নাগরিকপঞ্জী থেকে বাদ পড়া মানুষদের আইনি সহায়তা দেবে রাজ্য সরকার, জানিয়ে দিল স্বরাষ্ট্র মন্ত্রক

মন্ত্রকের মুখপাত্র জানিয়েছেন, যাদের নাম নাগরিকপঞ্জীর চূড়ান্ত তালিকায় নেই তাদের বিরুদ্ধে এখনই কোনও আইনি ব্যবস্থা নেওয়া হবে না

Updated By: Sep 3, 2019, 12:49 PM IST
নাগরিকপঞ্জী থেকে বাদ পড়া মানুষদের আইনি সহায়তা দেবে রাজ্য সরকার, জানিয়ে দিল স্বরাষ্ট্র মন্ত্রক

নিজস্ব প্রতিবেদন: দীর্ঘ আইনি লড়াইয়ের মুখোমুখি অসমে নাগরিকপঞ্জীর চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়া ১৯ লাখেরও বেশি মানুষ। তাদের সেই লড়াইয়ে আইনি সহায়তা দেবে অসম সরকার। সোমবার এমনটাই জানাল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

আরও পড়ুন-বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ, বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়

উল্লেখ্য, নাগরিকপঞ্জী থেকে বাদ পড়া মানুষদের এখনও বিদেশি বা দেশহীন বলে গন্য করা হবে না। সোমবার একথা জানিয়ে দিয়েছে বিদেশ মন্ত্রক। তবে স্বরাষ্ট্র মন্ত্রক আগেই জানিয়েছিল, নাগরিকপঞ্জী থেকে যাদের নাম বাদ পড়েছে তারা ট্রাইবুন্যাল, হাইকোর্ট ও সুপ্রিম কোর্টে আবেদন করতে পারবেন। এবার নাগরিকপঞ্জীতে নাম না থাকা মানুষজনকে আইনি সহায়তা দেওয়ার কথা জানাল স্বরাষ্ট্র মন্ত্রক। জানানো হয়েছে নাগরিকপঞ্জীতে নাম তুলতে ১২০ দিন সময় পাওয়া যাবে। আবেদন করা যাবে ট্রাইবুন্যালে।

মন্ত্রকের পক্ষ থেকে টুইট করে জানানো হয়েছে, নাগরিকপঞ্জী থেকে যারা বাদ পড়েছেন তাদের আইনি সহায়তা দেওয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করবে রাজ্য সরকার। ওই সহায়তা পাওয়া যাবে ডিস্ট্রিক্ট লিগ্যাল সার্ভিস অথরিটি থেকে।

আরও পড়ুন-চায়ের আড্ডায় মুকুলই করলেন মানভঞ্জন, বিজেপি ছাড়ছেন না বৈশাখী-শোভন

আইনি সহায়তা দেওয়ার পাশাপাশি আরও একটি গুরুত্বপূর্ণ আশ্বাস দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক। মন্ত্রকের মুখপাত্র জানিয়েছেন, যাদের নাম নাগরিকপঞ্জীর চূড়ান্ত তালিকায় নেই তাদের বিরুদ্ধে এখনই কোনও আইনি ব্যবস্থা নেওয়া হবে না। আইনি সহায়তা নিয়ে তাঁরা পঞ্জীতে নিজেদের নাম তুলতে পারবেন। পাশাপাশি তাঁর চাকরি, শিক্ষা সহ অন্যান্য সুবিধা থেকে বঞ্চিত হবেন না।

.