প্রাক্তন প্রধানমন্ত্রীর মৃত্যুর পর পেনশনের টাকায় পিএনবি-র ধার শোধ স্ত্রীর

পেনশনের টাকাতেও স্বামীর ধার শোধ করেছেন প্রাক্তন প্রধানমন্ত্রীর লালবাহাদুর শাস্ত্রীর স্ত্রী।

Updated By: Feb 21, 2018, 06:58 PM IST
প্রাক্তন প্রধানমন্ত্রীর মৃত্যুর পর পেনশনের টাকায় পিএনবি-র ধার শোধ স্ত্রীর

নিজস্ব প্রতিবেদন: পিএনবির থেকে টাকা ধার নিয়ে দেশ ছেড়েছেন নীরব মোদী। ঋণ আদৌ শোধ দেবেন কিনা, তার নিশ্চয়তা নেই। অথচ নীরবের থেকেও প্রভাবশালী এক ভারতীয়র গাড়ি ঋণ শোধ করেছিলেন তাঁর বিধবা স্ত্রী। প্রাক্তন প্রধানমন্ত্রী লালবাহাদুর শাস্ত্রীর ছেলে অনিল শাস্ত্রীর দাবি, পিএনবি থেকে গাড়ি কিনতে ৫,০০০ টাকা ঋণ নিয়েছিলেন তাঁর বাবা। তাঁর আচমকা মৃত্যুর পর পেনশনের টাকায় সেই ঋণ শোধ করেছিলেন মা ললিতা শাস্ত্রী। 

অনিল শাস্ত্রীর কথায়, ''টোঙ্গায় সেন্ট কলম্বা স্কুলে পড়তাম আমরা। মাঝমধ্যেই সরকারি গাড়ি ব্যবহার করতাম। ব্যক্তিগত কাজে সরকারি গাড়ি ব্যবহার পছন্দ করতেন না বাবা।'' ১৯৬৪ সালে ফিয়াট গাড়ি কেনার মনস্থির করেন লালবাহাদুর শাস্ত্রী। গাড়িটির দাম ছিল ১২,০০০ টাকা। তবে ব্যাঙ্ক তাঁর অ্যাকাউন্টে ছিল মাত্র ৭,০০০ টাকা। তাই পিএনবি থেকে ৫,০০০ টাকা ধার নিয়ে গাড়ি কেনেন প্রাক্তন প্রধানমন্ত্রী। 

আরও পড়ুন- ‘ব্যাঙ্কই দায়ী, আমার ব্র্যান্ডের দফারফা হয়েছে, ঋণ শোধের আশা খুব কম’, সাফ জানালেন নীরব

১৯৬৭ সালে হঠাত্ তাসখন্দে মৃত্যু হয় লালবাহাদুর শাস্ত্রীর। ঋণ শোধ করে যেতে পারেননি তিনি। পেনশনের টাকা দিয়েই ঋণ শোধ করেছিলেন তাঁর স্ত্রীর। দিল্লির মোতিলাল নেহরু মার্গে লালবাহাদুর শাস্ত্রী সংগ্রহশালায় সংরক্ষিত রয়েছে ফিয়াটের ডিএলই ৬ মডেলের গাড়িটি। 

.