All-Female Referee Team | FIFA World Cup 2022: লেখা হচ্ছে ইতিহাস, মহিলারাই পরিচালনা করবেন এই ম্যাচ

Stephanie Frappart: ফ্রান্সের স্টেফানি ফ্রাপার্টের হাতেই থাকছে জার্মানি-কোস্টারিকা ম্যাচ পরিচালনার দায়িত্ব। এই প্রথম পুুরুষদের বিশ্বকাপে মহিলারা ম্যাচ পরিচালনা করবেন।

Reported By: শুভপম সাহা | Updated By: Nov 30, 2022, 05:31 PM IST
All-Female Referee Team | FIFA World Cup 2022: লেখা হচ্ছে ইতিহাস, মহিলারাই পরিচালনা করবেন এই ম্যাচ
তিন কন্যাই কাঁপাবেন মাঠ! ছবি-ফিফা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফ্রান্সের স্টেফানি ফ্রাপার্ট (Stephanie Frappart) লিখছেন ইতিহাস। তিনিই প্রথম মহিলা হিসাবে পুরুষদের বিশ্বকাপে একা হাতে ম্যাচ পরিচালনা করবেন। আগামী বৃহস্পতিবার জার্মানি বনাম কোস্টারিকা (Germany and Costa Rica) ম্যাচে রেফারি ও সহ-রেফারিরা সকলেই মহিলা। অভিজ্ঞ স্টেফানিক গ্রুপ ই-র ম্যাচে আল বায়েত স্টেডিয়ামে (Al Bayt Stadium) পাশে পাচ্ছেন ব্রাজিলের নেয়ুজা ব্যাক (Neuza Back) ও মেক্সিকার কারেন দিয়াজ মেদিনাকে (Karen Diaz Medina)। মঙ্গলবার ফিফা জানিয়ে দিল বিবৃতি দিয়ে।

ফরাসি রেফারি স্টেফানি ইতিমধ্যেই ইতিহাস লিখেছেন তাঁর কেরিয়ারে। ৩৮ বছরের এই রেফারি প্রথম মহিলা হিসাবে ২০১৯ সালে ফ্রান্সের লিগ ওয়ানে রেফারিং করিয়েছেন। সেবছরই নিজের ঘরের মাঠে মহিলা বিশ্বকাপ খেলিয়েছেন। ফ্র্যাপার্ট ২০১৯ উয়েফা সুপার কাপ ফাইনালে লিভারপুল ও চেলসি ম্যাচে খেলিয়েছেন। ২০২০-তে চ্যাম্পিয়ন্স লিগে খেলিয়েছেন। গত মরসুমে ফরাসি কাপ ফাইনালেও তাঁকে পাওয়া গিয়েছে। স্টেফানি বিশ্বকাপের দায়িত্ব পেয়ে বলেছিলেন, 'আমি সত্যিই আনন্দিত। এমন প্রত্যাশা ছিল না। বিশ্বকাপে ম্যাচ পরিচালনার দায়িত্ব পাওয়ার চেয়ে বড় আর কীই বা হতে পারে।'

আরও পড়ুনCody Gakpo | FIFA World Cup 2022: সবার মুখে একটাই নাম! কে এই কোডি গাকপো? রইল পুরো বায়োডেটা

এই প্রথম কোনও পুরুষদের ফুটবল বিশ্বকাপে রেফারি ও সহকারি রেফারি মিলিয়ে মোট ছ'জন মহিলা রয়েছেন। যথার্থই বলেছেন ফিফা রেফারি কমিটির প্রধান ও কিংবদন্তি রেফারি পিয়েরলুইগি কলিনা। মহিলা রেফারিদের নাম ঘোষণার সময়ে তিনি বলেছিলেন, 'আমরা গুণগত মানেই জোর দিয়েছে, ওটাই গুরুত্বপূর্ণ। আমাদের কাছে লিঙ্গ কখনও প্রাধান্য পায়নি। এবার কাতারে বাঁশি মুখে কড়া হাতে ম্যাচ নিয়ন্ত্রণ করছেন মোট ৩৬ জন রেফারি। মহিলা রেফারিদের মধ্যে স্টেফানি ছাড়াও রুয়ান্ডার সালিমা মুকানসঙ্গা ও জাপানের ইয়োশিমি ইয়ামাশিতা রয়েছেন। মোট ৬৯ জন সহকারি রেফারি থাকছেন। মহিলাদের মধ্যে রয়েছেন ব্রাজিলের নেউজা, মেক্সিকোর মেদিনা ও মার্কিন মুলুকের ক্যাথরিন নেসবিট।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.