আধার নম্বর চেয়ে ফোন আসছে? তাহলে কিন্তু বিপদের মুখে আপনি...

আধার নম্বরকে প্রতিটি ক্ষেত্রে বাধ্যতামূলক করার কাজ শুরু হয়েছে গত এক বছরের বেশী সময় ধরে। উদ্দেশ্য, দেশের নিরাপত্তা ব্যবস্থাকে আরও জোরদার করে তোলা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডিজিটাল ইন্ডিয়া ও ক্যাশলেস লেনদেনেও গতি আনতে এই আধার কার্ডকেই গুরুত্ব দিচ্ছে নমো সরকার।

Updated By: Jun 24, 2017, 08:08 PM IST
আধার নম্বর চেয়ে ফোন আসছে? তাহলে কিন্তু বিপদের মুখে আপনি...

ওয়েব ডেস্ক : আধার নম্বরকে প্রতিটি ক্ষেত্রে বাধ্যতামূলক করার কাজ শুরু হয়েছে গত এক বছরের বেশী সময় ধরে। উদ্দেশ্য, দেশের নিরাপত্তা ব্যবস্থাকে আরও জোরদার করে তোলা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডিজিটাল ইন্ডিয়া ও ক্যাশলেস লেনদেনেও গতি আনতে এই আধার কার্ডকেই গুরুত্ব দিচ্ছে নমো সরকার।

আরও পড়ুন- নীতীশ কুমারকে 'বিশ্বাসঘাতক' বলে আক্রমণ সহযোগী RJD-র

কিন্তু, এত গুরুত্বপূর্ণ এই আধার কার্ডই কিন্তু আপনাকে এখন পথে বসাতে পারে! চমকে উঠলেন তো? অবশ্যই চমকে ওঠার মতো বিষয়। এক ফোনে আপনার আধার নম্বরের সঙ্গে সংযুক্তিকৃত ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে উধাও হয়ে যেতে পারে সব টাকা।

কীভাবে হচ্ছে এই প্রতারণা?

জানা গেছে, দেশের একাধিক টেলিকম সার্ভিস প্রভাইডারের নাম করে গ্রাহকদের ফোন করা হচ্ছে। তারপরই সংশ্লিষ্ট মোবাইল নম্বরের সঙ্গে আধার নম্বর যোগ করার জন্য সেই টেলিকলার গ্রাহককে তথ্য দিচ্ছে। সেই সঙ্গে গ্রাহককে তাদের ১২ সংখ্যার আধার নম্বরটিও বলতে বলে। গ্রাহক তাদের কথা শুনে নম্বরটি বলা মাত্রই, তাদের মোবাইলে চলে যাচ্ছে ওয়ান টাইম পাসওয়ার্ড(OTP)। সেই OTP বলা মাত্রই বিপদে পা দিয়ে ফেললেন আপনার মতো হাজার হাজার গ্রাহক। আধারের তথ্য নিয়ে তার সঙ্গে যুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে এরপরই উধাও হয়ে যাচ্ছে টাকা।

আধার সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, কোনও পরিস্থিতিতেই গ্রাহকরা যেন এই নম্বর না দেন কাউকে। টেলিকম সংস্থাগুলির পক্ষ থেকেও একই নির্দেশিকা জারি করা হয়েছে।

.