে লো স্কোরিং ম্যাচ। নিয়ন্ত্রিত বোলিংয়ে বিরাটদের বেকায়দায় ফেলে দেয় আফগানরা। স্কোর বোর্ডে মাত্র ২২৪ রান তুলতে সক্ষম হয় ভারতীয় ব্যাটিং লাইন আপ। বিশ্বকাপে অঘটন ঘটানোর মঞ্চটা প্রায় তৈরি করে ফেলেছিল আফগানিস্তান। কিন্তু শামি, বুমরাহ, চাহল, হার্দিকদের কাছে ধাক্কা খেল আফগানদের অনভিজ্ঞতা। মহম্মদ নবি শেষ চেষ্টা করেছিলেন। শেষ ওভারে শামির হ্যাটট্রিক। রুদ্ধশ্বাস ম্যাচে ১১ রানে আফগানিস্তানকে  রানে হারাল টিম ইন্ডিয়া। বিশ্বকাপে পঞ্চাশতম জয় ছিনিয়ে নিল ভারত।

সাউদাম্পটনে টস জিতে আফগানিস্তানের বিরুদ্ধে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন বিরাট কোহলি। শুরুটা একেবারেই ভালো হয়নি ভারতের। মাত্র এক রানে মুজিবের বলে বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফিরে যান রোহিত শর্মা। ধীরে ব্যাটিং করতে থাকা আর এক ওপেনার কেএল রাহুল ৫৩ বলে ৩০ রান করে আউট হন। ভারত অধিনায়ক বিরাট কোহলি ৬৩ বলে ৬৭ রান করে আউট হন। ফলে আফগানদের বিরুদ্ধে সচিন-লারাকে টপকে আন্তর্জাতিক ক্রিকেটে ২০ হাজার রানের মাইলস্টোন স্পর্শ করা হল না ভারত অধিনায়কের। বিজয় শঙ্কর চার নম্বরে নেমে ৪১ বলে করেন ২৯ রান। এরপর ধোনি এবং কেদার যাদব ধীর গতিতে ব্যাট করতে থাকেন। ৫২ বলে ২৮ রান করেন এমএস ধোনি। হার্ড হিটার হার্দিক পাণ্ডিয়া ফিরলেন ৭ রানে। শামি ১ রান করেন। ৫২ রান করে ফিরে যান কেদার যাদবও। শেষ পর্যন্ত মাত্র ২২৪ রান তোলে ভারত। ভারতকে বাগে পেয়েও অল আউট করতে পারল না আফগানরা। আফগানিস্তানের হয়ে ২টি করে উইকেট নেন মহম্মদ নবি ও গুলবাদিন নইব। একটি করে উইকেট নেন মুজিব উর রহমান, রশিদ খান, আফতাব আলম এবং রহমত শাহ।

২২৫ রানের টার্গেট সামনে রেখে খেলতে নেমে হাজারাতুল্লা জাজাইকে ১০ রানে ফেরান মহম্মদ শামি। এরপর গুলবাদিন নাইবকে ২৭ রানে ফেরান হার্দিক পাণ্ডিয়া। কিন্তু রহমত শাহ, হাসমাতুল্লা শাহিদি জুটি আফগানিস্তানকে টানতে থাকেন। কিন্তু বুমরাহ এক ওভারে জোড়া ধাক্কা ভারতকে ম্যাচে ফেরায়। রহমত ৩৬ আর শাহিদি ২১ রানে ফিরে যান। আসগার আফগানকে ৮ রানে ফেরান চাহল। কিন্তু মহম্মদ নবি-নাজিবুল্লাহ জারদান জুটি আফগানিস্তানকে ম্যাচে ফেরাতে চেষ্টা করেন। কিন্তু নাজিবুল্লাহকে আউট করে ফের ভারতকে ম্যাচে ফেরান হার্দিক। কিন্তু রশিদ খান-মহম্মদ নবি জুটি লড়াই চালিয়ে যায়। কিন্তু ১৪ রানে রশিদকে ফিরিয়ে দেন চাহল। তবে মহম্মদ নবি একাই আশা জাগিয়ে রাখেন আফগানদের। কিন্তু শেষ ওভারে নবি ৫২ রানে আউট হতেই আফগানদের আশা কার্যত শেষ হয়ে যায়। মহম্মদ শামির হ্যাটট্রিক । চেতন শর্মার পর দ্বিতীয় ভারতীয় হিসেবে বিশ্বকাপে হ্যাটট্রিক করলেন মহম্মদ শামি। ২১৩ রানে অল আউট আফগানিস্তান। ৪টি উইকেট নিলেন শামি। ২টি করে উইকেট নিলেন বুমরাহ, চাহল ও হার্দিক।

আরও পড়ুন- মা বকাঝকা করেন, আর যখন বাবার সামনে, বিরাটকে নিয়ে মজা সোশ্যালে

.