বোনকেই প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান রাহুল?

Updated By: Aug 20, 2014, 10:57 PM IST
বোনকেই প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান রাহুল?

দেশের প্রধানমন্ত্রী পদে একজন  মহিলাকে দেখতে চান রাহুল গান্ধী। আজ দিল্লিতে  এই মন্তব্য করেছেন তিনি। তাঁর এই মন্তব্য উসকে দিয়েছে আর এক  জল্পনা।  তবে কি বোন প্রিয়াঙ্কার রাজনৈতিক উত্তরণের পথই   মসৃণ করছেন কংগ্রেসের সহ সভাপতি?

ভোটের প্রচারে তিনিই ছিলেন মধ্যমণি। চষে বেড়িয়েছেন গোটা দেশ। রাহুল গান্ধীকেই ভাবী প্রধানমন্ত্রী হিসাবে তুলে ধরেছিল কংগ্রেস। কিন্তু ভোটের ফলে বেনজির ভরাডুবি হয় কংগ্রেসের। সেজন্য অবশ্য রাহুলকে ইতিমধ্যেই ক্লিনচিট দিয়েছে দলীয় তদন্ত কমিটি। কিন্তু তাঁর নেতৃত্ব নিয়ে দলের অন্দরেই প্রশ্ন উঠেছে। মোদীর ক্যারিশ্মায় দেশের যুবসমাজ যে এখন গেরুয়া শিবিরমুখী, তা টের পেয়েছে কংগ্রেস হাইকমান্ডও। ঘুরে দাঁড়াতে  এবার তাই মহিলাদের টার্গেট করছে কংগ্রেস। বুধবার দিল্লিতে দলীয় সভায় সেই বার্তাই দিলেন রাহুল গান্ধী।

ঘুরে দাঁড়াতে পুরোভাগে মহিলাদেরই চাইছেন রাহুল। স্বভাবতই প্রশ্ন উঠছে, তাহলে কি নিজের অক্ষমতা মেনে নিচ্ছেন সোনিয়া-পুত্র? কিন্তু শতায়ু কংগ্রেসের হাল গান্ধী পরিবারের হাতছাড়া হয়ে যাবে, তাও রাহুলের পক্ষে মেনে নেওয়া অসম্ভব। রাজনৈতিক মহলের ব্যাখ্যা, মহিলাদের ক্ষমতায়নের কথা বলে আসলে প্রিয়াঙ্কার অভিষেকের পথই সাফ করছেন রাহুল।

কৌশলে কি শেষপর্যন্ত সফল হবেন রাহুল? গোটা দেশের নজর থাকবে সেদিকেই।

 

.