COP26 summit:'মোদি হ্যায় ভারত কা গহনা' গানে গানে গ্লাসগোতে অভ্যর্থনা প্রধানমন্ত্রীকে

প্রধানমন্ত্রী ইতালিতে (Italy) G20 শীর্ষ সম্মেলন থেকে গ্লাসগোতে উড়ে আসেন। 

Updated By: Nov 1, 2021, 02:27 PM IST
COP26 summit:'মোদি হ্যায় ভারত কা গহনা' গানে গানে গ্লাসগোতে অভ্যর্থনা প্রধানমন্ত্রীকে

নিজস্ব প্রতিবেদন: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রবিবার গ্লাসগোতে (Glasgow) COP26 জলবায়ু শীর্ষ সম্মেলনে পৌঁছেছেন। সেখানকার ভারতীয় সম্প্রদায়ের সঙ্গে হতেলে পৌঁছে তিনি আলাপছারিতা করেন। তিনি হোটেলে ঢোকার সময় 'মোদি হ্যায় ভারত কা গহনা' গান গাওয়া হয়। তাকে স্বাগত জানাতে সেখানে উপস্থিত এক শিশুর সঙ্গে প্রধানমন্ত্রী কথা বলেন।

প্রধানমন্ত্রী ইতালিতে (Italy) G20 শীর্ষ সম্মেলন থেকে গ্লাসগোতে উড়ে আসেন। সোমবার সকালে স্কটল্যান্ডে অবস্থিত ভারতীয় সম্প্রদায়ের নেতা এবং ইন্ডোলজিস্টদের সাথে বৈঠকের মাধ্যমে তার ইউরোপ সফরের শুরু করবেন। এরপর তিনি গ্লাসগোতে স্কটিশ ইভেন্ট ক্যাম্পাসে (SEC) জাতিসংঘের ফ্রেমওয়ার্ক কনভেনশন অন ক্লাইমেট চেঞ্জ-র (UNFCCC) ২৬ তম কনফারেন্স অফ পার্টিস-এ (COP26) ওয়ার্ল্ড লিডারস সামিট (WLS) এর উদ্বোধনী অনুষ্ঠানের জন্য যাবেন। এখানে তিনি শীর্ষ সম্মেলনের পূর্ণাঙ্গ অধিবেশনে ভাষণ দেবেন।

 

সোমবারের উদ্বোধনী অনুষ্ঠানের শীঘ্রই ব্রিটেনের (UK) প্রধানমন্ত্রী বরিস জনসনের (Boris Johnson) সাথে প্রধানমন্ত্রী মোদির দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে। এখানে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ব্রিটেনের প্রধানমন্ত্রীর বক্তৃতা থাকবে। জনসন বলেছেন যে শীর্ষ সম্মেলনটি হবে "বিশ্বের সত্যের মুহূর্ত" এবং বিশ্ব নেতাদের এর সর্বোচ্চ ব্যবহার করার আহ্বান জানিয়েছেন।

আরও পড়ুন: Akhilesh Yadav: বিধানসভা নির্বাচনে লড়বেন না অখিলেশ, জিন্নাকে 'দেশের হিরো' ঘোষণা মুলায়ম-পুত্রের

প্রধানমন্ত্রী মোদীর সাথে তার আলোচনায় ব্রিটেন-ভারত জলবায়ু অংশীদারিত্বের পাশাপাশি শক্তিশালী হওয়ার জন্য ২০৩০ রোডম্যাপের উপর আলোচনা করা হবে। ব্রিটেন-ভারত কৌশলগত অংশীদারিত্ব স্বাক্ষর হয় এই বছরের মে মাসে একটি ভার্চুয়াল শীর্ষ সম্মেলনে। উভয় সরকারই নির্ধারিত সময়সীমার মধ্যে রোডম্যাপ বাস্তবায়নের ক্ষেত্রে প্রতিশ্রুতিবদ্ধ। মোদি-জনসন বৈঠকের পরে একটি নেতৃত্ব-স্তরের COP26 ইভেন্ট হবে যার শিরোনাম অ্যাকশন অ্যান্ড সলিডারিটি: দ্য ক্রিটিক্যাল ডিকেড (Action and Solidarity: The Critical Decade)। 

 

COP26 শীর্ষ সম্মেলনে ভারতের ফোকাস থাকবে প্যারিস চুক্তির অধীনে ২০২০-পরবর্তী সময়ের জন্য দেশের "উচ্চাভিলাষী" জাতীয় নির্ধারিত অবদান (NDC) লক্ষ্যগুলির উপর। এর মধ্যে রয়েছে ২০০৫ সালের স্তর থেকে ২০৩০ সালের মধ্যে এর জিডিপির নির্গমনের হার ৩৩ থেকে ৩৫ শতাংশ হ্রাস, সেই সঙ্গে ২০৩০ সালের মধ্যে অ-জীবাশ্ম জ্বালানি ভিত্তিক শক্তি সংস্থান থেকে ৪০ শতাংশ বৈদ্যুতিক শক্তি ইনস্টল করা ক্ষমতা অর্জন করা।

মঙ্গলবার, মোদির সফরের শেষ দিনে, প্রধানমন্ত্রী সুইজারল্যান্ড, ফিনল্যান্ড, ইসরায়েল, নেপাল, মালাউই, ইউক্রেন, জাপান এবং আর্জেন্টিনার নেতাদের সাথে একাধিক দ্বিপাক্ষিক বৈঠকের পাশাপাশি মাইক্রোসফ্ট এর সহ প্রতিষ্ঠাতা বিল গেটসের সঙ্গে একটি বৈঠক করবেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.