World Defence Show 2024: তিন বাহিনীতে নারী শক্তির প্রতিনিধিত্ব, রিয়াধে দেশে মুখ উজ্জ্বল করলেন তিন যোদ্ধা

স্কোয়াড্রন লিডার ভাবনা কান্থ, কর্নেল পনুং ডোমিং এবং লেফটেন্যান্ট কমান্ডার অন্নু প্রকাশ WDS 2024-এর বিভিন্ন সেমিনারে বিশেষ করে আন্তর্জাতিক নারী প্রতিরক্ষা বিষয়ভিত্তিক ইভেন্টে সশস্ত্র বাহিনীর প্রতিনিধিত্ব করেন।

Updated By: Feb 8, 2024, 01:52 PM IST
World Defence Show 2024: তিন বাহিনীতে নারী শক্তির প্রতিনিধিত্ব, রিয়াধে দেশে মুখ উজ্জ্বল করলেন তিন যোদ্ধা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ওয়ার্ল্ড ডিফেন্স শো (WDS) ২০২৪, বর্তমানে রিয়াধে অনুষ্ঠিত হচ্ছে। এই অনুষ্ঠান ভারতের তিন বাহিনীর নারী প্রতিনিধিত্বের সাক্ষী হয়েছে। এই ঘটনা গোটা ডোমেন জুড়ে নারী শক্তিকে কাজে লাগানোর বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকারের দৃষ্টিভঙ্গির প্রমাণ বলে মনে করছেন সকলে।

স্কোয়াড্রন লিডার ভাবনা কান্থ, কর্নেল পনুং ডোমিং এবং লেফটেন্যান্ট কমান্ডার অন্নু প্রকাশ WDS 2024-এর বিভিন্ন সেমিনারে বিশেষ করে আন্তর্জাতিক নারী প্রতিরক্ষা বিষয়ভিত্তিক ইভেন্টে সশস্ত্র বাহিনীর প্রতিনিধিত্ব করেন।

৭ ফেব্রুয়ারী, ২০২৪-এ, ভারতীয় বিমান বাহিনীর ফাইটার পাইলট, স্কোয়াড্রন লিডার ভাবনা কান্থ, 'ইন্টারন্যাশনাল উইমেন ইন ডিফেন্স- ইনভেস্টিং ইন অ্যান ইনক্লুসিভ ফিউচার' শীর্ষক সেমিনারে প্যানেলিস্ট হিসেবে মঞ্চে ওঠেন। এটি আমেরিকায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত রাজকুমারী রীমা বিনতে বন্দর আল-সৌদ আয়োজন করেছিলেন।

আরও পড়ুন: Hookah: রাজ্যে হুক্কা বিক্রি ও খাওয়া নিষিদ্ধ করল সরকার!

স্কোয়াড্রন লিডার তার প্রতিবন্ধকতাকে জয় করে আকাশে ওড়ার অনুপ্রেরণামূলক যাত্রা সকলের সঙ্গে ভাগ করে নিয়েছেন।

নেতৃত্ব, স্থিতিস্থাপকতা এবং আধুনিক যুদ্ধে নারীর ক্রমবর্ধমান ভূমিকা সম্পর্কে তার বক্তব্য বিভিন্ন দর্শকদের সঙ্গে ভাগ করে নিয়েছিলেন। দর্শকরা তাঁর যাত্রা সম্পর্কে জানতে পেরে মুগ্ধ হয়। তিনিই প্রথম মহিলা ফাইটার পাইলট যিনি প্রজাতন্ত্র দিবসের প্যারেডে (২০২১) অংশ নেন। তিনি প্রজাতন্ত্র দিবস ২০২৪ ফ্লাইপাস্টেও অংশ নিয়েছিলেন।

ভারতীয় সেনাবাহিনীর কর্নেল পনুং ডোমিং হলেন প্রথম মহিলা অফিসার যিনি ২০ বছরেরও বেশি চাকরিতে কৃতিত্বের সঙ্গে নর্থ সেক্টরে ১৫,০০০ ফুট উপরে অবস্থিত বিশ্বের সর্বোচ্চ বর্ডার টাস্ক ফোর্সের নেতৃত্ব দিয়েছেন। তিনি একজন ইঞ্জিনিয়ারিং অফিসার হিসেবে অনেক চ্যালেঞ্জিং অ্যাসাইনমেন্টের অগ্রভাগে ছিলেন।

ভারতীয় নৌবাহিনীর লেফটেন্যান্ট কমান্ডার অন্নু প্রকাশ সামুদ্রিক নিরাপত্তা এবং অপারেশনে তাঁর দক্ষতাকে সকলের সামনে নিয়ে আসেন। তাঁর বক্তব্য ভারতের বিস্তীর্ণ উপকূলরেখা রক্ষা এবং আঞ্চলিক স্থিতিশীলতা নিশ্চিত করতে নারীদের গুরুত্বপূর্ণ ভূমিকার উপর জোর দেয়।

আরও পড়ুন: Vayu Shakti 2024: পোখরানে হবে বায়ু শক্তি ২০২৪, শুরু মহড়ার প্রস্তুতি

ইভেন্টে তাঁর উপস্থিতি সামুদ্রিক ডোমেনে ভারত এবং অন্যান্য দেশের মধ্যে শক্তিশালী সম্পর্ক এবং সহযোগিতা বৃদ্ধিতে সহায়তা করে।

WDS 2024-এ এই তিনজন ব্যতিক্রমী মহিলা অফিসারের অংশগ্রহণ প্রতিরক্ষা ল্যান্ডস্কেপে ভারতীয় মহিলাদের ক্রমবর্ধমান ভূমিকার প্রমাণ হিসাবে কাজ করেছে।

এই ত্রয়ী ৮ ফেব্রুয়ারী, ২০২৪ তারিখে রিয়াধের ইন্টারন্যাশনাল ইন্ডিয়ান স্কুলে, তাদের অসাধারণ যাত্রা সম্পর্কে, বিভিন্ন স্কুলের প্রায় ৬০০ পড়ুয়ার সামনে একটি অনুপ্রেরণামূলক বক্তৃতা দেবেন।

ইভেন্টটি ইউনিফর্মে ভারতীয় মহিলাদের বিভিন্ন প্রতিভা এবং নেতৃত্বের দক্ষতা প্রদর্শনের একটি প্ল্যাটফর্ম হিসাবে কাজ করবে এবং ভবিষ্যত প্রজন্মকে তাদের স্বপ্ন অনুসরণ করতে এবং নতুন এলাকা খুঁজতে অনুপ্রাণিত করবে।

WDS 2024, ৪ ফেব্রুয়ারী, ২০২৪-এ শুরু হয়েছিল এবং ৮ ফেব্রুয়ারী, ২০২৪-এ শেষ হবে। প্রতিরক্ষা দফতরের প্রতিমন্ত্রী অজয় ​​ভাট এই অনুষ্ঠানের জন্য ভারতীয় প্রতিনিধি দলের প্রধান হিসাবে রিয়াধে যান।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.