Tejas Mark II | HAL: নতুন টার্গেট ভারতের, ২০২৪-এর মধ্যে তৈরি হবে F-414 ইঞ্জিন সহ তেজস Mark II প্রোটোটাইপ

বৃহস্পতিবার মউ স্বাক্ষরিত হওয়ার পরে, ভারতীয় PSU-কে মার্ক II, AMCA এবং TEDBF ফাইটারদের জন্য ৫০০ ইঞ্জিন তৈরির চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে।

Updated By: Jun 21, 2023, 02:17 PM IST
Tejas Mark II | HAL: নতুন টার্গেট ভারতের, ২০২৪-এর মধ্যে তৈরি হবে F-414 ইঞ্জিন সহ তেজস Mark II প্রোটোটাইপ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ঐতিহাসিক ভারত-মার্কিন F-414 জেট ইঞ্জিন চুক্তির প্রাক্কালে, অ্যারোনটিক্যাল ডেভেলপমেন্ট এজেন্সি (ADA) এবং হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (HAL) দুজনেই ২০২৭-২৮ সালের মধ্যে তেজস মার্ক ২ ফাইটার তৈরি করার জন্য প্রস্তুত হয়েছে। ২০২৪ শেষ নাগাদ GE-414 চালিত প্রোটোটাইপ বের করার পরিকল্পনা করছে এডিএ। GE-414 ইঞ্জিন, যা ইউএস কংগ্রেসের অনুমোদনের পরে ১০০ শতাংশ ট্রান্সফার অফ টেকনোলজি (TOT) এর অধীনে ভারতে তৈরি করা হবে। এটি শুধুমাত্র তেজস মার্ক II নয় বরং টুইন-ইঞ্জিন অ্যাডভান্সড মাল্টি-রোল কমব্যাট এয়ারক্রাফ্ট (AMCA-I) এবং টুইন-ইঞ্জিন ডেক-ভিত্তিক ফাইটার (TEDBF) কেও শক্তি জোগাবে।

83 F-404-চালিত তেজস মার্ক I A তৈরি করে সেনাবাহিনীর কাছে হস্তান্তর করার পরে ভারতীয় বিমান বাহিনীর জন্য মার্ক II ফাইটারের কমপক্ষে ছয়টি স্কোয়াড্রন তৈরি করার পরিকল্পনা করেছে ভারত। আটটি F-414 জেট ইঞ্জিন ইতিমধ্যে ADA সংগ্রহ করেছে। এর ডিজাইন চূড়ান্ত করা হয়েছে, এবং ইতিমধ্যে IAF নকশা অনুমোদন করেছে। এজেন্সি পরীক্ষা এবং অপারেশনাল ক্লিয়ারেন্সের জন্য ২০২৪ সালের শেষের মধ্যে মার্ক II প্রোটোটাইপ রোল আউট করবে।

আরও পড়ুন: Sadhu Arrested: রাত হলেই আশ্রমের ঘরে ডাক পড়ত, নাবালিকার অভিযোগে 'ভন্ড সাধু'-কে গ্রেফতার করল পুলিস

যেহেতু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং তার জাতীয় নিরাপত্তা দল ‘মেক ইন ইন্ডিয়া’ পদ্ধতিতে F-414 ইঞ্জিন সরবরাহ করতে সক্ষম হয়েছে, তাই HAL আসন্ন চ্যালেঞ্জের জন্য প্রস্তুত। এই PSU শুধুমাত্র জিই ইঞ্জিন তৈরিতে ফোকাস করবে। এর কারণ ভারতে অন্তত ৫০০টিরও বেশি বিমানের ইঞ্জিন তৈরি করতে হবে। এটা বোঝা যাচ্ছে যে হ্যাল বেঙ্গালুরু বিভাগ এবং নাসিক বিভাগকে জিই-এর সহযোগিতায় এই ইঞ্জিনের উৎপাদন শুরু করার দায়িত্ব দেওয়া হতে পারে। ভারতে রাশিয়ান SU-30 MKI অ্যাসেম্বলির জন্য টার্বোফ্যান ইঞ্জিন বার্ন করার পর AL31 FP তৈরি করেছে। এইজন্য HAL-এর ইতিমধ্যেই বিমানের ইঞ্জিন তৈরির অভিজ্ঞতা রয়েছে।

আরও পড়ুন: Mumbai: ফেসিয়াল করতে খরচ করেছিলেন ১৭,৫০০ টাকা, ভয়ংকর পোড়া দাগ নিয়ে ফিরলেন মহিলা

বিশেষজ্ঞদের মতে, মার্ক I A-এর উৎপাদন লাইন বন্ধ হয়ে যাওয়ার পর HAL মার্ক II ফাইটারের পাশাপাশি GE-414 ইঞ্জিনের উৎপাদনে পুরোপুরি মনোযোগ দেবে।

আমেরিকান প্রতিরক্ষা প্রধান জেনারেল ইলেকট্রিক এবং HAL ২২ জুলাই F-414 ইঞ্জিন তৈরির জন্য একটি মউ স্বাক্ষর করবে এবং ওয়াশিংটনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সামনে যন্ত্র বিনিময় করবে।

যদিও DRDO-এর অধীনে ADA আত্মবিশ্বাসী যে এটি সময়মতো মার্ক II ডেলিভারি করবে, এখন HAL-এর উপর চাপ থাকবে PSU-এর কর্মীদের সামনের চ্যালেঞ্জ মোকাবেলায় শক্তি জোগাতে। যদিও ইঞ্জিনটি GE-HAL দ্বারা উৎপাদিত হতে হবে, সরকার আইএএফ-এর দেওয়া সময়সীমার মধ্যে মার্ক II ফাইটার তৈরি করার জন্য একটি বিশেষ-উদ্দেশ্যযুক্ত যানের কথা ভাবতে পারে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.