নতুন নির্বাচন কমিশনার হিসেবে নিযুক্ত হলেন অর্থমন্ত্রকের প্রাক্তন সচিব রাজীব কুমার

এসিয়ান ডেভলপমেন্ট ব্যাঙ্কের ভাইস প্রসিডেন্ট হিসেবে কাজে যোগ দিচ্ছেন অশোক লাভাসা

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Aug 21, 2020, 10:57 PM IST
নতুন নির্বাচন কমিশনার হিসেবে নিযুক্ত হলেন অর্থমন্ত্রকের প্রাক্তন সচিব রাজীব কুমার
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: কার্যকালের মেয়াদ শেষের আগেই মঙ্গলবার নির্বাচন কমিশনারের পদ থেকে ইস্তফা দিয়েছিলেন অশোক লাভাসা।  তাঁর জায়গায় নতুন নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ করা হল অর্থমন্ত্রকের প্রাক্তন সচিব রাজীব কুমারকে। শুক্রবার এক বিজ্ঞপ্তিতে এমনটাই জানিয়েছে আইন মন্ত্রক।

আরও পড়ুন-এই সরকারকে আর কেউ বিশ্বাস করে না, মুখ খুললেন ফারুক আবদুল্লা

নির্বাচন কমিশনার হিসেবে আগামী ৩১ অগাস্ট মেয়াদ শেষ হচ্ছে অশোক লাভাসার। ওই দিনই দায়িত্ব নেবেন ১৯৮৪ ব্যাচের আইএএস অফিসার রাজীব কুমার। এসিয়ান ডেভলপমেন্ট ব্যাঙ্কের ভাইস প্রসিডেন্ট হিসেবে কাজে যোগ দিচ্ছেন অশোক লাভাসা।

গত সপ্তাহেই এডিবি-র তরফে ঘোষণা করা হয়, 'অশোক লাভাসাকে এডিবির ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ করা হচ্ছে। আগামী ৩১ অগাস্ট ওই পদ থেকে অবসর নিচ্ছেন দিবাকর গুপ্তা। তাঁর জায়গায় আসছেন লাভাসা।' সূত্রের খবর, রাষ্ট্রপতির কাছে তাঁকে ৩১ অগাস্টের মধ্যে তাঁকে রিলিভ করে দেওয়ার অনুরোধ জানিয়েছেন লাভাসা।

২০২১ সালের এপ্রিলে মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা অবসর নিচ্ছেন। তাঁর পরে সম্ভবত অশোক লাভাসাই মুখ্য নির্বাচন কমিশনার হতেন। নির্বাচন কমিশনার হিসেবে আরও এক বছর তাঁর কার্যকালের মেয়াদ বাকী ছিল। তার আগেই পদ ছাড়লেন লাভাসা।

আরও পড়ুন-এখনও পর্যন্ত রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ১,৩২,৩৬৪, জানুন আপনার জেলার পরিস্থিতি

মুখ্য নির্বাচন কমিশনারের পদে এলে তাঁকে উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, পঞ্জাব, মণিপুর ও গোয়া বিধানসভা নির্বাচন পরিচালনা করতে হতো।  ১৯৭৩ সালে নিজের কার্যকালের মেয়াদ শেষ হওয়ার আগেই এভাবেই পদত্যাগ করেছিলেন তত্কালীন মুখ্য নির্বাচন কমিশনার নগেন্দ্র সিং। ওই পদ ছেড়ে তিনি আন্তর্জাতিক ন্যায় বিচার আদালতের বিচারকের পদে যোগ দেন।

.