শতেক বরষ পরে, অসমের আকাশে Mandarin

১৯০২ সালে শেষ বার এই হাঁসের দেখা মিলেছিল ভারতে।

Updated By: Feb 12, 2021, 02:58 PM IST
শতেক বরষ পরে, অসমের আকাশে Mandarin

নিজস্ব প্রতিবেদন: কত পথ পেরিয়ে উড়ে এল ভিনদেশি হাঁস! পাখি সমীক্ষাকারীদের ক্যামেরায় হঠাৎই ধরা পড়ল বিরল সেই পাখি। প্রায় ১০০ বছর পরে।

এক বছর আগে উজানি অসমের (Assam) তিনসুকিয়ায় বাঘজান গ্রামে (Baghjan village) গ্যাস কূপে (oil wells)বিস্ফোরণ (blowout)ঘটেছিল। আগুনে পুড়ে যায় আশপাশের গাছপালা। অদূরেই ছিল জাতীয় উদ্যান। ছিল পাখিদের পছন্দের চারণভূমি মাগুরি-মতাপুং বিল (Assam’s Maguri Motapung Beel)। ওই বিস্ফোরণের ফলে আশপাশের বাস্তুতন্ত্রে ও জলাভূমিতে (wetland) নানা ক্ষতিকর প্রভাব পড়েছিল। 

আরও পড়ুন: 'PM Modi কাপুরুষ, ভারতের জমি চিনকে দিয়েছে', প্রধানমন্ত্রীকে বেনজির আক্রমণ রাহুলের

কিছুদিন আগে ওয়াইল্ডলাইফ ট্রাস্ট অব ইন্ডিয়া (Wildlife Trust of India /WTI)বিরল প্রজাতির সাদা ডানার উড ডাকের সন্ধানে উজানি অসম থেকে অরুণাচল পর্যন্ত সমীক্ষায় নেমেছিল। হঠাৎই সমীক্ষকদের ক্যামেরায় ধরা পড়ে, মাগুরি বিলে ভাসছে একটি ম্যান্ডারিন ডাক (A mandarin duck)। একটি স্পট বিলড ডাকের সঙ্গে তাকে জলে ভাসতে দেখা যায়। প্রধানত পূর্ব রাশিয়া এবং চিনের বাসিন্দা এই ম্যান্ডারিনকে ভারতে কালেভদ্রে দেখা যায়।

সমীক্ষা দলের তরফে জানানো হয়, ১৯০২ সালে শেষ বার এই হাঁসের দেখা মিলেছিল। ম্যান্ডারিন ডাক ভারতে সাধারণত আসে না। তবে কখনও আকাশে দলছুট হয়ে ভুল করে কোনও কোনও ম্যান্ডারিন অন্য হাঁসের দলের সঙ্গে ভিড়ে ভারতে ঢুকে পড়ে।

আরও পড়ুন: নাতনির লেখাপড়া চালাতে দাদুর আত্মত্যাগ, অটোতে রাত কাটানোর গল্প

.