অযোধ্যায় মসজিদ তৈরির জন্য ৫টি বিকল্প জমি চিহ্নিত করল উত্তরপ্রদেশ সরকার

সরকারের দেওয়া জমি নেওয়া হবে কিনা তানিয়ে এখনও সিদ্ধান্ত নিতে পারেনি সুন্নি ওয়াকফ বোর্ড

Updated By: Dec 31, 2019, 02:18 PM IST
অযোধ্যায় মসজিদ তৈরির জন্য ৫টি বিকল্প জমি চিহ্নিত করল উত্তরপ্রদেশ সরকার

নিজস্ব প্রতিবেদন: সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী মসজিদ তৈরির জন্য জমি চিহ্নিত করে ফেলল যোগী আদিত্যনাথ সরকার।  সুপ্রিম কোর্টের নির্দেশ মতো ওই জমি দেওয়া হবে সুন্নি ওয়াকফ বোর্ডকে।

আরও পড়ুন-CAA বিরোধী বিক্ষোভে মদতের অভিযোগ, পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়াকে নিষিদ্ধের সুপারিশ উত্তরপ্রদেশে

উল্লেখ্য, অযোধ্যা মামলার রায়ে সুপ্রিম কোর্ট জানিয়েছে, যে জায়গায় একসময় বাবরি মসজিদ দাঁড়িয়ে ছিল তা দেওয়া হবে রাম জন্মভূমি ন্যাসকে। অন্যদিকে, সুন্নি ওয়াকফ বোর্ডকে মসজিদ তৈরির জন্য ৫ একর জমি অযোধ্যার মধ্যেই রাজ্য সরকারকে দিতে হবে।  সেই রায় মোতাবেকই পদক্ষেপ নিল উত্তরপ্রদেশ সরকার।

মসজিদের জন্য এখনও প্রর্যন্ত মোট ৫টি জায়গাকে চিহ্নিত করেছে উত্তরপ্রদেশ সরকার।  ওইসব জমিগুলি হল মির্জাপুর, শামসুদ্দিনপুর ও চাঁদপুরে। সবকটিই পঞ্চকোশী পরিক্রমার বাইরে। অযোধ্যায় যেসব জায়গাকে পবিত্র বলে মনে করা হয়, মসজিদের জন্য জমি দেওয়ার কথা হচ্ছে ওইসব পবিত্র স্থানের অন্তত ১৫ কিলোমিটার বৃত্তের বাইরে।

আরও পড়ুন-দেশের নতুন সেনাপ্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে

ওইসব জমি বেছে নেওয়ার পর তার নাম পাঠানো হয়েছে কেন্দ্রীয় সরকারের কাছে।  ওইসব জায়গায় যাতে সহজে যাতায়াত করা যায় তা মাথায় রেখেই জায়গাগুলি বেছে নেওয়া হয়েছে বলে সূত্রের খবর। তবে সরকারের দেওয়া জমি নেওয়া হবে কিনা তানিয়ে এখনও সিদ্ধান্ত নিতে পারেনি সুন্নি ওয়াকফ বোর্ড। কারণ জমি নেওয়ার প্রস্তাব বাতিল করেছে অল ইন্ডিয়া মুসিলম পার্সোন্যাল ল বোর্ড, বাবরি মসজিদ অ্যাকশন কমিটি, জমিয়তে উলেমায়ে হিন্দের মতো সংগঠন।

.