Bismah Maroof: কোলের মেয়ে ফাতিমাকে নিয়ে বিশ্বকাপ অভিযান! আপ্লুত পাকিস্তানের 'সুপার মম'

পাক অধিনায়ক তাঁর ব্যক্তিগত জীবনে সাফল্য পেলেও দল কিন্তু ভাল ফল করতে পারেনি। লিগ পর্ব থেকেই বিদায় নিয়েছিল পাকিস্তান। সেটা নিয়ে তাঁর আফসোস রয়েছে। 

Updated By: May 10, 2022, 08:33 PM IST
Bismah Maroof: কোলের মেয়ে ফাতিমাকে নিয়ে বিশ্বকাপ অভিযান! আপ্লুত পাকিস্তানের 'সুপার মম'
এ ভাবেই একরত্তিকে নিয়ে মাঠে ঢুকতেন বিসমাহ মারুফ। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ১৬ বছরের দীর্ঘ আন্তর্জাতিক কেরিয়ারে একাধিক বিশ্বকাপ খেলেছেন। তবে গত মহিলা বিশ্বকাপ (ICC Women’s World Cup 2022) তাঁর কাছে অল টাইম স্পেশাল। কারণ কোলের একরত্তি মেয়ে ফাতিমাকে নিয়ে কাপ যুদ্ধে অংশ নিয়েছিলেন পাকিস্তানের অধিনায়ক (Pakistan Womens) বিসমাহ মারুফ (Bismah Maroof)। ২০২১ সালের অগাস্ট মাসে গর্ভবতী হন বিসমাহ। এরপর বিশ্বকাপ শুরু হওয়ার ঠিক একমাস আগে তাঁর কোলে আলো করে আসে ছোট্ট ফাতিমা। এই মেয়েকে নিয়েই বিশ্বকাপ খেলতে নিউজিল্যান্ড উড়ে গিয়েছিলেন তিনি। 

সেই অভিজ্ঞতা সম্পর্কে বিসমাহ বলেছেন, "দেশের হয়ে খেলার জন্য গত ১৬ বছরে একাধিক দেশে ঘুরে বেড়িয়েছি। একাধিক বিশ্বকাপ খেলেছি। তবে গত বিশ্বকাপের অভিজ্ঞতা একেবারে আলাদা। কারণ প্রতি মুহূর্তে এগিয়ে যাওয়ার জন্য আমার পাশে ফাতিমা ছিল। এই অভিজ্ঞতার স্বাদ একেবারে আলাদা। অনুশীলন কিংবা ম্যাচ খেলার আগে ফাতিমার ছোট্ট আঙুল ধরার অনুভূতি ভাষায় প্রকাশ করতে পারব না।" 

পাক অধিনায়ক তাঁর ব্যক্তিগত জীবনে সাফল্য পেলেও দল কিন্তু ভাল ফল করতে পারেনি। লিগ পর্ব থেকেই বিদায় নিয়েছিল পাকিস্তান। সেটা নিয়ে তাঁর আফসোস রয়েছে। 

Bismah Maroof

যদিও বিসমাহ যোগ করলেন, "বাইরের দুনিয়া আমাকে ও আমার মেয়েকে দেখছে। কিন্তু এতটা পথ হাঁটার জন্য আমার পরিবার কতটা সাহায্য করেছে সেটা অনেকেই জানে না। পরিবারের প্রতিটি সদস্য আমার পাশে না দাঁড়ালে দেশের হয়ে ফের একবার খেলতে পারতাম না। " 

গায়ে দেশের জার্সি, কোলে সন্তান। ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস। এমন বিশেষ দিনেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১২২ বলে ৭৮ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন 'সুপার মম'। তবে এতে লাভ হয়নি। কারণ বাকিদের ব্যর্থতার জন্য সাত উইকেটে ম্যাচ জিতে নিয়েছিল অস্ট্রেলিয়া। 

তবে দল না জিতলেও বিসমাহের ব্যাটিং তাঁকে ফের শিরোনামে নিয়ে চলে এসেছিল। কারণ মাতৃত্বের পর প্রথম অর্ধ শতরান করেছিলেন বিসমাহ। সেই অর্ধ শতরান উৎসর্গ করলেন ছয় মাসের একরত্তি কন্যা ফাতিমাকে। 

কথায় বলে যে, ‘যে রাঁধে, সে চুলও বাঁধে’। বিসমাহ যেন তারই প্রতিচ্ছবি। একদিকে নেতৃত্ব দিচ্ছেন দেশকে আর একদিকে অনায়াসে সন্তানের দায়িত্ব সামলাচ্ছেন সদ্য মা হওয়া বিসমাহ। 

আরও পড়ুন: ক্রিকেট ম্যাচের মাঝে ঢুকে গেল স্কুটার! মজার ভিডিও মুহূর্তে ভাইরাল

আরও পড়ুন: IPL 2022: Shreyas Iyer, Brendon McCullum-এর সম্পর্কে চির ধরেছে! বিতর্কিত মন্তব্য করলেন Mohammad Kaif

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.