আন্না শিবিরে বিভাজন

অবশেষে ভেঙ্গেই গেল আন্না শিবির। শনিবার আন্না শিবির ছাড়লেন অরবিন্দ কেজরিওয়াল সহ আরও কয়েকজন। রাজনৈতিক দল গঠনের সিদ্ধান্ত নিয়ে আন্না শিবির ছেড়েছেন তাঁরা। অরবিন্দ কেজরিওয়ালরা তার সঙ্গ ত্যাগ করলেও আন্দোলনের রাস্তা থেকে সরছেন না আন্না হাজারে।

Updated By: Sep 30, 2012, 09:17 AM IST

অবশেষে ভেঙ্গেই গেল আন্না শিবির। শনিবার আন্না শিবির ছাড়লেন অরবিন্দ কেজরিওয়াল সহ আরও কয়েকজন। রাজনৈতিক দল গঠনের সিদ্ধান্ত নিয়ে আন্না শিবির ছেড়েছেন তাঁরা। অরবিন্দ কেজরিওয়ালরা তার সঙ্গ ত্যাগ করলেও আন্দোলনের রাস্তা থেকে সরছেন না আন্না হাজারে। তবে এবার থেকে অনশন না করে আন্দোলনের রাস্তায় হাঁটার পরিকল্পনা রয়েছে বিশিষ্ট সমাজকর্মীর।  আন্না শিবিরে ফাটল দেখা দিতেই সরব হয়েছে কংগ্রেস। নিজেদের রাজনৈতিক স্বার্থ সিদ্ধ করতেই কেজরিওয়ালরা, আন্না হাজারেকে ব্যবহার করেছে বলেই মন্তব্য করেছে কংগ্রেসের জগদম্বিকা পাল।
দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হয়ে জনলোকপাল বিলের দাবিতে আন্দোলন শুরু করেছিলেন সমাজসেবী আন্না হাজারে। চলিত বছরের জুলাই মাসে দিল্লির যন্তরমন্তরে অনশনেও বসেন তিনি। দুর্নীতি বিরোধী আন্দলোনে আন্না শিবিরের তরফে অগ্রণী ভূমিকায় ছিলেন অরবিন্দ কেজরিওয়াল, প্রশান্ত ভূষণরা। কিন্তু বেশকিছুদিন ধরেই আন্না হাজারের সঙ্গে মতপার্থক্য তীব্র হচ্ছিল। বিশেষত নতুন রাজনৈতিক দল গঠন নিয়ে আন্নার সঙ্গে কেজরিয়ালদের মধ্যে বিরোধ তুঙ্গে ওঠে। প্রথম থেকেই তাঁর আন্দোলনের `অরাজনৈতিক` রূপ বজায় রাখার সচেতন চেষ্টা করে গিয়েছিলেন আন্না। সেখান থেকে তাঁরই অনুগামী কেজরিয়ালদের নতুন রাজনৈতিক দল গঠনের সিদ্ধান্তকে কোন ভাবেই মেনে নিতে পারেননি মহারাষ্ট্রের এই বিশিষ্ট সমাজসেবী। তারই ফল স্বরূপ শেষ পর্যন্ত আন্না শিবির বিভাজিত হয়ে গেল।
তবে আন্না জানিয়েছেন দুর্নীতিমুক্ত ভারত গড়ার লড়াই তিনি জারি রাখবেন। অবশ্য আর অনশন নয়, অন্য ভাবে তাঁর আন্দোলন চালিয়ে যাবেন বলেও বর্ষীয়ান এই সমাজকর্মী জানিয়েছেন। কিছুদিন ধরেই কেজরিয়ালের সঙ্গে চলা চাপান উতোর পরস্পর বিরোধী মন্তব্য আন্না শিবির আর কেজ্রিয়াল গোষ্ঠীর মধ্যে। শনিবারও অরবিন্দ কেজরিওয়ালকে বাক্য বানে বিঁধলেন আন্না। বললেন দুর্নীতির বিরুদ্ধে আন্দোলনে ফাটল ধরাল রাজনীতিই। 

.