Gautam Gambhir: 'ল্যাপটপ আর ইংরেজি দিয়ে হয় না'! বিদেশি কোচ একদমই নয়, সাফ কথা গম্ভীরের

Gautam Gambhir On Indian Coaches Being Better Than Foreigners: ভারতের কোনও প্রয়োজন নেই বিদেশি কোচের। সাফ জানিয়ে দিলেন গৌতম গম্ভীর। বুঝিয়ে দিলেন যে, ল্যাপটপের ব্য়বহার আর ভালো ইংরেজি দিয়ে কোচিং হয় না।

Updated By: Dec 3, 2023, 05:42 PM IST
Gautam Gambhir: 'ল্যাপটপ আর ইংরেজি দিয়ে হয় না'! বিদেশি কোচ একদমই নয়, সাফ কথা গম্ভীরের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গৌতম গম্ভীর (Gautam Gambhir), ক্রিকেট কেরিয়ারে রেয়াত করেননি প্রতিপক্ষকে। মুখে হোক বা ব্য়াটে, উত্তরটা ভালোই দিতে জানেন উনি। খেলা ছাড়ার পরেও গম্ভীর একই রকম অকপট। কখনও চালিয়ে তো কখনও উড়িয়েই খেলেন। এবার দেশের জোড়া বিশ্বকাপ জয়ী ওপেনার সাফ বলে দিলেন যে, ভারতের কোনও বিদেশি কোচের প্রয়োজন নেই। দেশীয় কোচের হাতেই থাক ব্য়াটন। 

আরও পড়ুন: IPL 2024 Auction: দুবাইয়ে দরদাম, কার হাতে এখন কত টাকা? রইল ঐতিহাসিক নিলামের সব আপডেট

গম্ভীর এক স্পোর্টস ওয়েবসাইটের অনুষ্ঠানে ছিলেন। সেখানে তিনি তুলে ধরেছেন রাহুল দ্রাবিড়ের সাম্প্রতিক পারফরম্য়ান্সের কথাই। গম্ভীর বলছেন, 'আমরা বিশ্বকাপে দেখেছি যে, ভারতীয় কোচের অধীনেই ভারত দুর্দান্ত ক্রিকেট খেলেছে। কোনও বহিরাগতর প্রয়োজন নেই। আমাদের দেশীয় কোচের বিদেশি কোচেদের চেয়ে কোনও অংশে পিছিয়ে নেই। আমাদের সমস্যা হচ্ছে যে, আমরা সেভাবে নিজেদের উপস্থাপন করতে পারি না। ল্য়াপটপের ব্য়বহার করা বা ভালো ইংরেজি বলা। আমরা কোনও কর্পোরেট সংস্কৃতি থেকে আসিনি। কিন্তু আমরা জানি মাঠে কী করতে হয়। সেই কাজটা করে ফেলি।' অনুষ্ঠানে কিংবদন্তি পাক পেসার ওয়াসিম আক্রমও ছিলেন। গম্ভীর সে কথা মাথায় রেখে আরও বলেন, 'দেখুন ভারত-পাকিস্তান এমন দেশ নয়, যারা ১০ বছর আগে ক্রিকেট খেলা শুরু করেছে। আমাদের কাছে এমন সব প্লেয়ার রয়েছে, যারা বিশ্বকাপ জিতেছে। ভারতীয় দলের কোচ একজন ভারতীয়রই হওয়া উচিত। তেমনই পাকিস্তানের কোচিংও কোনও পাকিস্তানিরই করা উচিত। আমাদের প্রচুর ভালো ভালো বিশ্বকাপ জেতা ক্রিকেটার রয়েছে। তারা যদি কোচিং করাতে আগ্রহী হয়, তাহলে ভারত-পাকিস্তানের উচিত, তাদের পাশে থাকা। খেলায় আবেগ অত্যন্ত গুরুত্বপূর্ণ। যখন সে দেশের জার্সিটা গায়ে চাপাবে, সে বুঝতে পারবে যে, কত রক্ত-ঘাম ঝরিয়ে এই জায়গায় আসতে হয়েছে। ভারত যদি রাহুল দ্রাবিড়ের চুক্তি না বাড়াতো, তাহলে আমি বলতাম অন্য় কোনও ভারতীয় কোচকেই দায়িত্ব দেওয়া হোক।'

তীরে এসেই ডুবেছিল তরী! বিশ্বকাপ ফাইনালে উঠেও ট্রফি ছুঁয়ে দেখতে পারেনি টিম ইন্ডিয়া। গত ১৯ নভেম্বরই রোহিত শর্মাদের কোচ হিসেবে চুক্তি শেষ হয়ে যায় রাহুল দ্রাবিড় ও তাঁর সাপোর্ট স্টাফদের (ব্যাটিং কোচ বিক্রম রাঠোর, বোলিং কোচ পরস মামব্রে ও ফিল্ডিং কোচ টি দিলীপ)। শোনা যাচ্ছিল যে, ফাইনাল হারের পরেই ভারতীয় ক্রিকেট বোর্ড রাহুলের বিকল্প ভেবে ফেলেছিল। জানা গিয়েছিল বিসিসিআই আর রাহুলের সঙ্গে নতুন করে চুক্তি করতে ইচ্ছুক নন। রাহুলও নাকি দায়িত্ব ছেড়ে দিতে চাইছেন। রাহুলের জুতোয় পা গলাবেন জাতীয় ক্রিকেট অ্যাকাডেমি ওরফে এনসিএ প্রধানভিভিএস লক্ষ্মণ । রাহুল ফিরে যাবেন এনসিএ-তে। কিন্তু যাবতীয় জল্পনার ইতি ঘটিয়ে বিসিসিআই জানিয়ে দিয়েছে যে, রাহুল এবং তাঁর সাপোর্ট স্টাফরাই থাকছেন দায়িত্বে। তাঁদের চুক্তি বাড়ানো হয়েছে। জানা যাচ্ছে আসন্ন টি-২০ বিশ্বকাপ পর্যন্ত রাহুল-রোহিতের যুগলবন্দি থাকছে। 

আরও পড়ুন: Sourav Ganguly: 'রো-কো' জুটির ভবিষ্যৎ কোন পথে? কলকাতায় মহারাজের মেগা আপডেট, সব রহস্যের সমাধান

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)
 

.