Cricket Controversy: সাড়ে তিন বছরের নির্বাসন, থেমেই গেল Brendan Taylor-এর কেরিয়ার

ক্রিকেটের সঙ্গে জুড়ে গেল আরও এক কলঙ্ক।

Updated By: Jan 28, 2022, 08:52 PM IST
Cricket Controversy: সাড়ে তিন বছরের নির্বাসন, থেমেই গেল Brendan Taylor-এর কেরিয়ার
দুর্নীতি চেপে রাখার দায়ে নির্বাসিত ব্রেন্ডন টেলর। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: তিনি যে নির্বাসনের ধাক্কা হজম করবেন সেটা আগেই বুঝে গিয়েছিলেন। সেটা সত্যি করে জিম্বাবোয়ের প্রাক্তন অধিনায়ক ব্রেন্ডন টেলরকে সাড়ে তিন বছরের জন্য নির্বাসিত করল আইসিসি। ফলে ৩৬ বছরের টেলরের আন্তর্জাতিক কেরিয়ারে যে দাড়ি পড়ে গেল সেটা আর বলার অপেক্ষা রাখে না।

শুক্রবার বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার তরফ থেকে জানিয়ে দেওয়া হয় যে, ‘জিম্বাবোয়ের তারকা ক্রিকেটার দুর্নীতি দমন বিধি ভঙ্গ করেছেন। সেই সঙ্গে অ্যান্টি-ডোপিং কোড অনুযায়ীও দোষি সাব্যস্ত হয়েছেন টেলর। অন্ততপক্ষে চারটি ক্ষত্রে দুর্নীতি দমনবিধি ভঙ্গ করেছেন তারকা ক্রিকেটার। আলাদাভাবে মাদক-বিরোধী নীতিতেও একটি বিধি ভঙ্গে দোষি সাব্যস্ত হয়েছেন টেলর। সেই জন্য টেলরকে সাড়ে তিন বছরের জন্য নির্বাসিত করা হল।‘

২০১৯ সালের অক্টোবরে এক ভারতীয় বুকির কাছ থেকে স্পট ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েছিলেন টেলর। আইসিসিকে তড়িঘড়ি সেই বিষয়ে কিছুই জানাননি তিনি। এমনকি সেই বুকির কাছ থেকে ১৫ হাজার মার্কিন ডলারও নিয়েছিলেন তিনি। পাশাপাশি বুকিদের সঙ্গে আলোচনার সময় কোকেন সেবন করেছিলেন বলে নিজেই জানিয়েছেন জিম্বাবোয়ের প্রাক্তন অধিনায়ক। 

আরও পড়ুন: ‘Ravi Shastri নির্দিষ্ট এজেন্ডা নিয়ে কথা বলছেন’, Sanjay Manjrekar-এর বিস্ফোরণ

আরও পড়ুন: ‘শাস্ত্রীয় খোঁচা’ উপেক্ষা করে কীভাবে Ranji Trophy আয়োজন করবে BCCI? জানালেন Jay Shah

২০২১ সালে সেপ্টেম্বরে জিম্বাবোয়ে বনাম আয়ারল্যান্ড সিরিজের সময় ডোপ টেস্টের জন্য সংগ্রহ করা টেলরের নমুনা পজিটিভ চিহ্নিত হয়। টেলর যদিও কয়েকদিন আগেই টুইতারে জানিয়েছেন, কীভাবে বুকিদের ফাঁদে পা দিয়েছিলেন তিনি। কেন আইসিসিকে সব কিছু জানাতে দেরি হয়েছিল তাঁর, সেই নিয়েও সাফাই দিয়েছিলেন। তবে এতে লাভ হল না।  

২০২৫ সালের ২৮ জুলাই টেলরের উপর থেকে নির্বাসন উঠে যাবে। আর কয়েকদিন পরেই ৩৬ বছরে পা দেবেন টেলর। কিন্তু ততদিনে ৪০ বছরের কাছে পৌঁছে যাবেন। তাই টেলরের আন্তর্জাতিক কেরিয়ার শেষ হয়ে গেল বলেই মনে করছে ক্রিকেট মহল।  

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.