কালীপুজোয় বাজি পুরোপুরি নিষিদ্ধ নয়, হাইকোর্টের রায় খারিজ করে জানাল সুপ্রিম কোর্ট

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের শরণাপন্ন হয়েছিল আতশবাজি উন্নয়ন সমিতি। 

Updated By: Nov 1, 2021, 06:56 PM IST
কালীপুজোয় বাজি পুরোপুরি নিষিদ্ধ নয়, হাইকোর্টের রায় খারিজ করে জানাল সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিবেদন: কালীপুজোয় বাজি পোড়ানোয় কোনও বাধা নেই। তবে পরিবেশবান্ধব আতশবাজি হওয়া চাই। কলকাতা হাইকোর্টের রায় সম্পূর্ণ বাজি বন্ধের নির্দেশ খারিজ করে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। শুক্রবার জনস্বার্থ মামলার শুনানিতে সবরকম বাজি ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছিল কলকাতা হাইকোর্ট। ওই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের শরণাপন্ন হয়েছিল আতশবাজি উন্নয়ন সমিতি। 

স্বাস্থ্যের কারণ দেখিয়ে শুক্রবার সবরকম বাজি পোড়ানো নিষিদ্ধ করে হাইকোর্ট। এই রায়ের জেরে অনিশ্চিত হয়ে পড়ে ৩৩ লক্ষ বাজি ব্যবসায়ীর ভবিষ্যৎ। রায় চ্যালেঞ্জ জানিয়ে সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হন ব্যবসায়ীরা। হাইকোর্টের অভিমত ছিল, পরিবেশবান্ধব বাজি আলাদা করে যাচাই করা সম্ভব নয়। এ দিন সে কথা মেনে নিয়ে সুপ্রিম কোর্ট জানিয়েছে,''কোন বাজি আমদানি করা হয়েছে তা ধরা সম্ভব নয়। সেজন্য রাজ্য সরকার কাঠামো তৈরি করতে হবে। তেমন পরিস্থিতি হলে ব্যবস্থা নিতে হবে পুলিসকে। শীর্ষ আদালতের সংযোজন, পুরোপুরি নিষিদ্ধ হতে পারে না। পরিবেশ আদালত ও সুপ্রিম কোর্টের রায়ের অপব্যবহার যাতে না হয় তা নিশ্চিত করা দরকার।''         

হাইকোর্টের রায় বাস্তবতা ও রাজ্য সরকারের পরিকাঠামোর অভাবে প্রভাবিত হয়েছে বলেও মনে করে শীর্ষ আদালত। কীভাবে পরিবেশবান্ধব বাজিকে বিক্রির অনুমতি দেওয়া হবে, সেই প্রক্রিয়াও খতিয়ে দেখতে হবে। 

গত ২৯ অক্টোবর সুপ্রিম কোর্ট বলেছিল, বেরিয়াম সল্ট সমৃদ্ধ বাজির উৎপাদন ও বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। ওই রায় স্মরণ করিয়ে এ দিন শীর্ষ আদালত জানায়, বাজির উৎপাদন ও বিক্রি নিয়ে পরিবেশ আদালতের রায় অপরিবর্তিত থাকছে। আধিকারিকরা পদক্ষেপ করছে বলে জানিয়েছে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। সেই আশ্বাস আমরা গ্রহণ করছি। আপাতত ২৯ অক্টোবরের রায়ই বহাল থাকছে।         

আরও পড়ুন- দীপাবলিতে আতশবাজি সম্পূর্ণ নিষিদ্ধ নয়, জানাল Supreme Court

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

 

.