জুন্দাল কাণ্ডের যৌথ তদন্ত চাইল পাকিস্তান

দু`দিনের ভারত-পাক বিদেশসচিব পর্যায়ের বৈঠককে গঠনমূলক বলে বর্ণনা করলেন বিদেশসচিব রঞ্জন মাথাই। দু`দিনের বৈঠক শেষে যৌথ বিবৃতি পেশ করা হয়েছে। এই বিবৃতিতে শান্তি-নিরাপত্তা, সন্ত্রাস মোকাবিলা, জম্মু কাশ্মীর বিষয়ে আলোচনা, জনগণের মধ্যে আস্থা গড়ে তোলার ওপর গুরুত্ব আরোপের পাশাপাশি তাত্‍পর্যপূর্ণভাবে পাকিস্তানে তরফে দেওয়া ২৬/১১ সন্ত্রাস ও আবু হামজা কাণ্ডের যৌথ তদন্তের প্রস্তাব উল্লিখিত হয়েছে।

Updated By: Jul 5, 2012, 02:25 PM IST

দু`দিনের ভারত-পাক বিদেশসচিব পর্যায়ের বৈঠককে গঠনমূলক বলে বর্ণনা করলেন বিদেশসচিব রঞ্জন মাথাই। দু`দিনের বৈঠক শেষে যৌথ বিবৃতি পেশ করা হয়েছে। এই বিবৃতিতে শান্তি-নিরাপত্তা, সন্ত্রাস মোকাবিলা, জম্মু কাশ্মীর বিষয়ে আলোচনা, জনগণের মধ্যে আস্থা গড়ে তোলার ওপর গুরুত্ব আরোপের পাশাপাশি তাত্‍পর্যপূর্ণভাবে পাকিস্তানে তরফে দেওয়া ২৬/১১ সন্ত্রাস ও আবু হামজা কাণ্ডের যৌথ তদন্তের প্রস্তাব উল্লিখিত হয়েছে। সন্ত্রাসবাদকে সবথেকে বড় বিপদ বলে বর্ণনা করেছেন দু`দেশের বিদেশসচিবই। সেই সঙ্গে শান্তি আলোচনা এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়ে সম্মত হয়েছে দিল্লি ও ইসলামাবাদ।
সাউথ ব্লক সূত্রে খবর, দ্বিপাক্ষিক বৈঠকে নয়াদিল্লির তরফে আবু হামজার পাক পাসপোর্ট সংক্রান্ত তথ্য দেওয়া হয়েছে পাক বিদেশসচিবকে। তবে স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরম মুম্বই সন্ত্রাসের পিছনে আইএসআই-সহ পাক সরকারের একাংশের সক্রিয় মদতের অভিযোগ তুললেও সেই অভিযোগ জোর গলায় খারিজ করেন জিলানি। ভারতীয় বিদেশসচিব এদিন বলেন, পাকিস্তান যদি ২৬/১১ সন্ত্রাসের নেপথ্যচক্রীদের উপযুক্ত শাস্তি দিতে পারে, তাহলে সেটাই হবে দ্বিপাক্ষিক আস্থাবর্ধক কর্মসূচির সর্বোত্কৃষ্ট উদাহরণ। দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেওয়ার পাশাপাশি এদিন ভারতীয় বিদেশমন্ত্রী এস এম কৃষ্ণর সঙ্গেও সৌজন্য-সাক্ষাত্‍ করেন পাক বিদেশসচিব জলিল আব্বাস জিলানি। সেপ্টেম্বরে ভারত-পাক বিদেশমন্ত্রী পর্যায়ের বৈঠক। তার আগে ইসলামাবাদে ফের বিদেশসচিব পর্যায়ের বৈঠক হবে।

.