বোর্ডের পরীক্ষার জন্য যোগী রাজ্যে বাধ্যতামূলক হল আধার কার্ড

বোর্ডের পরীক্ষা দেওয়ার জন্য ২০১৮ সাল থেকে উত্তরপ্রদেশে বাধ্যতামূলক হয়ে গেল আধার কার্ড। নবম শ্রেণীতে বোর্ডে রেজিস্ট্রেশনের সময়ই ছাত্রছাত্রীদের আধার নম্বর দিয়ে দিতে হবে। ভুয়ো পরীক্ষার্থীর সংখ্যা শূন্য করার জন্য এই পদক্ষেপ নিচ্ছে যোগী প্রশাসন। সরকারের তরফে জানানো হয়েছে যে, এই নিয়ম রাজ্যের সবকটি সরকারি, সরকারি সাহায্যপ্রাপ্ত এবং বেসরকারি বিদ্যালয়ের (যারা উত্তরপ্রদেশ বোর্ডের অনুমোদিত) ক্ষেত্রে সমানভাবে প্রযোয্য।

Updated By: May 23, 2017, 04:51 PM IST
বোর্ডের পরীক্ষার জন্য যোগী রাজ্যে বাধ্যতামূলক হল আধার কার্ড

ওয়েব ডেস্ক: বোর্ডের পরীক্ষা দেওয়ার জন্য ২০১৮ সাল থেকে উত্তরপ্রদেশে বাধ্যতামূলক হয়ে গেল আধার কার্ড। নবম শ্রেণীতে বোর্ডে রেজিস্ট্রেশনের সময়ই ছাত্রছাত্রীদের আধার নম্বর দিয়ে দিতে হবে। ভুয়ো পরীক্ষার্থীর সংখ্যা শূন্য করার জন্য এই পদক্ষেপ নিচ্ছে যোগী প্রশাসন। সরকারের তরফে জানানো হয়েছে যে, এই নিয়ম রাজ্যের সবকটি সরকারি, সরকারি সাহায্যপ্রাপ্ত এবং বেসরকারি বিদ্যালয়ের (যারা উত্তরপ্রদেশ বোর্ডের অনুমোদিত) ক্ষেত্রে সমানভাবে প্রযোয্য।

এদিকে, এবার থেকে ফেল করার তিনমাসের মধ্যে ফের একবার সুযোগ পাবে ছাত্রছাত্রীরা। নতুন করে নেওয়া হবে পরীক্ষা। তাতে পাস করলে নতুন ক্লাসে উঠতে পারবে পড়ুয়া। পাশাপাশি, স্কুলে শিক্ষক নিয়োগের জন্য এবার নেটের ধাঁচে দেশজুড়ে অভিন্ন পরীক্ষা নেওয়ার পথে হাঁটছে কেন্দ্র। (পুরোটা পড়ুন- ফেল করার ৩ মাসের মধ্যে ফের একবার সুযোগ ছাত্রছাত্রীদের, নিয়ম আনছে কেন্দ্র)

.