ভোটমুখী গুজরাটের পথে প্রকল্পের ডালি হাতে মোদী

Updated By: Oct 21, 2017, 05:41 PM IST
ভোটমুখী গুজরাটের পথে প্রকল্পের ডালি হাতে মোদী

নিজেস্ব প্রতিবেদন : একাধিক সরকারি প্রকল্পের উদ্বোধন ও সূচনার জন্য আরও একবার নিজের রাজ্য গুজরাট যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভদোদরা জেলার ভাবনগরই হবে তাঁর এবারের ডেস্টিনেশন। রবিবার সকালে ঘোঘা থেকে দহেজ পর্যন্ত ৬১৫ কোটি টাকা ব্যায়ে তৈরি ফেরি সার্ভিসের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। পাশাপাশি আরও কয়েকটি প্রকল্পেরও উদ্বোধন করবেন তিনি। ভদোদরাতে একটি জনসভাতেও বক্তব্য রাখার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

ডিসেম্বরেই গুজরাট বিধানসভা নির্বাচনের ফলাফল প্রকাশের কথা পাকাপাকি জানিয়ে দিয়েছে দিল্লির নির্বাচন সদন। তবে এখনও সেই নির্বাচনের নির্ঘণ্ট ঘোষিত না হওয়ায় জারি হয়নি নির্বাচনী আচরণবিধি। বিরোধীদের দাবি, কমিশনের ওপর চাপ প্রয়োগ করেই গুজরাটে নির্বাচনের দিন ঘোষণা আটকে রেখেছে মোদী সরকার। কংগ্রেস শাসিত হিমাচল প্রদেশে ইতিমধ্যেই জারি হয়ে গেছে নির্বাচনী আচরণবিধি। ফলাফলের দিন ঘোষণাও হয়ে গিয়েছে। কিন্তু গুজরাটের ক্ষেত্রে কেবল বলা হয়েছে হিমাচলে ফল ঘোষণার আগেই সমাপ্ত হবে গুজরাটের নির্বাচন। আর সেই সুযোগেই নাকি একের পর এক সরকারি প্রকল্পের উদ্বোধন সেরে মন জয়ের চেষ্টা করছে মোদী প্রশাসন, এমনটাই অভিযোগ। অন্যদিকে নির্বাচন কমিশন জানিয়েছে, এই মুহূর্তে নির্বাচনের দিন যাতে ঘোষণা না করা হয় তার জন্য আবেদন করেছে গুজরাটের রূপানি সরকার। কারণ হিসেবে তারা জানিয়েছে, সম্প্রতি ঘটে যাওয়া বন্যায় বিপর্যস্ত গুজরাটের বিশাল অংশ। এই মুহূর্তে নির্বাচনের দিন ঘোষণা করা হলে সেখানে ত্রাণ বন্টনে সমস্যা দেখা দেবে।

নোটবন্দী থেকে জিএসটি, গত এক বছরে কেন্দ্রীয় সরকারের একাধিক সিদ্ধান্তের বিরোধিতায় নেমেছে গুজরাটবাসী। সেই পরিস্থিতিকেই কাজে লাগিয়ে এবারের নির্বাচনে নামতে চায় বিরোধীরা। অন্যদিকে, ফের একবার নিজের রাজ্যেই 'মোদী ম্যাজিক' দেখানোর আশায় আসরে নেমে পড়েছেন প্রধানমন্ত্রী। সরকারি প্রকল্প উদ্বোধনের ফাঁকে, ৫ বছরে বিদায়ী সরকারের কাজের খতিয়ানও তুলে ধরছেন তিনি।

আরও পড়ুন- স্বাধীনতা সংগ্রামী স্মরণ অনুষ্ঠানে আবেগ ধরে রাখতে পারলেন না যোগী

.