Rakesh Tikait: MSP ইস্যুতে কেন্দ্রের উপর চাপ বৃদ্ধি, ২৯ নভেম্বর রাজধানীতে ট্র্যাক্টর র‌্যালি

আইন প্রত্যাহারের পাশাপাশি ফসলের জন্য ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি) নিয়ে সংবিধিবদ্ধ আশ্বাস পেতে সরকারের উপর চাপ।

Updated By: Nov 24, 2021, 11:31 AM IST
Rakesh Tikait: MSP ইস্যুতে কেন্দ্রের উপর চাপ বৃদ্ধি, ২৯ নভেম্বর রাজধানীতে ট্র্যাক্টর র‌্যালি
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: শুক্রবারই‌ তিনটি কৃষি আইন প্রত্যাহারের ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। কিন্তু কৃষকরা স্পষ্ট জানিয়ে দিয়েছেন, যতক্ষণ পর্যন্ত সংসদে আইনি পথে এই আইন প্রত্যাহার না হচ্ছে, ততক্ষণ তাঁদের আন্দোলন চলবে। এদিন ভারতীয় কিষান ইউনিয়ন (বিকেইউ) নেতা রাকেশ টিকাইত বলেন যে আইন প্রত্যাহারের পাশাপাশি ফসলের জন্য ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি) নিয়ে সংবিধিবদ্ধ আশ্বাস পেতে সরকারের উপর চাপ দিতে হবে।

ট্র্যাক্টর মার্চের অংশ হিসাবে ৬০ টি ট্রাক্টর রাজধানীতে সংসদের দিকে যাবে। টিকাইত বলেন, "২৯শে নভেম্বর, ৬০টি ট্রাক্টর পদযাত্রার জন্য সংসদে যাবে। যে রাস্তা সরকার খুলে দিয়েছে সেখান দিয়েই ট্রাক্টর যাবে। আমাদের বিরুদ্ধে রাস্তা অবরোধ করার অভিযোগ আনা হয়েছে। তবে আমরা রাস্তা অবরোধ করিনি। অবরোধ করছি কিন্তু রাস্তা আটকানো আমাদের আন্দোলন নয়। আন্দোলন সরকারের সঙ্গে কথা বলার স্বার্থে। আমরা সরাসরি সংসদে যাব।"

আরও পড়ুন, #DeshKaZee: 'Zeel-Sony-র চুক্তি রূপায়ণ শেষ পর্যায়ে', ঘোষণা পুনীত গোয়েঙ্কার

গত সপ্তাহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশব্যাপী কৃষকদের বিক্ষোভের কারণ অর্থাৎ যে তিনটি কৃষি আইন বাতিল করার ঘোষণা করার পর বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভা আইন বাতিলের অনুমোদন দেওয়ার পরই টিকাইতের এই বিবৃতি। টিকাইত আরও বলেন, গতবার যে ২০০ জন গিয়েছিলেন তার পরিবর্তে এবারে এক হাজার লোক সংসদে যাবেন।

বিকেইউ নেতা বলেন, "এমএসপি নিয়ে সরকারের প্রতিক্রিয়ার অপেক্ষায় রয়েছি। তাছাড়া, গত এক বছরে যে ঘটনা ঘটেছে, যাতে ৭৫০ জন কৃষক মারা গিয়েছে, তার দায় সরকারের নেওয়া উচিত"। যদিও, সংসদের শীতকালীন অধিবেশন ২৯ নভেম্বর শুরু হবে এবং ২৩ ডিসেম্বর পর্যন্ত চলব।''

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.