নাগাল্যান্ডের নতুন মুখ্যমন্ত্রী সুরহজেলাই লাইজিটসু

ন্যাশানাল পিপলস ফ্রন্টের (এনপিএফ) সভাপতি Shurhozelie Liezietsu-কে মুখ্যমন্ত্রী নির্বাচনের মাধ্যমে রাজনৈতিক অনিশ্চয়তা কাটল নাগাল্যান্ডে। Liezietsu-র প্রতি সমর্থন জানিয়ে শাসক জোট 'ডেমোক্রেটিক অ্যালায়েন্স অফ নাগাল্যান্ড'ও (ডিএএন) তাঁদের চিঠি পাঠিয়ে দিয়েছে রাজ্যপালের কাছে। মুখ্যমন্ত্রীর পদ থেকে টিআর জেলিয়াং পদত্যাগ করার পর নাগাল্যান্ডে তৈরি হয়েছিল রাজনৈতিক অনিশ্চয়তা।

Updated By: Feb 20, 2017, 04:05 PM IST
নাগাল্যান্ডের নতুন মুখ্যমন্ত্রী সুরহজেলাই লাইজিটসু

ওয়েব ডেস্ক: ন্যাশানাল পিপলস ফ্রন্টের (এনপিএফ) সভাপতি সুরহজেলাই লাইজিটসুকে মুখ্যমন্ত্রী নির্বাচনের মাধ্যমে রাজনৈতিক অনিশ্চয়তা কাটল নাগাল্যান্ডে। লাইজিটসুর প্রতি সমর্থন জানিয়ে শাসক জোট 'ডেমোক্রেটিক অ্যালায়েন্স অফ নাগাল্যান্ড'ও (ডিএএন) তাঁদের চিঠি পাঠিয়ে দিয়েছে রাজ্যপালের কাছে। মুখ্যমন্ত্রীর পদ থেকে টিআর জেলিয়াং পদত্যাগ করার পর নাগাল্যান্ডে তৈরি হয়েছিল রাজনৈতিক অনিশ্চয়তা।

আদিবাসী সংগঠনগুলোর পক্ষ থেকে 'সিভিক বডি'তে মহিলাদের জন্য ৩৩ শতাংশ আসন সংরক্ষণ করার জন্য চাপ ছিল মুখ্যমন্ত্রী জেলিয়াং-এর উপরে। আর তার জেরেই রবিবার পদত্যাগ করেন তিনি। উল্লেখ্য, ৬০ আসন বিশিষ্ট নাগাল্যান্ড বিধানসভায় কোনও বিরোধী দলই নেই। ডিএএন জোটের অন্যতম শরিক এনপিএফ-এর ঝুলিতেই রয়েছে ৪৮টি আসন। এছাড়া রয়েছে ৮ জন নির্দল বিধায়ক এবং ৪ জন বিজেপি বিধায়ক, এরা সকলেই ডিএএন জোটের অন্তর্ভূক্ত। (আরও পড়পন-আজ থেকে সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টে তোলা যাবে সপ্তাহে ৫০ হাজার টাকা)

.