নিট ২০১৮-য় সমস্ত ভাষায় অভিন্ন হবে প্রশ্নপত্র, সুপ্রিম কোর্টে জানাল সিবিএসই

এবছর থেকে সমস্ত ভাষায় অভিন্ন প্রশ্নপত্র হবে ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট (নিট)-এ। সুপ্রিম কোর্টে একথা জানাল পরীক্ষার নিয়ামক সংস্থা সিবিএসই।

Updated By: Jan 27, 2018, 04:34 PM IST
নিট ২০১৮-য় সমস্ত ভাষায় অভিন্ন হবে প্রশ্নপত্র,  সুপ্রিম কোর্টে জানাল সিবিএসই

নিজস্ব প্রতিবেদন: এবছর থেকে সমস্ত ভাষায় অভিন্ন প্রশ্নপত্র হবে ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট (নিট)-এ। সুপ্রিম কোর্টে একথা জানাল পরীক্ষার নিয়ামক সংস্থা সিবিএসই।
উল্লেখ্য, সর্বভারতীয় স্তরে এমবিবিএস ও বিডিএস পাঠক্রমে প্রবেশিকা পরীক্ষার প্রশ্ন তৈরি করে সিবিএসই। কিন্তু গত বছর এনিয়ে প্রবল বিতর্ক তৈরি হয়। অভি‌যোগ, ইংরেজি ভাষার প্রশ্নের সঙ্গে ভারতীয় ভাষার প্রশ্নে বিস্তর ফারাক। শুধু তাই নয়, ইংরাজির তুলনায় ভারতীয় ভাষায় প্রশ্নপত্র কঠিন হয়েছে বলে দাবি করেন পরীক্ষার্থীরা। এনিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন বহু পরীক্ষার্থী। সরব হয় রাজ্য সরকারগুলিও। এমনকী এব্যাপারে কেন্দ্রীয় সংস্থার বিরোধিতা করে মোদীর রাজ্য গুজরাটও। দাবি ওঠে, নিট ২০১৭ পরীক্ষা বাতিল করতে হবে।
আরও পড়ুন-বেসরকারি বিনিয়োগ বাড়াতে কর ছাড়ের ভাবনা কেন্দ্রের
সেই আবেদনের শুনানিতে সুপ্রিম কোর্টের একটি বেঞ্চ মন্তব্য করে, বিভিন্ন ভাষায় বিভিন্ন ধরনের প্রশ্নপত্র অযৌক্তিক। ইংরেজি, হিন্দি বা অন্য যে কোনও ভাষাতেই প্রশ্নপত্র হোক না কেন, তা হতে হবে হুবহু একই। এর পরই সিবিএসই-র আইনজীবী তারা চাঁদ শর্মা আদালতে জানান, চলতি বছর থেকে সমস্ত ভাষার প্রশ্ন একই হবে।
আগামী সপ্তাহেই সম্ভবত নিট ২০১৮ পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। পরীক্ষা নেওয়া হতে পারে ৬ মে।

 

.