গঙ্গা দূষণের 'পাপ' করলে হতে পারে সাজা, শীঘ্রই আসছে আইন

গঙ্গার দূষণ রোধে কেন্দ্রীয় সরকার আনতে চলছে নতুন আইন। ওই আইনে গঙ্গা দূষণ এক প্রকারের অপরাধ হিসেবে পরিগণিত হবে। আইন অনুযায়ী গঙ্গা দূষণকারীর হতে পারে সাজা।   

Updated By: May 19, 2015, 03:55 PM IST
গঙ্গা দূষণের 'পাপ' করলে হতে পারে সাজা, শীঘ্রই আসছে আইন

নিউ দিল্লি: গঙ্গার দূষণ রোধে কেন্দ্রীয় সরকার আনতে চলছে নতুন আইন। ওই আইনে গঙ্গা দূষণ এক প্রকারের অপরাধ হিসেবে পরিগণিত হবে। আইন অনুযায়ী গঙ্গা দূষণকারীর হতে পারে সাজা।   

'রাম তেরি গঙ্গা মেইলি, হো গেয়ই, পাপ ধোতে ধোতে...'। রাম তেরি গঙ্গা মেইলি সিনেমার একটি বহুল প্রচলিত গানের কথায়, রামের গঙ্গা নাকি পাপ ধুয়ে ধুয়ে ময়লা হয়ে যাচ্ছে। পবিত্র গঙ্গায় যখন মরা গুরু থেকে ভেসে বেরায় পচা আবর্জনা, জলে এসে মিশে যায় নর্দমার জল, তখন গঙ্গাকে আর চরণামৃত করে মুখে তুলতে পারে না গঙ্গার ভক্তরা। আসলে গঙ্গার ময়লা হয়ে যাওয়ার পেছনে যে 'পাপ'বোধ লুকিয়ে রয়েছে, তা হল গঙ্গার দূষণ। সেই দূষণ রুখতে তৎপর ভারত সরকার।
 
ক্ষমতায় এসেই গঙ্গাকে দূষণমুক্ত করতে উদ্দ্যোগ নিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২৬ মে মোদী সরকারের এক বছর। কী হয়েছে কী হয়নির বিচারে না গিয়েও গঙ্গা নদীকে দেখলেই একথা পরিষ্কার বোঝা যায়, প্রতিশ্রুতিই সার গঙ্গা আছে সেই সেই গঙ্গাতেই।তাই এবার আরও কড়া পদক্ষেপ নিতে চলেছে সেন্ট্রাল ক্যাবিনেট। ২০১৯ এর মধ্যে 'গঙ্গা সরক্ষন' প্রকল্প শেষ করতে চায় কেন্দ্রীয় সরকার। এক বছর সময়ের পর অবস্থার উন্নতি না দেখে নতুন আইন আনতে চলেছে সরকার, সংবাদসূত্র থেকে এমনটাই জানা গিয়েছে। এই আইন অনুযায়ী গঙ্গাদূষণে হতে পারে সাজা। উত্তরপ্রদেশ, বিহার, উত্তরাখণ্ড, ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গের ওপর বাড়তি নজর দেওয়ার কথাও ভাবছে ন্যাশনাল গঙ্গা রিভার বেসিন অথোরিটি (NGRBA)।  

.