IND vs PAK, ICC T20 World Cup 2022: পাকিস্তানে কি এশিয়া কাপ খেলতে যাওয়া উচিত? বাবরদের বিরুদ্ধে যুদ্ধের আগে রোহিতের বড় মন্তব্য!

রবিবার মেলবোর্নের বাইশ গজের যুদ্ধে মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী। এর আগে শনিবার ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে এসেছিলেন টিম ইন্ডিয়ার অধিনায়ক। তাঁকে অবধারিত ভাবে এই বিতর্কিত ইস্যু নিয়ে প্রশ্ন করা হয়েছিল।

Reported By: সব্যসাচী বাগচী | Updated By: Oct 22, 2022, 12:56 PM IST
IND vs PAK, ICC T20 World Cup 2022: পাকিস্তানে কি এশিয়া কাপ খেলতে যাওয়া উচিত? বাবরদের বিরুদ্ধে যুদ্ধের আগে রোহিতের বড় মন্তব্য!
ফাইল ছবি

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশের ক্রিকেট কর্তাদের কাজিয়া বেড়েই চলেছে। ২০২৩ সালে পাকিস্তানে (Pakistan) এশিয়া কাপ (Asia Cup 2023) খেলতে না যাওয়ার কথা জানিয়ে দিয়েছেন বিসিসিআই (BCCI) সচিব জয় শাহ (Jay Shah)। তাঁর সেই মন্তব্যের পালটা রামিজ রাজার (Ramiz Raja) পিসিবি (PCB) টুইট করে জানিয়ে দিয়েছে। শাহিদ আফ্রিদি (Shahid Afridi) থেকে শুরু করে ওয়াসিম আক্রম (Wasim Akram), ওয়াকার ইউনুস (Waqar Yunis) সবাই জয় শাহের বিরুদ্ধে মুখ খুলেছেন। এবার এই বিতর্কে ঢুকতে বাধ্য হলেন রোহিত শর্মা (Rohit Sharma)। তাও আবার বাবর আজমদের (Babar Azam) বিরুদ্ধে 'মাদার অফ অল ব্যাটেল'-এর মাত্র একদিন আগে। 

রবিবার মেলবোর্নের বাইশ গজের যুদ্ধে মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী। এর আগে শনিবার ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে এসেছিলেন টিম ইন্ডিয়ার অধিনায়ক। তাঁকে অবধারিত ভাবে এই বিতর্কিত ইস্যু নিয়ে প্রশ্ন করা হয়েছিল। রোহিত বলেন, 'আমার কাছে টি-টোয়েন্টি বিশ্বকাপ অনেক বেশি গুরুত্বপূর্ণ। সেটাতেই মন দিতে চাই। বাইরে কী হচ্ছে সেটা নিয়ে ভাবছি না। এটা নিয়ে চিন্তা করে কোনও লাভ নেই। রবিবার ভারত-পাকিস্তান ম্যাচ নিয়েই ভাবছি আমরা।' গত ১৮ অক্টোবর বিসিসিআই-এর বার্ষিক সাধারণ সভার শেষে বোর্ড সচিব তথা এশিয়ান ক্রিকেট কউন্সিলের সভাপতি জয় শাহ বলেছিলেন, '২০২৩ সালে ভারতীয় দল এশিয়া কাপ খেলতে পাকিস্তানে যাবে না। বরং আমরা নিরপেক্ষ ভেন্যুর দাবি জানাচ্ছি।' এই বক্তব্যের পর ক্রিকেট মহলে বিতর্কের ঝড় উঠেছে। পাক ক্রিকেট বোর্ড থেকে শুরু করে সেই দেশের একাধিক প্রাক্তন ক্রিকেটার জয় শাহকে একহাত নিয়েছেন। 

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

আগামি বছর ভারতের মাটিতে ৫০ ওভারের বিশ্বকাপ আয়োজিত হবে। সেটা মাথায় রেখে এশিয়া কাপও একদিনের ফরম্যাটে খেলার কথা ভেবে রেখেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল। নিজেদের দেশের মাটিতে যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন করা যায়, অর্থাৎ পাকিস্তান যাতে বিশ্বকাপ খেলতে আসে সেইজন্যই ওয়াঘার অন্য প্রান্তে ভারতীয় দলকে চিরপ্রতিদ্বন্দী দেশে পাঠিয়ে দেওয়ার কথা ভাবনাচিন্তা করেছিল বিসিসিআই। তবে এত বড় সিদ্ধান্ত নেওয়ার জন্য দরকার ছিল কেন্দ্রের ছাড়পত্রের। শোনা যাচ্ছে এবারও পাকিস্তানে যাওয়ার ক্ষেত্রে অনড় প্রধানমন্ত্রী (Prime Minster Of India) নরেন্দ্র মোদী (Narendra Modi)। তাই বোর্ড কর্তারাও সেটা মেনে নিলেন। মঙ্গলবার বিসিসিআই-এর তরফে জানিয়ে দেওয়া হল যে পাকিস্তানে গিয়ে এশিয়া কাপ খেলবে না ভারত। 

আরও পড়ুন: IND vs PAK, ICC T20 World Cup: মহারণের ৪৮ ঘন্টা আগে কেন রোহিত-বিরাটদের উপর চটলেন সুনীল গাভাসকর? জেনে নিন আসল কারণ

আরও পড়ুন: Rohit Sharma, IND vs PAK: শাহিন আফ্রিদির মহড়া নেওয়ার জন্য কীভাবে অনুশীলন করলেন 'হিটম্যান'? দেখুন ভিডিয়ো

সীমান্ত সন্ত্রাস ও রাজনৈতিক চাপানউতোরের জন্য সেই ২০১২ সাল থেকে দুই প্রতিবেশী দেশের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ। শেষবার ২০০৮ সালে এশিয়া কাপ খেলতে পাকিস্তানে গিয়েছিল ভারত। এর আগে ২০০৫-০৬ মরসুমে পাকিস্তান সফরে গিয়েছিল রাহুল দ্রাবিড়ের দল। সেবার তাঁর নেতৃত্বে টেস্ট এবং এক দিনের সিরিজ় খেলেছিল টিম ইন্ডিয়া। এর পর দ্বিপাক্ষিক সিরিজ় হলেও পাকিস্তানে যায়নি ভারত। ২০১২-১৩ মরসুমে শেষবার পাক দল ভারতের মাটিতে পা রেখেছিল। ২০১২ সালের পর রাজনৈতিক কারণে দ্বিপাক্ষিক সিরিজ়ও বন্ধ হয়ে যায় দুই দেশের মধ্যে। বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি, এশিয়া কাপের মতো প্রতিযোগিতায় মুখোমুখি হচ্ছে দুই দেশ। 

যদিও আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে এখনও দুই দেশের মধ্যে ব্যাট-বলের লড়াই দেখা যায়নি। আগামি ২৩ অক্টোবর মেলবোর্নের বাইশ গজে টি-টোয়েন্টি বিশ্বকাপে 'মাদার অফ অল ব্যাটেল'। মহম্মদ রিজওয়ান-সূর্যকুমার যাদবের ডুয়েল দেখার অপেক্ষায় ক্রিকেট দুনিয়া। এর আগে বিসিসিআই জানিয়ে দিল যে পাকিস্তানে পা দেওয়া কোনওমতেই সম্ভব নয়। আর সেটা নিয়েই এখন বিতর্ক তুঙ্গে। আর এবার সেই বিতর্কে ঢুকে গেলেন টিম ইন্ডিয়ার অধিনায়ক।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.