‘কারও মৃত্যু হয়নি মানে এই নয় যে সবকিছু স্বাভাবিক’, মন্তব্য শ্রীনগরের মেয়রের

কাশ্মীরের পরিস্থিতি নিয়ে মুখ খুলেছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্করও

Updated By: Sep 3, 2019, 11:52 AM IST
‘কারও মৃত্যু হয়নি মানে এই নয় যে সবকিছু স্বাভাবিক’, মন্তব্য শ্রীনগরের মেয়রের

নিজস্ব প্রতিবেদন: কাশ্মীর স্বাভাবিক হয়নি। এমনটাই দাবি করলেন শ্রীনগরের মেয়র জুনেইদ আজিম মাট্টু। সংবাদমাধ্যমে মেয়র বলেন, মৃত্যু ঘটনা ঘটেনি মানেই পরিস্থিতি স্বাভাবিক নয়।

আরও পড়ুন-বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ, বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়

কাশ্মীরের পরিস্থিতি নিয়ে মেয়রের মতো কেউ একজন এমন মন্তব্য করলেন। জম্মু ও শ্রীনগরের মেয়র এতদিন রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রীর মর্যাদা পেতেন। মাট্টু বলেন, কাশ্মীরের রাজনীতিবিদদের আটক করা হয়েছে। কিন্তু এরাই এতদিন জঙ্গিদের হুমকি উপেক্ষা করে উপত্যকায় সংসদীয় গণতন্ত্র বাঁচিয়ে রেখেছেন। এখনও এদেরকেই তাড়া করছে সরকার।

উল্লেখ্য, জম্মু ও কাশ্মীর পিপিলস কন্ফারেন্সের মুখপাত্র জুনেইদ আজিম মাট্টু। দলের প্রধান সাজ্জাদ লোনই এখন জেলবন্দি। মাট্টু বলেন, কাশ্মীরে বিধিনিষেধ আরোপের পর এখনও বহু পরিবার তাদের আত্মীদের সঙ্গে যোগাযোগ করে উঠতে পারেননি। জঙ্গি সমস্যা কাশ্মীরে নতুন কিছু নয়। তার অর্থ এই নয় যে সন্ত্রাসকে ইস্যু করে মানুষের মৌলিক অধিকার কেড়ে নেওয়া হবে।

আরও পড়ুন-চায়ের আড্ডায় মুকুলই করলেন মানভঞ্জন, বিজেপি ছাড়ছেন না বৈশাখী-শোভন

এদিকে, কাশ্মীরের পরিস্থিতি নিয়ে মুখ খুলেছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। একটি বিদেশি ম্যাগাজিনে দেওয়া সাক্ষাতকারে তিনি বলেন, জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য এরকম একটা পদক্ষেপ নেওয়ার প্রয়োজন ছিল। একদিকে জঙ্গিদের সঙ্গে তাদের নেতাদের যোগাযোগ ছিন্ন করে দেব অন্যদিকে অন্য সবার জন্য ইন্টারনেচ খোলা থাকবে তা কীভাবে সম্ভব।

.