এনডিএ আমলেই কেনা হয় টাট্রা ট্রাক, সংসদে জবাব অ্যান্টনির

টুজি কেলেঙ্কারিতে অভিযুক্ত হওয়ার পর নিলাম না করে স্পেকট্রাম বণ্টনের জন্য এনডিএ জমানার টেলিকম নীতিকে দুষেছিলেন আন্দিমুথু রাজা। এবার ভারতীয় সেনাবাহিনীর জন্য টাট্রা ট্রাক কেনায় দুর্নীতির অভিযোগ আড়াল করতে একই কৌশল নিলেন আরাক্কাপারম্বিল কুরিয়েন অ্যান্টনি!

Updated By: May 7, 2012, 04:42 PM IST

টুজি কেলেঙ্কারিতে অভিযুক্ত হওয়ার পর নিলাম না করে স্পেকট্রাম বণ্টনের জন্য এনডিএ জমানার টেলিকম নীতিকে দুষেছিলেন আন্দিমুথু রাজা। এবার ভারতীয় সেনাবাহিনীর জন্য টাট্রা ট্রাক কেনায় দুর্নীতির অভিযোগ আড়াল করতে একই কৌশল নিলেন আরাক্কাপারম্বিল কুরিয়েন অ্যান্টনি!
এদিন লোকসভার প্রশ্নোত্তর পর্বে টাট্রা ট্রাক ঘুষকাণ্ড নিয়ে বিরোধী পক্ষের প্রশ্নের জবাবে প্রতিরক্ষামন্ত্রী বলেন, প্রথম এবং দ্বিতীয় ইউপিএ সরকারের জমানায় চেক প্রজাতন্ত্রের ট্রাক নির্মাতা সংস্থাকে একটিও ট্রাকের বরাত দেওয়া হয়নি। ২০০৩ সালে বাজপেয়ী সরকারের সাক্ষরিত চুক্তি অনুযায়ী ভারতীয় ফৌজকে ট্রাক সরবরাহ করেছে টাট্রা। ইউপিএ সরকার কেবলমাত্র ১৯৮৬ সালের `জেনারেল স্টাফ কোয়ালিটেটিভ রিকয়্যারমেন্ট` বিধি অনুযায়ী সরবরাহকৃত ট্রাক-যন্ত্রাংশের গুণগত মানের দিকটি পর্যালোচনা করেছে বলেও দাবি করেন তিনি। সেই সঙ্গেই তাঁর ঘোষণা, ২০০৮ সালে সেনা সদর দফতরের সুপারিশেই `জেনারেল স্টাফ কোয়ালিটেটিভ রিকয়্যারমেন্ট`-এর নিয়মাবলীর বদল ঘটানো হয়েছিল। ২০০৮ সালের ২৬ সেপ্টেম্বর সশস্ত্র বাহিনীর তিন শাখার প্রধানদের উপস্থিতিতে `প্রতিরক্ষা ক্রয় পরিষদ`-এর বৈঠকে এই বিধি বদলের সিদ্ধান্ত চূড়ান্ত হওয়ার পর আর একটিও টাট্রা ট্রাক কেনা হয়নি বলেও দাবি করেন প্রতিরক্ষামন্ত্রী।

এদিন লোকসভায় টাট্রা ট্রাকের গুণগত উত্‍কর্ষের পক্ষে যুক্তি দিতে গিয়ে অ্যান্টনি বলেন, ১৯৭৩ সাল থেকেই টাট্রা সংস্থার বিভিন্ন মডেলের ট্রাক কিনছে ভারতীয় ফৌজ। নয়ের দশকে সাবেক চেকশ্লাভেকিয়া স্লোভেকিয়া এবং চেক প্রজানন্ত্রে ভেঙে যায়। এর পর ১৯৯৭ সালে ফের চেক সংস্থাটির সঙ্গে ট্রাকের যন্ত্রাংশ সরবরাহ নিয়ে আলোচনা শুরু হয়। পূর্বতন এনডিএ সরকারের আমলে ১৯৯৯ থেকে ২০০৩ সালের মধ্যে সেনাবাহিনীর জন্য ২,৯৫০টি ট্রাক কেনা হয়েছিল বলেও জানান অ্যান্টনি। পাকিস্তান সেনার সম্ভাব্য হানা ঠেকাতে শুরু হওয়া যুদ্ধাভ্যাস `অপারেশন পরাক্রম`-এর সময় বহুলভাবে ব্যবহৃত হয়েছিল টাট্রা-বিইএমএল ট্রাক।
প্রসঙ্গত, গত ২৫ মার্চ জেনারেল ভি কে সিং একটি ইংরেজি দৈনিকে দেওয়া সাক্ষাত্‍কারে নাম না করে অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল তেজিন্দর সিংয়ের বিরুদ্ধে সেনাবাহিনীর জন্য টাট্রা সংস্থার কাছ থেকে ৬০০টি নিম্নমানের ট্রাক কেনার বিনিময়ে তাঁকে ১৪ কোটি টাকা ঘুষের প্রস্তাব দেওয়ার অভিযোগ এনেছিলেন। এর পর সংশ্লিষ্ট সংস্থার তৈরি নিম্নমানের ট্রাকগুলি কেনা হয় বলেও জানিয়েছিলেন জেনারেল সিং। তিনি বলেন, বর্তমানে ভারতীয় ফৌজে টাট্রা`র এ জাতীয় ৭০০০ ট্রাক রয়েছে। মিডিয়ায় এই ঘটনা প্রচারিত হওয়ার পরই সিবিআই তদন্তের নির্দেশ দেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনি।

টাট্রা`র কোম্পানির প্রধান অংশীদার ব্রিটিশ সংস্থা ভেকট্রা`র চেয়ারম্যান রবি ঋষি এবং টাট্রা ট্রাকের যন্ত্রাংশ ভারতে এনে সেগুলি জুড়ে ভারতীয় ফৌজে ট্রাক সরবরাহকারী রাষ্ট্রায়ত্ত্ব সংস্থা `ভারত আর্থ মুভার্স লিমিটেড` (বিইএমএল)-এর কর্ণধার ভি নটরাজনের পাশাপাশি ভারতীয় প্রতিরক্ষা গোয়েন্দা বিভাগের প্রাক্তন প্রধান তেজিন্দর সিং`কেও ইতিমধ্যেই এই মামলার জেরে জেরা করেছে সিবিআই। গত মাসে এ নিয়ে সেনাপ্রধানের বয়ান রেকর্ড করে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। সেখানে সরাসরি তেজিন্দরের নাম করে ঘুষের প্রস্তাবে দেওয়ার অভিযোগ আনেন জেনারেল ভি কে সিং। অন্যদিকে তাঁর নামে `ভিত্তিহীন` অভিযোগ আনার জন্য জেনারেল ভি কে সিংয়ের বিরুদ্ধে দিল্লির একটি আদালতে মানহানির মামলা দায়ের করেছেন, প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার প্রাক্তন প্রধান তেজিন্দর সিং।

.